Advertisement
০৩ মে ২০২৪
RBI

Bank Transaction: কার্ডের বদলে আসছে টোকেন! গ্রাহকসুরক্ষায় নয়া পদক্ষেপ আরবিআই-এর

অনলাইনের টাকা দেওয়া-নেওয়ায় গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখতে নয়া ব্যবস্থা আনতে চলেছে আরবিআই, অক্টোবর মাস থেকেই সর্বত্র চালু হচ্ছে এই ব্যবস্থা।

কবে থেকে শুরু হচ্ছে এই ব্যবস্থা

কবে থেকে শুরু হচ্ছে এই ব্যবস্থা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৫:০৬
Share: Save:

কেনাকাটা থেকে মোবাইল রিচার্জ, ক্রমেই বাড়ছে অনলাইনে টাকা লেনদেন করার প্রবণতা। আর অনলাইনে টাকা লেনদেনের সময়, গ্রাহকদের তথ্য যাতে বেহাত না হয়ে যায় তা নিশ্চিত করতে টোকেন চালু করার পরামর্শ দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২০২২-এর অক্টোবর মাসেই পুরোদমে এই ব্যবস্থা চালু করতে চায় আরবিআই।

কাকে বলে টোকেন?

মেট্রোতে চলার সময় যেমন টাকা দিলে একটি টোকেন দেওয়া হয়, আর তার পর সেই টোকেন ব্যবহার করেই যাত্রা করতে পারেন যাত্রীরা। এই টোকেনও কিছুটা তেমনই। এ ক্ষেত্রে অনলাইনে কোনও একটি বিশেষ ওয়েবসাইটে গিয়ে গ্রাহকরা বানিয়ে নিতে পারবেন নিজস্ব টোকেন। এখন টাকা লেনদেনের সময় কার্ড ব্যবহার করলে বার বার নিজের কার্ডের তথ্য দিতে হয় গ্রাহকদের। দিতে হয় কার্ডের নম্বর, নাম, কার্ডের মেয়াদ ও পিন নম্বরের মতো বিভিন্ন তথ্য। নয়া ব্যবস্থায় এই সব তথ্যের বদলে গ্রাহক ব্যবহার করতে পারবেন একটি বিশেষ টোকেন নম্বর। ফলে সুরক্ষিত থাকবে ব্যক্তিগত তথ্য।

কী ভাবে বানাবেন টোকেন

১। কোনও ই-কমার্স সাইটে গিয়ে টাকা দেওয়ার সময় নিজের ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ডের তথ্য দিতে হবে।

২। তথ্য দেওয়ার পর ‘সিকিওর ইয়োর কার্ড’ কিংবা ‘সেভ কার্ড অ্যাজ পার আরবিআই গাইডলাইন্স’ নামক বিকল্প বেছে নিতে হবে।

৩। মোবাইলে কিংবা ই-মেলে এর পর একটি এককালীন ‘পাসওয়ার্ড’ বা ‘ওটিপি’ আসবে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে এই ওটিপি দিলেই তৈরি হয়ে যাবে টোকেন। তবে এক টোকেন অন্য কোনও সংস্থার ওয়েবসাইটে ব্যবহার করা যাবে না। পাশাপাশি, এখনই বাধ্যতামূলকও করা হচ্ছে না এই ব্যবস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Credit Card Debit Card New rule
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE