Advertisement
১৮ মে ২০২৪
Children's Day 2022

১০ প্রশ্ন: খুদেকে স্কুলে ভর্তি করানোর সময় বাবা-মার কাছে জানতে চাওয়া হয়

খুদেকে স্কুলে ভর্তি করার প্রস্তুতি শুরু করেছেন? ঠিক কী কী প্রশ্নের সম্মুখীন হতে হবে জানেন? আপনার জন্য রইল দশ এমন প্রশ্নের হদিস, যেগুলি করা হয়ে থাকে শিশুকে স্কুলে ভর্তি করানোর সময়।

সন্তানকে স্কুলে ভর্তি করানোর সময় তার পাশাপাশি পরখ করে নেওয়া হয়ে বাবা-মাকেও।

সন্তানকে স্কুলে ভর্তি করানোর সময় তার পাশাপাশি পরখ করে নেওয়া হয়ে বাবা-মাকেও। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ০৯:৪৯
Share: Save:

শিশুর বয়স ২ পেরোনো মাত্রই বাবা-মায়েদের মাথায় শিশুকে স্কুলে ভর্তি করানোর চিন্তা শুরু হয়ে যায়। শুরু হয়ে যায় শিশুকে ইংরেজি মাধ্যম স্কুলে পাঠানোর দৌড়। কার সন্তান কত ভাল স্কুলে পড়ার সুযোগ পাবে, সেই নিয়ে বাবা-মায়েদের মধ্যেও চলে প্রতিযোগিতা। ছোট থেকেই বাংলা কবিতার পাশাপাশি শিশুকে শেখানো হয় ইংরেজি ছড়াও। প্রস্তুতি চলে তুঙ্গে!

সন্তানকে স্কুলে ভর্তি করানোর সময় তার পাশাপাশি পরখ করে নেওয়া হয়ে বাবা-মাকেও। স্কুল শিক্ষিকার সঙ্গে বাবা-মায়ের চলে লম্বা সওয়াল-জবাব পর্ব! শিশু সেই স্কুলে ভর্তি হবে কি না, তা অনেকটাই নির্ভর করে তার অভিভাবকের ‘পারফরম্যান্স’-এর উপর। তাই শিশুর পাশাপাশি বাবা-মাকে নিতে হবে প্রস্তুতি।

সওয়াল-জবাব পর্বে বাবা-মাকে এমন কিছু প্রশ্ন করা হয় যার উত্তর দিতে গিয়ে বিপাকে পড়তে হয় তাঁদের। আপনিও কি খুদেকে স্কুলে ভর্তি করার জোড়জোড় শুরু করেছেন? ঠিক কী কী প্রশ্নের সম্মুখীন হতে হবে জানেন? আপনার জন্য রইল দশ এমন প্রশ্নের হদিস, যেগুলি অভিভাবকে করা হয় থাকে শিশুকে স্কুলে ভর্তি করানোর সময়।

১) আপনি কোন পেশার সঙ্গে যুক্ত?

২) আপনার শিক্ষাগত যোগ্যতা কী?

৩) আপনার শিশুর সম্পর্কে দুই লাইনে বলুন।

৪) আপনার খুদের একটি ভাল দিক ও একটি খারাপ দিক সম্পর্কে বলুন।

৫) আপনারা দু’জনেই কি কর্মরত? আপনাদের অবর্তমানে খুদের দেখাশোনা কে করে?

৬) দিনের কতটা সময় আপনারা খুদের সঙ্গে কাটান?

৭) শিশু বায়না করলে তাকে কী ভাবে সামাল দেন?

৮) শিশুর টিভি বা মোবাইল দেখার জন্য দিনে কতখানি সময় বরাদ্দ করেছেন? টিভি বা মোবাইলে আপনার শিশু কোন ‘শো’ দেখে?

৯) ‌অভিভাবক হিসাবে আপনি পড়াশোনার উপর বেশি জোর দেবেন, না কি পাঠ্যবহির্ভূত কার্যকলাপ যেমন খেলাধুলা, নাচ-গান বা ছবি আঁকার উপর বেশি জোর দেবেন?

১০) খুদের জন্য আমাদের স্কুলটিকেই কেন বেছে নিয়েছেন? আপনি কি অন্য কোনও স্কুলেও শিশুর ভর্তির জন্য আবেদন করেছেন?

আপনিও কি খুদেকে স্কুলে ভর্তি করার প্রস্তুতি শুরু করেছেন?

আপনিও কি খুদেকে স্কুলে ভর্তি করার প্রস্তুতি শুরু করেছেন?

খুদেকে স্কুলে ভর্তি করার আগে এই সব প্রশ্নের মুখোমুখি হওয়ার জন্য তৈরি থাকুন। তবে কেবল প্রশ্নের উত্তর দিলেই হবে না, ইন্টারভিউ দিতে যাওয়ার আগে আরও বেশ কিছু বিষয় থাকে যেগুলি অবহেলা করলে চলবে না! দেখে নিন আর কোন কোন বিষয় নজর দিতে হবে?

• পোশাক যেন শালীন হয়, সে দিকে খেয়াল রাখুন। বাবারা শার্ট বা টিশার্টের সঙ্গে প্যান্ট পরতে পারেন। মায়েরা শাড়ি, চুড়িদার, কুর্তি-লেগিন্স বা জিন্স পড়তে পারেন। শিশুকেও সুন্দর করে তৈরি করুন। জমকালো কোনও পোশাক পরাবেন না।

• আত্মবিশ্বাসী থাকুন। আপনাকে যা যা প্রশ্ন করা হবে, আত্মবিশ্বাসের সঙ্গে তার জবাব দিন। আপনার ইতিবাচক আচরণের উপর নির্ভর করে আপনার সন্তানের ব্যবহারও।

• সব জরুরি নথি সুন্দর করে ফাইলে গুছিয়ে নিয়ে যান। প্লাস্টিকের ব্যাগে ভরে সেই ফাইল নিয়ে যাবেন না। আওয়াজ হবে না, এমন কোনও ব্যাগ ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Admission Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE