Advertisement
২১ মে ২০২৪
Break Up

সম্পর্ক বিচ্ছেদের দিকে এগোচ্ছে না তো? কোন ৫ লক্ষণ দেখে তা বুঝবেন?

দীর্ঘ দিন ধরে চাপা তিক্ততা, অপ্রকাশিত অনুভূতি, ক্ষোভ একটু একটু করে সম্পর্ককে বিচ্ছেদের দিকে নিয়ে যায়। অনেকেই সেটা বুঝতে পারেন না। হঠাৎ বিচ্ছেদে শোকে মুহ‍্যমান হয়ে পড়েন। কিন্তু সম্পর্ক বিচ্ছেদের দিকে এগোচ্ছে তা, কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

Symbolic Pictute.

ভালবাসার মানুষটিকে হারিয়ে ফেলার ভয় পাওয়া অস্বাভাবিক নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৯:৪৪
Share: Save:

কোনও কিছু গড়তে যতটা সময় লাগে, ভাঙতে তত সময় লাগে না। এই সত‍্যিটা আরও বেশি প্রকট হয়ে ওঠে সম্পর্কের ক্ষেত্রে। সম্পর্কের ভাঙন নিয়ে আশঙ্কায় থাকেন অনেকেই। ভালবাসার মানুষটিকে হারিয়ে ফেলার ভয় পাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু বিচ্ছেদের বীজ এক দিন তৈরি হয় না। দীর্ঘ দিন ধরে চাপা তিক্ততা, অপ্রকাশিত অনুভূতি, ক্ষোভ একটু একটু করে বিচ্ছেদের দিকে নিয়ে যায়। অনেকেই সেটা বুঝতে পারেন না। হঠাৎ বিচ্ছেদে শোকে মুহ‍্যমান হয়ে পড়েন। কিন্তু সম্পর্ক বিচ্ছেদের দিকে এগোচ্ছে তা কোন লক্ষণগুলি দেখে বুঝবেন?

সঙ্গীর সঙ্গে মানসিক দূরত্ব

মনের মিল স্বাস্থ‍্যকর সম্পর্কের অন‍্যতম ভিত্তি। সম্পর্ক ভবিষ‍্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে একে অপরের মনের সঙ্গে সংযোগ থাকা জরুরি। কিন্তু সঙ্গীর সঙ্গে কি আপনার মনের দূরত্ব তৈরি হয়েছে? মানসিক ভাবে তাঁর কাছে পৌঁছতে পারছে না না? তা হলে কিন্তু সম্পর্ক নিয়ে ভাবনার সময় এসেছে। সম্পর্কের অবনতি নিয়ে ওয়াকিবহাল হোন।

শারীরিক সম্পর্কে অনীহা

দৃঢ় সম্পর্কের আরও একটি ধাপ হল শারীরিক ঘনিষ্ঠতা। সঙ্গীর সঙ্গে একাত্ম হওয়ার অন‍্যতম মাধ‍্যম হল এটি। একে অপরের প্রতি ভালবাসা আর গভীর অনুভূতি থাকলে শরীরের উদ্‌যাপন যেন আর ভাল করে হয়। কিন্তু সেই উদ্‌যাপন কি একঘেয়ে লাগছে? তা হলে সঙ্গীর সঙ্গে কথা বলুন। সম্পর্ক থেকে বেরিয়ে আসাই একমাত্র সমাধান হতে পারে না।

বিশ্বাস হারিয়ে ফেলা

একটা সম্পর্ক জন্ম নেয় তখনই, যখন পরস্পরের প্রতি একটা প্রগাঢ় বিশ্বাস গড়ে ওঠে। বিশ্বাস ছাড়া কোনও সম্পর্ক এগোতেই পারে না। আর যদি সেই বিশ্বাসটাই হারিয়ে যায়, তা হলে সম্পর্কে ঘুণ ধরেছে কি না, তা যাচাই করে দেখুন। তেমন হলে বেরিয়ে আসুন সম্পর্ক থেকে।

সম্পর্ক নিয়ে অবসাদ

প্রেম মনের যত্ন নয়। ভালবাসা হলে মন আনন্দে ভরে থাকে সর্বক্ষণ। সম্পর্ক নিয়ে কেউ সত‍্যি খুশি হলে তার আভাস পাওয়া যায় বাইরে থেকেই। কিন্তু যে সম্পর্ক মানসিক যন্ত্রণা দেয়, অবসাদ ডেকে আনে, সেই সম্পর্কে ইতি টানাই শ্রেয়। সম্পর্ক থেকে যদি শুধুই মনকষ্ট প্রাপ্তি হয়, তাহলে বিচ্ছেদ সঠিক সিদ্ধান্ত হতে পারে।

সম্মান ক্ষুন্ন হলে

প্রেমে সম্মান থাকা জরুরি। সঙ্গীর প্রতি ভালবাসা, আবেগ, অনুভূতি তো থাকবেই। কিন্তু সেই সঙ্গে প্রাপ‍্য সম্মানটুকুও দিতে হবে। যদি দেখেন সম্পর্কে আপনার কোনও সম্মান নেই, তা হলে বোধ হয় বিচ্ছেদের সিদ্ধান্ত নিতে দেরি না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Break Up
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE