Advertisement
১৮ মে ২০২৪
Healthy Foods for Pet\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s

খেলাধুলোর পর পোষ্য ঝিমিয়ে পড়ে? চাঙ্গা করে তুলতে কোন খাবারগুলি খাওয়াতে পারেন?

দৌড়ঝাঁপের পর পোষ্যকে খুব ভারী কোনও খাবার কিংবা জল খাওয়াতেও বারণ করেন পশু চিকিৎসকেরা। এমন সময়ে তবে কী খাওয়ালে পোষ্যের খিদে মিটবে, আবার স্বাস্থ্যরক্ষাও হবে?

Symbolic Image.

খেলাধুলোর পরে পোষ্য যেন চাঙ্গা থাকে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ১৪:৩৩
Share: Save:

চরম ব্যস্ততায় সিরিজ় দেখতে দেখতে, বন্ধুর সঙ্গে ফোনে দীর্ঘ ক্ষণ আড্ডা দেওয়ার ফাঁকে মাঝে মাঝেই মুখ চলে। টুকটুাক খাবার মুখে পোরেন অনেকেই। এমন হালকা খিদে কিন্তু পোষ্যদেরও পায়। তাই বাড়িতে পোষ্য থাকলে তার খাওয়াদাওয়ার দিকেও নজর দেওয়া জরুরি। সারা দিনে তিন বার খাওয়ালেই কিন্তু দায়িত্ব শেষ হয়ে যায় না। পোষ্যকে সামলানো সহজ নয়। দিনভর দৌড়ঝাঁপ, খেলাধুলো, দুষ্টুমি করে সারা দিন কেটে যায় পোষ্যদের। সেই জন্য একটা সময়ের পর তারা ঝিমিয়ে পড়ে। খিদে পেয়ে যায় বলেই দুর্বল হয়ে পড়ে তারা। দৌড়ঝাঁপের পর খুব ভারী কোনও খাবার কিংবা জল খাওয়াতেও বারণ করেন পশু চিকিৎসকেরা। এমন সময়ে তবে কী খাওয়ালে পোষ্যের খিদে মিটবে, আবার স্বাস্থ্যরক্ষাও হবে?

মুরগির মাংসের স্ট্রিপ

পোষ্যরা মাংস খেতে পছন্দ করে। মাংসের গন্ধ পেলেই বাড়ির চারপেয়ে সদস্যটি যেন আনন্দে আত্মহারা হয়ে ওঠে। তবে সব সময়ে তো আর মাংস খেতে দেওয়া যায় না। তার চেয়ে পোষ্যদের বিভিন্ন সামগ্রী পাওয়া যায় এমন দোকানে মুরগির মাংসের স্বাদ এবং গন্ধযুক্ত বিস্কুট, চিপস-সহ নানা রকম ছোট ছোট খাবার পাওয়া যায়। প্রোটিনে সমৃদ্ধ খাবারগুলি আপনার পোষ্যটির স্বাস্থ্যের খেয়াল রাখবে। আবার স্বাদেরও যত্ন নেবে।

পিনাট বাটার বিস্কুট

পোষ্য বিস্কুট খেতে ভালবাসে? মাঝেমাঝেই বিস্কুট খাওয়ার জন্য বায়না ধরে? তা হলে পোষ্যের খিদে মেটাতে বিস্কুট খাওয়াতে পারেন। তবে বাড়িতে যে ধরনের বিস্কুট খান, তাতে ময়দা এবং সব্জির তেল থাকে। তা আপনার পোষ্যটির জন্য ক্ষতিকর। তার বদলে পোষ্যটিকে দিন ভেষজ উপাদানে সমৃদ্ধ গ্লুটেনমুক্ত পিনাট বাটার বিস্কুট। এই বিস্কুট চার-পাঁচটি খেয়ে নিলেও কোনও সমস্যা হবে না।

শসা

হাঁপিয়ে গেলে জল তেষ্টা পাওয়া স্বাভাবিক। কিন্তু দৌড়ঝাঁপের পর পোষ্যকে জল খাওয়ানো ঠিক নয়। তার চেয়ে, জল আছে এমন ফল খাওয়াতে পারেন। সে ক্ষেত্রে শসা হল আদর্শ। শসাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পোষ্যের পেট ভরাতে সাহায্য করবে। তেমনই শরীরের আর্দ্রতাও বজায় রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pet Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE