Advertisement
১৭ মে ২০২৪
love

Distrust: সন্দেহপ্রবণতা কমিয়ে দিতে পারে আয়ু, জানাচ্ছে সমীক্ষা

বয়স বাড়তে থাকলে অনেক মানুষেরই সন্দেহের প্রবণতা একটু একটু করে কমতে থাকে।

গবেষণা বলছে, সন্দেহপ্রবণ মানুষের আয়ুও অনেক কম হয়।

গবেষণা বলছে, সন্দেহপ্রবণ মানুষের আয়ুও অনেক কম হয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৫:০২
Share: Save:

ভালবাসলে একে অপরকে হারানোর ভয় পাওয়া খুবই স্বাভাবিক। কিন্তু সেটা যেন সন্দেহে না পরিণত হয়। তবে প্রেমের সম্পর্ক বা সম্পর্ক বহির্ভূত বিভিন্ন বিষয় নিয়ে অনেকেই সন্দেহপ্রবণতায় ভুগে থাকেন। এর ফলে মানসিক স্বাস্থ্যের উপরেও এর প্রভাব পড়ে। সন্দেহের ফলে সম্পর্কে দূরত্ব তৈরি হয় তা, এমনকি বিচ্ছেদও ঘটাতে পারে। সন্দেহের জেরে কি শুধু সম্পর্কের অবনতি ঘটে? গবেষণা বলছে, সন্দেহপ্রবণ মানুষের আয়ুও অনেক কম হয়।

ছবি: সংগৃহীত

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির কয়েকজন গবেষক বেশ কয়েকমাস প্রায় ২৪ হাজার মানুষের উপর একটি সমীক্ষা চালিয়ে এই তথ্য দিয়েছেন। সমীক্ষা বলছে, প্রায় ৫৮ শতাংশ মানুষের মধ্যে সন্দেপ্রবণতা প্রবল। সন্দেহ প্রবণতা যে শুধু মনের প্রভাব ফেলে তা নয়, শরীরেও উপরেও এর প্রভাব পড়ে। এই সন্দেহ বাতিকের কারণে কমতে পারে আয়ু।

অতিরিক্ত মাত্রায় সন্দেহ প্রবণ হৃদ্‌যন্ত্রের উপর প্রভাব ফেলতে পারে। আয়ু কমে যাওয়ার সেটাও একটি অন্যতম কারণ হতে পারে।

এই সমীক্ষা থেকে উঠে এসছে আরও কয়েকটি বিষয়। বয়স বাড়তে থাকলে বেশির ভাগ মানুষের সন্দেহের প্রবণতা একটু একটু করে কমতে থাকে। কম বয়সিদের মধ্যে সন্দেহ প্রবণতার পরিমাণ অনেকটাই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

love Trust
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE