Advertisement
০৫ মে ২০২৪
Winter Special Menu

শীত পড়তেই খাদ্যপ্রেম বেড়েছে বাঙালির, তাই শহরের নানা রেস্তরাঁর মেনু সেজে উঠেছে বাহারি খাবারে

শীতের উদ্‌যাপন খাওয়াদাওয়া ছাড়া অসম্পূর্ণ। সেই কথা মাথায় রেখেই শহরের বিভিন্ন খাবারের ঠিকানা নতুন করে মেনু সাজাচ্ছে। শীতে কোথায় কী নতুন খাবার থাকছে?

Restaurants in Kolkata have launched various winter special menu.

শীতে কোথায় কী নতুন খাবার থাকছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৫
Share: Save:

শীত-চাদর জড়িয়ে নিয়েছে ডিসেম্বরের শহর। উত্তুরে হাওয়া প্রবেশ করেছে দক্ষিণবঙ্গে। ঝুপ করে নামছে সন্ধ্যা। শীতের মরসুমে শহর জুড়ে যেন উৎসবের মরসুম। সামনেই বড়দিন, নতুন বছর, পৌষ-পার্বণ। উৎসব উদ্‌যাপনের জন্য নতুন করে প্রস্তুতি নিচ্ছেন বাঙালি। তবে উৎসবের পর্ব বাদ দিলেও শীতকালের আলাদা মাহাত্ম্য রয়েছে। শীতকাল মানেই নতুন গুড়, পুলিপিঠে, মটরশুঁটির কচুরি। খাদ্যরসিক বাঙালির খাদ্যপ্রেম দ্বিগুণ হয় শীতকালে। শীতের উদ্‌যাপন খাওয়াদাওয়া ছাড়া অসম্পূর্ণ। সেই কথা মাথায় রেখেই শহরের বিভিন্ন খাবারের ঠিকানা নতুন করে মেনু সাজাচ্ছে। শীতে কোথায় কী নতুন খাবার থাকছে?

বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক

শীত পড়তেই নতুন মিষ্টির আনাগোনা শুরু হয়েছে এখানে। দুধ পুলি, কাঁচাগোল্লা, মনোহরা, মৌসুমী সন্দেশ, নলেন গুড়ের পাতুরি সন্দেশ, নলেন গুড়ের চমচম— শীতে মিষ্টিমুখ যাতে জমজমাট হয়, সেই জন্য মাথা খাটিয়ে নানা বাহারি মিষ্টি তৈরি করা হয়েছে। দু’জনের জন্য মিষ্টি কিনতে খরচ হবে ৩০০ টাকার মতো।

Restaurants in Kolkata have launched various winter special menu.

অ্যাপেল পাই উইথ আইসক্রিম। ছবি: সংগৃহীত।

প্যাপরিকা গুরমিত

শীতের বিকালে মাঝেমাঝে মুখরোচক খাবার খেতে ইচ্ছা করে। কিন্তু স্বাস্থ্যেরও খেয়াল রাখা চাই। স্বাদ এবং স্বাস্থ্যের কথা ভেবে এই রেস্তরাঁ শীতকালে নতুন করে মেনু সাজিয়েছে। এখানে থাকছে অ্যাগিলো ওলিয়ো ব্রুসেল স্প্রাউটস, চিজ় ফনডিউ, গ্রিন পিস্‌ হামাস স্পুনস, গ্রিন থাই কারি, ইন্দোনেশিয়ান কারি উইথ নুডল্‌স, মেক্সিকান রাইস উইথ কারি। দু’জন খেতে এলে খরচ পড়ে ৭০০ টাকা।

ক্রাম্ব অ্যান্ড কোং

বাঙালি মিষ্টির জন্য আকুল। মিষ্টি পেলে আর যেন কিছু চাই না। শীতের আমেজে যেন মিষ্টি খাওয়ার ইচ্ছা বেড়ে দ্বিগুণ হয়। সন্দেশ, রসগোল্লা বাদ দিয়ে একটু অন্য ধরনের মিষ্টিমুখ হলেও মন্দ হয় না। আর তাই ক্রাম্ব অ্যান্ড কোং-এ থাকছে স্ট্রবেরি পেস্তা এন্টারমেট, স্ট্রবেরি ভ্যানিলা টার্ট। একটি টার্টের দাম ৭৫০ টাকা, ৪টি একসঙ্গে কিনলে দাম পড়বে ১৩৫০। স্ট্রবেরি পেস্তা এন্টারমেট-এর দাম ২৯০০ টাকা।

Restaurants in Kolkata have launched various winter special menu.

স্ট্রবেরি টার্ট। ছবি: সংগৃহীত।

দ্য মিন্ট এনফোল্ড

শীতকাল হল কফি আর বাহারি কুকিজ়ের মরসুম। আর তাই এই ঠিকানায় থাকছে বাহারি নাম এবং স্বাদের নানা কুকিজ়, খাবার। হট চকোলেটস, জিঞ্জার ক্র্যানবেরি কুকি, চকোলেট চিপ কুকি, লেমন টারমেরিক সিনেমন এনার্জি ট্র্যাফেল, গুলকন্দ ট্র্যাফল্। প্রত্যেকটির আলাদা আলাদা দাম। তবে শুরু হচ্ছে ৩০০ টাকা থেকে।

Restaurants in Kolkata have launched various winter special menu.

বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিকের মিষ্টি। ছবি: সংগৃহীত।

কাইন্ড অ্যান্ড নাইফ

শীতকালে একটু খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে মন্দ লাগে না। নানা স্বাদের খাবার প্রাণ ভরে খাওয়ার মোক্ষম সময় এটাই। এই রেস্তরাঁয় থাকছে লেবানিজ রান্না। বাবা গনুস ব্রুশিতা, জ়াতার রোস্টেড ক্যারোটস উইথ ফেটা ডিপ, স্পিনাচ ফেটায়ার— শৌখিন স্বাদের খাবারের সম্ভারে সাজিয়েছে রেস্তরাঁ। দু’জনের খাওয়াদাওয়ায় খরচ পড়বে ১৮০০ টাকা।

চ্যাপ্টার ২

শীতে কাবু শহরবাসীকে উজ্জ্বীবিত করে তুলতে চ্যাপ্টার ২ তাদের মেনু সাজিয়েছে নানা স্বাদের বাহারি খাবার দিয়ে। রোস্টেড টার্কি ইন ক্র্যানবেরি সস, সিজলিং রোস্টেড টার্কি ইন রোজমেরি সস, স্টাফড পর্ক বেলি উইথ অ্যাপেল গ্লাজ়, লবস্টার দ্যরমিডর, কটেজ চিজ় স্টেক অ্যান্ড ভেগান ফ্রেঞ্চ অনিয়ন স্টু— দেশি খাবারের বিদেশি স্বাদ। দু’জনের জন্য খাওয়াদাওয়ায় খরচ পড়বে ১৫০০ টাকা।

Restaurants in Kolkata have launched various winter special menu.

‘দ্য মিন্ট এনফোল্ড’-এর খাবার। ছবি: সংগৃহীত।

বার্মা বার্মা

নিরামিষ খাবারের এই রেস্তরাঁয় শীতকাল উপলক্ষে থাকছে বিভিন্ন খাবার এবং উপকরণে ঠাসা বিভিন্ন ধরনের বিশেষ বাক্স। খাদ্যরসিক বন্ধুকে শীতকালে এই উপহার দিলে খুশিই হবেন। বার্মিজ় ফ্লেভার এই বাক্সে থাকছে— পামকিন সিড ক্র্যাকার, মালার স্টার ফ্রাই সস, খাওসুয়ে পেস্ট কারি। বার্মিজ় সেলিব্রেশন বাক্সে রয়েছে— লোটাস স্টিম চিপস, চিলি গার্লিক অয়েল ড্রিজিল। উপহারের বাক্সের দাম পড়বে ৯৯৯-১৯৯৯ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Restaurants Winter Special Menu Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE