Advertisement
১৬ মে ২০২৪
Science

রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে জীবন্ত আরশোলা! নতুন প্রযুক্তিতে চমক জাপানি বিজ্ঞানীদের

জাপানের এক দল বিজ্ঞানী আবিষ্কার করেছেন এমন এক যন্ত্র, যা ব্যবহার করে রিমোট চলিত রোবটের মতো নিয়ন্ত্রণ করা যাচ্ছে জ্যান্ত আরশোলাকে।

আরশোলা না রোবট?

আরশোলা না রোবট? ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৯:১৫
Share: Save:

জাপানের রাইকেন ক্লাস্টার ফর পাইওনিয়ারিং রিসার্চ-এর গবেষকরা তৈরি করেছেন এমন একটি যন্ত্র, যা রিমোট-নিয়ন্ত্রিত। আর সেই যন্ত্র ব্যবহার করেই তাঁরা রিমোট-চলিত গাড়ি চালানোর মতো করেই নিয়ন্ত্রণ করছেন কিছু আরশোলাকে! বিজ্ঞানীদের দাবি, গবেষণা সফল হলে এই ধরনের প্রযুক্তি ব্যবহার করে ক্ষুদ্রাকৃতি ড্রোনের মতো ব্যবহার করা যাবে আরশোলাগুলিকে।

কল্পবিজ্ঞানে অনেক সময় অর্ধেক মানুষ আর অর্ধেক যন্ত্রের মতো প্রাণী দেখা যায়। চলতি ভাষায় তাদের বলে ‘সাইবর্গ’। আংশিক জীবন্ত এবং আংশিক কৃত্রিম সত্তার সমন্বয়ে এই আরশোলাগুলিকে কিছুটা সেই রকমই অর্ধেক পোকা এবং অর্ধেক যন্ত্র বলে মনে করছেন কেউ কেউ। কিন্তু কী ভাবে এমন অদ্ভুত কাজটি করে দেখালেন বিজ্ঞানীরা? বিজ্ঞানীরা জানিয়েছেন, যন্ত্রটি বানাতে তাঁরা ব্যবহার করেছেন ০.০০৪ মিলিমিটার পাতলা একটি ‘সেল মডিউল’। তার পর আঠা দিয়ে পুরো সিস্টেমটি লাগানো হয়েছে মাদাগাস্কারের এক বিশেষ প্রজাতির আরশোলার গায়ে।

আরশোলা থোরাক্স ও পেটের যে অংশগুলির মাধ্যমে পা নাড়ায়, এই যন্ত্রটির সহায়তায় সেই অংশগুলি নিয়ন্ত্রণ করেই তাদের এদিক-ওদিক চালনা করতে পারছেন বিজ্ঞানীরা। প্রায় ৩০ মিনিট এই ভাবে রিমোটের সাহায্যে আরশোলাগুলিকে হাঁটাতে সক্ষম হয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Science Cockroach Bizarre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE