Advertisement
২১ মে ২০২৪
Pregnancy

Contraceptive: শুধু জন্ম নিয়ন্ত্রণের বড়িতেই ভরসা? অ্যান্টিবডির সাহায্যে নতুন উপায় বার করছেন গবেষকরা

মহিলা দেহে শুক্রাণু প্রবেশ করলেই এই অ্যান্টিবডির সঙ্গে লড়াই করতে হয়। শুক্রাণুকে এই অ্যান্টিবডি ক্ষতিকর বলে মনে করে। এর সঙ্গে লড়াই করে সবচেয়ে শক্তিশালী শুক্রাণু ডিম্বাণু পর্যন্ত পৌঁছতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২১ ১৮:৫৬
Share: Save:

জন্ম নিয়ন্ত্রণের বড়ি খেয়ে থাকেন বহু মহিলা। পুরুষদের জন্যও তেমন বড়ি আনার চেষ্টা চলছে। তারই মধ্যে মহিলাদের জন্য আরও একটি উপায় বার করার চেষ্টা চালাচ্ছেন গবেষকরা। অ্যান্টিবডি তৈরি করে, তার সাহায্য গর্ভনিরোধের ব্যবস্থা করাই লক্ষ্য।

কী ভাবে এমনটা সম্ভব?

শুক্রাণু যাতে কোনও ভাবে ডিম্বাণুর সঙ্গে মিলিত না হতে পারে, সে কাজ করবে এই অ্যান্টিবডি। অবাক হতেই পারেন। কিন্তু ইতিমধ্যেই এই অ্যান্টিবডি পরীক্ষা করা হয়েছে পশুদের দেহে। ৯৯ শতাংশ ক্ষেত্রে তা সফল হয়েছে। এ বার দেখতে হবে মানবদেহে কী ধরনের ফল মেলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এর আগে হর্মোনের ওষুধই ছিল জন্ম নিয়ন্ত্রণের মূল ব্যবস্থা। সাম্প্রতিক কালে কথায় কথায় উঠছে অ্যান্টিবডির প্রসঙ্গ। করোনাভাইরাসের থেকে শরীরকে বাঁচিয়ে রাখতে তৈরি হতে হবে অ্যান্টিবডি। ঠিক সে ভাবেই এই অ্যান্টিবডিও কাজ করবে। শরীরের শুক্রাণুর গতিবিধি নিয়ন্ত্রণ করবে। পুরুষ এবং মহিলা দেহে এ ধরনের অ্যান্টিবডি উপস্থিত থাকে। মহিলা দেহে শুক্রাণু প্রবেশ করলেই এই অ্যান্টিবডির সঙ্গে লড়াই করতে হয়। শুক্রাণুকে এই অ্যান্টিবডি ক্ষতিকর বলে মনে করে। এর সঙ্গে লড়াই করে সবচেয়ে শক্তিশালী শুক্রাণু ডিম্বাণু পর্যন্ত পৌঁছতে পারে।

এ বার বিজ্ঞানীরা ঠিক করেছেন, এই অ্যান্টিবডিকেই ব্যবহার করবেন গর্ভনিরোধের জন্য। সাম্প্রতি ট্রান্সলেশনাল মেডিসিনের জার্নালে এ সংক্রান্ত একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, এই অ্যান্টিবডি ব্যবহার করে জন্ম নিয়ন্ত্রণ সম্পূর্ণ নিশ্চিত না করা গেলেও, অনেকটাই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pregnancy Contraceptive Antibody
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE