Advertisement
০১ মে ২০২৪
Heatwave in West Bengal

৪০ ডিগ্রি তাপমাত্রায় এসি ছাড়া নিস্তার নেই! সারা রাত এসি চালিয়েও বিল কম আসবে কী করে?

শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালিয়েও কমানো যেতে পারে বিলের বোঝা। সারা ক্ষণ এসি চললেও কী ভাবে কমবে বিল, রইল তার হদিস।

AC

অন্যান্য যন্ত্রপাতির চেয়ে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালালে বিদ্যুতের বিল ওঠে বেশি। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৮:২৯
Share: Save:

রাজ্যের তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি ঘোরাঘুরি করছে। গরম থেকে মুক্তি পেতে ভরসা করতে হচ্ছে বৈদ্যুতিক পাখা, কুলার, এসির উপর। মাসের শেষে বিদ্যুতের বিল কত আসবে তা ভেবেই মাথায় হাত মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে ভাবছেন সাশ্রয় করবেন কী ভাবে? যাতে বিদ্যুতের বিলের পরিমাণ কিছুটা হলেও কমে। অন্যান্য যন্ত্রপাতির চেয়ে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালালে বিদ্যুতের বিল ওঠে বেশি। কিন্তু গরম থেকে স্বস্তি পেতে তা চালাতেই হয়। তবে শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র চালিয়েও কমানো যেতে পারে বিলের বোঝা। সারা ক্ষণ এসি চললেও কী ভাবে কমবে বিল, রইল তার হদিস।

১) এসির সার্ভিসিং করান: বছরের নির্দিষ্ট সময় এসি-র সার্ভিসিং করাতে ভুলবেন না যেন। শীতকালে এসির তেমন ব্যবহার হয়নি। গরমে চুটিয়ে এসি ব্যবহার করছেন বটে, তবে এখন একবার সার্ভিসিং করিয়ে নিন। খরচের ভয় সার্ভিসিং করানো এড়িয়ে যাবেন না, তা হলে কিন্তু প্রতি মাসে ইলেকট্রিক বিল চড়চড়িয়ে বাড়বে।

২) নিয়মিত ফিল্টার পরিষ্কার করুন: অনেক দিন ধরে ব্যবহার করার ফলে এসি-র ফিল্টারে অনেক ময়লা, ঝুল জমে থাকে। বিদ্যুৎ সাশ্রয় করতে ফিল্টার পরিষ্কার রাখা জরুরি। ১০ দিন অন্তর অন্তর করলে খুব ভাল হয়।

AC

ঘরের তাপমাত্রা যত বেশি হবে কুলার বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ঘর ঠান্ডা করতে তত বেশি সময় নেবে। ছবি: শাটারস্টক।

৩) এসি-র তাপমাত্রা খুব বেশি কমাবেন না: শীতাতপ নিয়ন্ত্রিত এই যন্ত্রের তাপমাত্রা অবশ্যই ২৪ থেকে ২৬ সেন্টিগ্রেডের মধ্যে রাখুন। রাতে ঘুমনোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন। বিদ্যুৎ কম পুড়বে। তাপমাত্রা যত কমিয়ে রাখবেন বিদ্যুতের বিল ততই বাড়বে। তাপমাত্রা কম করে ঘর ঠান্ডা করে নিয়ে পরে ঘুমোতে যাওয়ার আগে বাড়িয়ে দিন।

৪) ঘরে মোটা পর্দা লাগান: ঘরের তাপমাত্রা যত বেশি হবে কুলার বা শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ঘর ঠান্ডা করতে তত বেশি সময় নেবে। সে ক্ষেত্রে বেশি সময় ধরে এসি চালানোর প্রয়োজন পড়ে। বিলও বাড়তে থাকে চড়চড় করে। ঘরে মোটা পর্দা লাগালে বাইরের গরম হাওয়া ও আলো কম আসবে। ফলে ঘরও তাড়াতাড়ি ঠান্ডা হবে।

৫) এসি-তে টাইমার দিয়ে রাখুন: ঘুমনোর সময়ে এসি-তে টাইমার লাগিয়ে রাখুন। রাতে এই যন্ত্রটি চালিয়ে ঘুমিয়ে পড়ার ঘণ্টা দুয়েকের মধ্যে ঘর ঠান্ডা হয়ে যায়। তার পর আর দরকার হয় না। কিন্তু গভীর ঘুমে তা নির্দিষ্ট সময়ে বন্ধ করা হয় না। ফলে সারা রাত এসি চলতে থাকে। সেই জন্য টাইমার দিয়ে রাখলে ভাল। দুই থেকে আড়াই ঘণ্টার টাইমার লাগিয়ে রাখলে নির্দিষ্ট সময়ের পর তা নিজেই বন্ধ হয়ে যাবে। বিদ্যুৎ ও অর্থ— দুই-ই সাশ্রয় হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air Conditioner
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE