Advertisement
০২ মে ২০২৪
Subway Advertisement

‘আমাদের সাব অঘটন ঘটায় না’ বিজ্ঞাপন সংস্থার চাতুরি ‘সাবওয়ে’র গলার ফাঁসে পরিণত হল কি?

অভিনবত্ব দেখাতে গিয়ে নীতি পুলিশদের কটাক্ষের শিকার ‘সাবওয়ে’ সংস্থা। সরাতে হল বিজ্ঞাপনে ব্যবহৃত ‘টাইটান’ ডুবোযানের ছবি।

Image of Subway Advertisement

‘সাবওয়ে’র বিজ্ঞাপনে ব্যবহৃত ডুবোযান ‘টাইটান’। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ২০:৪৩
Share: Save:

অতলান্তিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে দুর্ঘটনার মুখে পড়েছিল ‘টাইটান’ ডুবোযান। মৃত্যু হয়েছিল পাঁচ আরোহী। মর্মান্তিক এই ঘটনার প্রসঙ্গ টেনে বিজ্ঞাপনের ‘হুক লাইন’ তৈরি করেছিল খাবার প্রস্তুতকারী সংস্থা ‘সাবওয়ে’। তাদের সংস্থার ‘সাব’ খাবারটি ‘টাইটান’ সাবওয়া বা ডুবোযানের মতো অঘটন ঘটায় না। এই হল বক্তব্যের সারমর্ম। তাদের স্যান্ডউইচ ‘সাবওয়ে’ বলে পরিচিত। আবার ডুবোযানের ইংরেজিও সাবওয়ে। এক শব্দের দুই মানে নিয়েই খেলা করে তৈরি হয়েছিল বিজ্ঞাপন। পাশে দেওয়া রয়েছে ‘ওশানগেট’ সংস্থার সেই ডুবোযানটির ছবিও। ঘটনাটি ঘটেছে আমেরিকার জর্জিয়ায়।

সমাজমাধ্যমে সেই বিজ্ঞাপনের ছবি ছড়িয়ে পড়েতই ক্ষোভের মুখে পড়েছে ‘সাবওয়ে’-র মার্কেটিং বিভাগ। তা দেখে কেউ লিখেছেন, “এমন অভিনব বিজ্ঞাপনী ভাবনা যাঁর মস্তিষ্কপ্রসূত, তাঁকে বরখাস্ত করা হোক। সর্বসমক্ষে ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া উচিত ওই সংস্থার।” অন্য এক জনের বক্তব্য, “হে ভগবান, কী কদর্য মানসিকতা!”

যদিও সাবওয়ে সংস্থার কর্পোরেট হেডকোয়াটারের তরফে সে দেশের এক সংবাদমাধ্যমকে জানানো হয়েছে, “জর্জিয়া শহরের যে শাখা থেকে এমন বিজ্ঞাপন দেওয়া হয়েছে, তাদের সঙ্গে আমরা যোগাযোগ করেছি। এই ধরনের মানসিকতার সঙ্গে আমাদের ব্যবসার কোনও সম্পর্ক নেই। বিজ্ঞাপনে ব্যবহৃত ডুবোযানের ছবি সরিয়ে নেওয়া নির্দেশ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Titan Tragedy Subway Advertisement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE