Advertisement
১৭ মে ২০২৪
Books

Books: কী ভাবে যত্ন নেবেন সাধের সব বইয়ের? রইল কয়েকটি পরামর্শ

বই ভালবাসা আর তার যত্ন নেওয়া এক কথা নয়। পড়তে অনেকের ভাল লাগলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৬:৪৩
Share: Save:

নেট-জগতে এখন প্রায় সব পাওয়া যায়। তবে হাতে ধরে বই পড়ার মতো আনন্দ তাতে থাকে না। তাই এখনও এমন অনেকেই আছেন, যাঁদের বাড়িতে নিত্য নতুন বই কেনা হয়।

কিন্তু বই ভালবাসা আর তার যত্ন নেওয়া এক কথা নয়। পড়তে অনেকের ভাল লাগলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সকলে। কিন্তু প্রশ্ন হল, কোথায় এবং কী ভাবে বই রাখলে তা নষ্ট হবে না?

নিজের বই যত্নে রাখার কয়েকটি উপায় এখানে বলা রইল। এভাবে বছরের পর বছর সুরক্ষিত রাখা যাবে সাধের সম্পদ।

১) যদি বই রাখার কোনও তাক আলাদা ভাবে কিনে থাকেন, তবে তা রাখুন এমন জায়গায় যেখানে বাতাস খেলে। কিন্তু তা জানলার ধারে নয়। বরং চার দেওয়ালে ঘেরা কোনও এলাকায়। তা হলে কোনও ভাবেই বইয়ের গায়ে রোদ-বৃষ্টি বেশি লাগবে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) এখন নানা ধরনের বইয়ের তাক হয়। তবে চেষ্টা করুন এমন কোনও তাক কিনতে, যেখানে পরপর সমান ভাবে সাজিয়ে রাখা যাবে সব বই। যত পরিচ্ছন্ন ভাবে সাজাবেন, ততই ভাল থাকে বইয়ের বাঁধন।

৩) অনেক বইয়ের উপরের দিকে একটা আলগা মলাট থাকে। জ্যাকেটের মতো। তা সরিয়ে রাখার প্রবণতা থাকে অনেকের। কিন্তু সেটি পরিয়ে রাখা ভাল। তাতে ধুলো-ময়লার থেকে খানিক রক্ষা পায় বইটি।

৪) সাজানোর সময়ে ভারী এবং বড়সড় দেখতে বইগুলিকে একেবারে নীচের তাকে রাখা ভাল। তার সঙ্গে খেয়াল রাখা জরুরি, ভিতরের কোনও পাতা মুড়ে গেল কিনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Care Books
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE