Advertisement
০৫ মে ২০২৪
Travel Tips

বিমান কিংবা ট্রেনে উঠলেই শরীরে অস্বস্তি হয়? কয়েকটি বিষয় মাথায় রাখলে সফর হবে নির্ঝঞ্ঝাট

বিমানে উঠলে অনেকেরই নানা শারীরিক সমস্যা দেখা দেয়। ছুটির সফর যাতে নির্ঝঞ্ঝাট হয়, তার জন্য কিছু টোটকা মাথায় রাখা জরুরি।

Tips to avoid getting sick while you travel

বহু মানুষেরই বিমানে উঠলে নানা সমস্যা হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ১৮:১৭
Share: Save:

বাঙালির পায়ের তলায় সর্ষে। ছুটি পেলেই বেরিয়ে পড়ে পাহাড় কিংবা সমুদ্রে। আর শীতকাল হলে তো কথাই নেই। একেই উৎসবের মরসুম। অন্য দিকে, বড়দিন, নতুন বছরের উদ্‌যাপন নতুন কোনও জায়গায় গিয়ে করতেই অনেকে পছন্দ করেন। যাতায়াতের সময় বাঁচাতে দেশের মধ্যে হলেও বিমানের টিকিটই কেটে নেন অনেকে। তবে, বহু মানুষেরই বিমানে উঠলে নানা সমস্যা হয়। বমি বমি ভাব, পেশিতে টান ধরা, মাথাব্যথার মতো নানা শারীরিক সমস্যা দেখা দেয়। তাই বিমান হোক কিংবা ট্রেন, ছুটির সফর যাতে নির্ঝঞ্ঝাট হয়, তার জন্য কিছু টোটকা মাথায় রাখা জরুরি।

১) ভারী খাবার খেয়ে কখনও বিমানে ওঠা উচিত নয়। তাই বলে খালিপেটে থাকলেও চলবে না। হাল্কা, স্বাস্থ্যকর কিছু খাবার খেয়ে নিলে ভাল। পেটভরে খেলে গ্যাস-অম্বল, বমি হতে পারে। অন্য দিকে, একেবারে খালিপেটে বিমানযাত্রা করলে আবার মাথা ঘুরতে পারে। তাই একটু বুঝেশুনে খাওয়া জরুরি।

২) বেশি উচ্চতায় অনেকের স্নায়ুর নানা সমস্যা দেখা দেয়। সে ক্ষেত্রে বিমানে ওঠার আগে ভিটামিন ডি সমৃদ্ধ কিছু খাবার খেতে পারেন। এই ভিটামিন স্নায়ুর ক্রিয়াকলাপ স্বাভাবিক রাখে। এ ছাড়া অন্য অনেক শারীরিক সমস্যা থেকেও রক্ষা করে ভিটামিন ডি।

৩) বিমান হোক কিংবা ট্রেন, ফিট এবং চনমনে থাকতে জল খাওয়া অত্যন্ত জরুরি। শরীরের আর্দ্রতা কমে গেলে শারীরিক অস্বস্তি হতেই থাকবে। বিশেষ করে, বিমানের ক্ষেত্রে বেশি উচ্চতায় শরীরে জলের পরিমাণ কমে গেলে মুশকিলে পড়তে হতে পারে।

Tips to avoid getting sick while you travel

কফি, অ্যালকোহল খেয়ে বিমানে ওঠা একেবারেই ঠিক হবে না। ছবি: সংগৃহীত।

৪) কফি, অ্যালকোহল খেয়ে বিমানে ওঠা একেবারেই ঠিক হবে না। এতে শরীর বেশি করে আর্দ্রতা হারাতে শুরু করে। শরীর ভিতর থেকে শুকিয়ে গেলে নানা অসুস্থতা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE