Advertisement
১৭ মে ২০২৪
Tips to Protect mobile from Rainwater

বৃষ্টিতে ফোন ভিজে গেলে ঘাবড়াবেন না, বরং মাথায় রাখুন ৫ জরুরি কথা

অসতর্ক হলেই বর্ষার জল লেগে ফোন খারাপ হয়ে যেতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে ফোন সুরক্ষিত থাকবে।

Symbolic Image.

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৭:৩০
Share: Save:

বর্ষা প্রায় চলে এসেছে। সময়-অসময়ে ঝমঝম করে বৃষ্টিও পড়ছে। তাই বাইরে বেরোনোর আগে সঙ্গে ছাতা থাকা খুব জরুরি। তবে ছাতা দিয়ে মাথা রক্ষা হলেও, পকেটে থাকা ফোন কিন্তু সব সময়ে সুরক্ষিত রাখা যায় না। একটু অসতর্ক হলেই বর্ষার জল লেগে ফোন খারাপ হয়ে যেতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে ফোন সুরক্ষিত থাকবে।

১) কোনও কারণে যদি ফোনে জল লেগে যায়, তা হলে প্রথমেই ফোনটি বন্ধ করে দিন। তার পর শুকনো কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। জল ফোনের মধ্যে ঢুকে যাতে শট সার্কিট না হয়ে যায়, সে জন্য ফোন বন্ধ করে দেওয়াই শ্রেয়।

২) বর্ষার দিনে সব সময়ে একটি পলিথিন রাখুন। হঠাৎ বৃষ্টিতে সঙ্গে ছাতা না থাকলে ফোনটি পলিথিনে ঢুকিয়ে রাখুন। পলিথিন ব্যাগের উপরে গিঁট মেরে দিন। চাইলে জিপার লক ব্যাগও ব্যবহার করতে পারেন। সেই ব্যাগের ভিতরে ফোন ঢুকিয়ে জিপ লক করে দিন।

৩) ফোনের একটা ওয়াটারপ্রুফ কভার কিনে রাখুন। এই কভারে ফোন ঢুকিয়ে নিলে আর ভিজে যাওয়ার ভয় থাকবে না। এই কভারের মধ্যে রেখেও ফোন ব্যবহার করতে পারেন।

৪) ফোন যদি কোনও ভাবে ভিজে যায়, সে ক্ষেত্রে সঙ্গে সঙ্গে তা চার্জে বসাবেন না। ফোন সম্পূর্ণ শুকিয়ে গেলে তবে চার্জে বসান। চার্জ না থাকলেও ভিজে ফোন কখনও চার্জে বসাবেন না। যে কোনও সময়ে বিপদ ঘটে যেতে পারে।

৫) ফোনে কোনও কারণে জল ঢুকে গেলে ঘাবড়াবেন না। ফোনটি সঙ্গে সঙ্গে চালের ড্রামে রেখে দিন। অন্তত ৩-৪ ঘণ্টা রেখে দিন। চাল ফোনের ভিতরে জমে থাকা জল শুষে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mobile Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE