Advertisement
১৭ মে ২০২৪
WhatsApp

ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ খুললেই সহকর্মী তাকিয়ে থাকেন? গোপন বার্তা আড়াল করবেন কী ভাবে?

ল্যাপটপের পর্দায় হোয়াট্‌সঅ্যাপ খুললেই গোপনীয়তা লঙ্ঘন হয়। সহকর্মীর চোখ হয়তো অজান্তেই আপনার ল্যাপটপের পর্দায় আটকে থাকে। কী ভাবে গোপন করবেন ব্যক্তিগত কথোপকথন?

Symbolic Image.

গোপন ‘মেসেজ’ গোপনেই থাক। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৪:১১
Share: Save:

হোয়াট্‌সঅ্যাপের ব্যবহার শুধু ব্যক্তিগত ক্ষেত্রে সীমাবদ্ধ নয়। পেশাগত প্রয়োজনেও এই অ্যাপ ব্যবহার করতেই হয়। মোবাইল ছাড়াও ল্যাপটপ, ডেস্কটপেও অনেকে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করেন। এতে কাজের সুবিধা হলেও ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ ব্যবহার করা কিন্তু বেশ ঝুঁকির। মোবাইল ফোন থেকে হোয়াট্‌সঅ্যাপে কাকে মেসেজ করছেন, তা বোঝা যায় না। কিন্তু ল্যাপটপের বড় পর্দায় হোয়াট্‌সঅ্যাপ খুললেই গোপনীয়তা আর বজায় থাকে না। পাশে বসে থাকা সহকর্মীর চোখ অজান্তেই ল্যাপটপের পর্দায় আটকে থাকে। ফলে ব্যক্তিগত কথোপকথন অনেকেই আর্কাইভে রাখেন। অথবা কিছুটা সময় কথাবার্তা বন্ধ রাখেন। গ্রাহকের সেই সমস্যার কথা মাথায় রেখেই হোয়াট্‌সঅ্যাপ সংস্থা এক নতুন বৈশিষ্ট্য এনেছে। ডব্লিউ এ ওয়েব প্লাস নামে একটি ওয়েব এক্সটেনশন এই সমস্যা দূর করতে সাহায্য করবে। এর মাধ্যমে হোয়াট্‌সঅ্যাপের গোপনীয়তা রক্ষা হবে। এটির মাধ্যমে আপনি প্রয়োজনে যাঁর সঙ্গে কথা বলছেন তাঁর নাম, ছবি এবং মেসেজ ‘ব্লার’ অর্থাৎ, ঝাপসা করে দিতে পারেন।

১) গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে ‘ডব্লিউ এ ওয়েব প্লাস’ ডাউনলোড করুন।

২) ডাউনলোড করা হয়ে গেলে ‘শর্টকাট’ টুলবার খুলবে। সেটিতে ক্লিক করুন।

৩) হোয়াট্‌সঅ্যাপ চালু করতে শর্টকাটে ক্লিক করুন।

৪) এক্সটেনশন মেনু খুলতে আরও এক বার শর্টকাটে ক্লিক করেন।

এই ওয়েব প্লাস আপনার অনুপস্থিতিতেও সুরক্ষিত রাখবে হোয়াট্‌সঅ্যাপ বার্তা। আপনি চাইলে কোথাও বেরোনোর আগে হোয়াট্‌সঅ্যাপ সুরক্ষিত করতে একটি লক স্ক্রিন পাসওয়ার্ড সেট করতে পারেন। ল্যাপটপে হোয়াট্‌সঅ্যাপ খোলা থাকলেও পাসওয়ার্ড ছাড়া কেউ দেখতে পারবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE