Advertisement
১৬ মে ২০২৪
Heat Wave

গরমে রোজে বাসে, মেট্রোতে চেপে অফিস যাচ্ছেন? ভিড়ের চাপে নিজেকে সুস্থ রাখবেন কোন উপায়ে?

গ্রীষ্মের তপ্ত বেলায় বাসে, ট্রেনে যাতায়াত করা কতটা অসহনীয়, ভুক্তভোগীরাই তা বুঝতে পারবেন। তবে উপায় নেই। তবে কিছু নিয়ম মেনে চললে ভিড়ের বাস, ট্রেনে কিংবা মেট্রোর ভিড়ে খানিকটা কষ্ট কম হবে।

যাতায়াত হোক স্বস্তির।

যাতায়াত হোক স্বস্তির। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:৩৭
Share: Save:

যতই গরম পড়ুক, পেশাগত ব্যস্ততা থেমে নেই। ঘামে ভিজে চুপচুপে হয়ে নিয়মিত অফিস যেতে হচ্ছে। বেশির ভাগই গণপরিবহণে যাতায়াত করেন। একটি নির্দিষ্ট সময়ে অফিস যান অনেকেই। ফলে সেই সময়ে মেট্রোতে, বাসে, ট্রেনে পা রাখা দায়। লড়াই করেই নিত্যদিন যাতায়াত করতে হয়। মেট্রোতে এসি থাকলে তার হাওয়া গায়ে লাগে না। অগণিত মানুষের ভিড়ে সে হাওয়া মিলিয়ে যায়। গ্রীষ্মের তপ্ত বেলায় বাসে, ট্রেনে যাতায়াত করা কতটা অসহনীয়, ভুক্তভোগীরাই তা বুঝতে পারবেন। তবে উপায় নেই। অবশ্য কিছু নিয়ম মেনে চললে ভিড়ের বাস, ট্রেনে কিংবা মেট্রোর ভিড়ে খানিকটা কষ্ট কম হবে।

ঘন ঘন জল খান

যেতে যেতে কিছু ক্ষণ অন্তর গলা ভেজাতে থাকুন। তাতে শরীর ভিতর থেকে আর্দ্র থাকবে। একে গরম, তার উপর ভিড়— এমন দমবন্ধ পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই ঘাম বেশি হবে। তাই জল খেতে হবে বেশি করে।

পরনে থাক সুতির পোশাক

গরমে অফিস যাতায়াতের জন্য সুতির হালকা পোশাকের কোনও বিকল্প নেই। বিশেষ করে গণপরিবহণে যাঁরা যাতায়াত করেন, তাঁদের সুতির পোশাক ছা়ড়া বেরোনোই উচিত নয়। ভিড়ের মধ্যে শারীরিক অস্বস্তি সুতির কাপড়ের খোলামেলা পোশাক পরাই শ্রেয়।

নুন এবং চিনি খাবেন না

সকালে বাড়ি থেকে বেরোনোর আগে নুন, চিনি কম খাওয়ার চেষ্টা করুন। এতে শরীর আর্দ্রতা হারাতে পারে। জিভ শুকিয়ে যাওয়ার সমস্যাও দেখা দিতে পারে। অনেকেই নুন, চিনির জল সঙ্গে রাখেন। অফিস ঢুকে সেটা খেতে পারেন। যাতায়াতের পথে তা না খাওয়াই শ্রেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Health Public Transport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE