Advertisement
০৫ মে ২০২৪
IVF Process

বয়সে ফারাক ৩ বছরের, তবুও ‘যমজ’ দুই বোন, বিজ্ঞানের গুণে অসম্ভব নয় কিছুই, দাবি তরুণীর

মিচেল জানসে নামের এক টিকটক তারকা জানিয়েছেন, তিনি ও তাঁর বোন জেজের মধ্যে বয়সের ফারাক ৩ বছর। তবু তাঁরা যমজ। কী ভাবে? সে কথাও মিচেল ব্যাখ্যা করেছেন নিজেই।

জন্মের নিরিখে দেখলে দুই বোনের মধ্যে বয়সের ফারাক তিন বছরের কিছুটা বেশি।

জন্মের নিরিখে দেখলে দুই বোনের মধ্যে বয়সের ফারাক তিন বছরের কিছুটা বেশি। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ১২:৪১
Share: Save:

এক দিক থেকে ভাবলে তাঁরা যমজ। অথচ দুই বোনের জন্মের ফারাক বেশ কয়েক বছরের। অদ্ভুত লাগলেও এমনই ঘটনা শোনালেন মিচেল জানসে নামের এক টিকটক তারকা। সমাজমাধ্যমে তাঁর দাবি, তিনি ও তাঁর বোন জেজের মধ্যে বয়সের ফারাক ৩ বছর হলেও আদপে তাঁরা যমজ। কী ভাবে? সে কথাও মিচেল ব্যাখ্যা করেছেন নিজেই।

নিজের ভিডিয়োতে মিচেল দাবি করেছেন, তিনি ও তাঁর বোন দু’জনেরই জন্ম আইভিএফ বা কৃত্রিম প্রজনন পদ্ধতিতে। যে ভ্রূণ থেকে তাঁদের জন্ম, সেই ভ্রূণ দু’টি সৃষ্টি করা হয় একসঙ্গে, ১৯৯৬ সালে। সেই অর্থে তিনি ও তাঁর বোন যমজ। কিন্তু তাঁদের বাবা-মা একসঙ্গে দুই সন্তান নিতে চাননি। প্রথমে মিচেলকে তাঁর মায়ের দেহে স্থাপন করা হয়। অপরটি বছর তিনেকের জন্য হিমায়িত করে রাখা হয়। ২০০০ সালে তা ব্যবহার করে জন্ম হয় বোন জেজের। তাই জন্মের নিরিখে দেখলে দুই বোনের মধ্যে বয়সের ফারাক তিন বছরের কিছুটা বেশি।

মিচেলের দাবি, তাঁদের বাবা-মা আরও বেশ কিছু ভ্রূণ হিমায়িত করে রেখেছেন। তাই এখনও চাইলে ভাই কিংবা বোন পেতে পারেন তাঁরা। প্রকাশের সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে গিয়েছে দুই বোনের ভিডিয়ো। ইতিমধ্যেই ভিডিয়োটি দেখেছেন প্রায় ১৬ লক্ষ নেটাগরিক। বিজ্ঞানের জোরে কী না সম্ভব! বলছেন অনেকেই। কেউ কেউ মনে করিয়ে দিচ্ছেন একই সঙ্গে নিষিক্ত মানেই তাঁদের যমজ বলা যায় না। তবে সে কথায় কান দিতে রাজি নন তরুণী। তাঁর দাবি, যে যা-ই বলুন, বিষয়টি খুবই রোমাঞ্চকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IVF Process Twin Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE