Advertisement
২৩ মে ২০২৪
Street Foods in Mumbai

প্রথম বার মুম্বই যাচ্ছেন? কোন ৫ খাবার চেখে দেখতেই হবে, বলে দিলেন বিদ্যা বালান

প্রথম বার কোথাও ঘুরতে গেলে কোথায় থাকবেন, কী কী দেখবেন, সে সব খুঁজলে ইন্টারনেটেই পাওয়া যায়। কিন্তু যে খাবারগুলি না খেলেই নয়, তার খোঁজ দিলেন অভিনেত্রী বিদ্যা বালান।

Image of Vidya Balan

পছন্দের খাবার হাতে নিয়ে অভিনেত্রী বিদ্যা বালান। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ২১:৪৩
Share: Save:

কাজের জন্য নিজের শহর ছেড়ে মায়ানগরীতে থাকতে শুরু করেন অনেকে। তাঁদের কাছে ‘বম্বে ভিটি’, ‘ঝোপড়পট্টি’, ‘বড়াপাও’ নতুন নয়। প্রথম বার মুম্বই ঘুরতে যাচ্ছেন, তাঁদের অনেকের কাছেই এই শহর ‘জলসা’ বা ‘মন্নত’-এর। মুম্বইয়ে ঘুরতে গেলে কোথায় কী দেখবেন, তা জানা খুব কঠিন নয়। তবে কী খাবেন, সে বিষয়ে আপনার পছন্দের সঙ্গে মিলে যেতেই পারে অভিনেত্রী বিদ্যা বালানের মত। বেশ কিছু দিন পর আবার অনু মেনন পরিচালিত ‘নিয়ত’ ছবিতে অভিনয় করতে দেখা যাবে তাঁকে। অভিনয়ের পাশাপাশি খাদ্যরসিক হিসাবেও বেশ পরিচিতি রয়েছে বিদ্যার। সম্প্রতি ‘কার্লি টেল্‌স’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে বিদ্যা তাঁর পছন্দের পাঁচ খাবারের কথা উল্লেখ করেন। বিদ্যার মতে, মুম্বই এলে এই খাবারগুলি কোনও মতেই হাতছাড়া করা যাবে না।

Image of Sev puri

জন্মস্থান পুণে হলেও মুম্বইতে এই সেও পুরি বেশ জনপ্রিয়। ছবি: সংগৃহীত

১) ভেলপুরি

মুড়ি, বিভিন্ন সব্জি, তেঁতুলের টক-মিষ্টি চাটনি দিয়ে বানানো ভেলপুরি কলকাতাতেও পাওয়া যায়। তবে স্থানমাহাত্ম্য বলে তো একটা ব্যাপার আছে। তাই মুম্বই গেলে গুপ্তা ভেলপুরি খেয়ে দেখতে বলেছেন বিদ্যা।

২) সেও পুরি

যদিও এই খাবার মুম্বইয়ের চেয়েও বেশি পুণের। সময়ের সঙ্গে সঙ্গে মানুষের হাত ধরে বিভিন্ন খাবারেরও তো অভিযোজন হয়। পুণে থেকে সেও পুরি অনেকটা সে ভাবেই হয়তো মুম্বইয়ে এসে পৌঁছেছে। অনেকটা কলকাতার পাপড়ি চাটের মতো খেতে এই সেও পুরি বিদ্যারও পছন্দের একটি জলখাবার।

৩) দহি বাটাটা পুরি

কলকাতার দইবড়ার সঙ্গে দহি বাটাটা পুরির মিল রয়েছে। ছোট ছোট ডালের বড়ার উপর টক-মিষ্টি চাটনি, আলু সেদ্ধ, পেঁয়াজ, বিভিন্ন রকম মশলা আর ঝুরিভাজা দিয়ে তৈরি করা হয় এই খাবার। মুম্বই এলে এক বার চেখে দেখতেই হবে।

Image of Bhel Puri

বিদ্যা বালনের পছন্দের একটি খাবার হল ভেলপুরি। ছবি: সংগৃহীত

৪) মুগ ডাল ভাজিয়া

ভেজানো মুগডাল বাটার সঙ্গে বিভিন্ন রকম মশলা দিয়ে তৈরি এই বড়াগুলি ডুবো তেলে ভাজতে হয়। সঙ্গে লঙ্কা, ধনে পাতা এবং পুদিনা পাতার চাটনি আর মিহি করে কাটা মুলো খেতে মন্দ লাগে না।

৫) সমোসা পাও

মুম্বই গেলে বেশির ভাগ মানুষ বড়াপাও খাওয়ার কথা বলেন। কিন্তু বিদ্যা বলছেন সমোসা পাও চেখে দেখতে। দু’টি পাউরুটির মাঝে ঝাল ঝাল শিঙারার পুর ভরা এই খাবার খেয়ে দেখতেই হবে এক বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vidya Balan Mumbai Street Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE