Advertisement
১৮ মে ২০২৪
Rishi Sunak

মিষ্টির প্রতি নাকি তাঁর বিশেষ টান! ঋষি সুনকের রোজের পাতে আর কী থাকে?

রাজনৈতিক পরিকল্পনা থেকে ব্যক্তিগত জীবন— কিছুই প্রকাশ্যে আসতে দেন না ঋষি। ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসার আগে সেই গোপনীয়তার ফাঁক গলেই বাইরে এল তাঁর ডায়েট রুটিন।

রাজনৈতিক পরিকল্পনা থেকে ব্যক্তিগত জীবন— কোনও কিছুই বাইরে আসতে দেন না ঋষি।

রাজনৈতিক পরিকল্পনা থেকে ব্যক্তিগত জীবন— কোনও কিছুই বাইরে আসতে দেন না ঋষি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৪:৪৪
Share: Save:

লিজ ট্রাসের পর ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভুত রাজনীতিক ঋষি সুনক। সব ঠিক থাকলে ঋষিই হবেন ব্রিটেনের ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। ২৮ অক্টোবর, শুক্রবার প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন তিনি।

চলতি বছরে অতিমারির নিয়ম ভেঙে বার বার পার্টির আয়োজনের অভিযোগ ওঠার পর থেকেই ‘ব্যাকফুটে’ ছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁর নিজের কনজারভেটিভ পার্টির সদস্যদের একাংশও চাইছিলেন তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। এই পরিস্থিতিতে ঋষি সুনকের নাম বার বার পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে উঠে আসছিল। সেটাই সত্যি হতে চলেছে অবশেষে।

মা পেশায় ফার্মাসিস্ট। বাবা চিকিৎসক। পরবর্তী জীবনে ইনফোসিস কর্তা নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তিকে বিয়ে করেন ঋষি। দুই মেয়ে কৃষ্ণা এবং অনুষ্কাকে নিয়ে সুখের সংসার ঋষি-অক্ষতার।

রাজনৈতিক পরিকল্পনা থেকে ব্যক্তিগত জীবন— কোনও কিছুই বাইরে আসতে দেন না তিনি। সবটাই আড়ালে রাখেন। দীপাবলির সন্ধ্যায় সুখবর আসার পর গোটা দেশ যখন উত্তেজনায় ফুটছে অথচ যাঁকে ঘিরে এই উত্তেজনা, তাঁর নিরুত্তাপ এবং ভাবলেশহীন চোখ-মুখ অবাক করেছে অনেককেই। একে দীপাবলি তার উপর এমন সুখবর— মিষ্টিমুখও কি করেন তিনি?

প্রতি দিন যত ব্যস্ততাই থাকুক, ব্রিটেনের এই ভাবী প্রধানমন্ত্রী শরীরচর্চা করতে ভোলেন না।

প্রতি দিন যত ব্যস্ততাই থাকুক, ব্রিটেনের এই ভাবী প্রধানমন্ত্রী শরীরচর্চা করতে ভোলেন না। ছবি: সংগৃহীত

খুশির খবরে ঋষি মিষ্টিমুখ করেছেন কি না, তা অবশ্য জানা যায়নি। তবে সূত্রের খবর, ঋষি মিষ্টি খেতে ভালবাসেন। তাঁর ‘সুইট টুথ’ রয়েছে বলেও জানা গিয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তেমনটাই জানিয়েছিলেন তিনি। তবে তাঁর পছন্দের তালিকায় রসগোল্লা, সন্দেশ, মিহিদানা নেই। তিনি জানিয়েছিলেন, এক ধরনের মেক্সিকান ঠান্ডা পানীয় তাঁর সবচেয়ে পছন্দের খাবার। আখের রস দিয়ে তৈরি চিনি দিয়ে বানানো হয় এই পানীয়। ভারী মিষ্টি স্বাদ তার। ভারতীয় বংশোদ্ভুত বলে কথা। মিষ্টির প্রতি টান তো থাকবেই। ঋষি নাকি কেক, কুকিজ, মাফিন, দারচিনি খেতে ভালবাসেন।

বছর ৪২-এর ঋষি লম্বা, ছিপছিপে। মিষ্টির প্রতি ভালবাসার সঙ্গে অবশ্য তাঁর চেহারার কোনও মিল নেই। কারণ প্রতি দিন যত ব্যস্ততাই থাকুক, ব্রিটেনের এই ভাবী প্রধানমন্ত্রী শরীরচর্চা করতে ভোলেন না। নিজের যত্ন নিতে নিয়মমাফিক শারীরিক কসরত করা তাঁর চাই-ই। সূত্র বলছে, সুনক এমনিতে খুব স্বল্পাহারী। একটি আপেল এবং কিছু কাজুবাদাম— এই থাকে তাঁর সারা দিনের খাবারে। চনমনে এবং সুস্থ থাকতে সপ্তাহে এক দিন নাকি উপবাস করেন সুনক। হোভিস বীজের রুটিও নাকি থাকে তাঁর পাতে। নিজের যত্ন নেওয়ার পাশাপাশি পরিবারের ‘স্বাস্থ্যমন্ত্রী’ তিনিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishi Sunak Food Prime Minister UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE