Advertisement
০১ জুন ২০২৪
perfume

২ ঘণ্টায় সুগন্ধ হাওয়া! কোন সময়ের জন্য কোন সুগন্ধী জানেন তো?

ফরাসি দামি সুগন্ধী মানেই, তা সারা দিন সুগন্ধ বিতরণ করবে, এমন নয়। সুগন্ধীর রকমফের আছে।

কোন সুগন্ধী কোন সময়ে?

কোন সুগন্ধী কোন সময়ে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২১ ১৭:৪৫
Share: Save:

কলেজ পড়ুয়া সৌরজিৎ। গবেষণার সূত্রে তার দিদি সৌরদীপা এখন ফ্রান্সের বাসিন্দা। ছুটিতে বাড়ি আসার সময় ভাইয়ের জন্য নিয়ে এসেছে ফরাসি সুগন্ধী। সেই সুগন্ধী মেখে বন্ধুদের চমকে দেবে ভেবেছিল সৌরদীপ। সেই মতোই জামার বিভিন্ন জায়গায় দেদার স্প্রে করে হাজির কলেজে। বিকেলে বন্ধুদের সঙ্গে সিনেমা দেখতে যাওয়ার কথা। কিন্তু দুপুর গড়াতে না-গড়াতেই সৌরজিতের ফরাসি সুগন্ধ হাওয়া! সকালে যে গন্ধ বন্ধুদের ঈর্ষার কারণ হয়ে উঠেছিল, বিকেলে সেই গন্ধের অনুপস্থিতিই সকলের কাছে হাসির কারণ। ফরাসি সুগন্ধীর এই ব্যর্থতায় হতবাক সৌরজিৎ নিজেও।

কিন্তু এই বিষয়ে অবাক হওয়ার কিছুই নেই। ফরাসি দামি সুগন্ধী মানেই, তা সারা দিন সুগন্ধ বিতরণ করবে, এমন নয়। সুগন্ধীর রকমফের আছে। ব্যবহার করার আগে সেগুলি জেনে রাখা ভাল।

যত সুগন্ধী ব্যবহার হয়, তার মধ্যে ডিওডোর‌্যান্টের প্রচলন সবচেয়ে বেশি। অন্যটি হল পারফিউম। এর মধ্যে ডিওডোর‌্যান্ট সরাসরি ত্বকে ব্যবহার করা যায়। কিন্তু পারফিউম সাধারণত জামাকাপড়ে ব্যবহার করা হয়। সেই পারফিউমেরই রয়েছে বেশ কয়েকটি রকমফের।

পারফাম: অনেকে একে খাঁটি পারফিউমও বলেন। ১৫ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত সুগন্ধ সৃষ্টিকারী রাসায়নিক এতে মেশানো থাকে। ফলে এর গন্ধ থাকে সব চেয়ে বেশি ক্ষণ। সকালে ব্যবহার করতে হলে এই গোত্রের সুগন্ধী ব্যবহার করাই ভাল। কারণ সে ক্ষেত্রে রাত পর্যন্ত এর গন্ধ পাওয়া যেতে পারে। জামায় ৬ থেকে ৮ ঘণ্টা পর্যন্ত থেকে যেতে পারে পারফাম। তা ছাড়া এই ধরনের সুগন্ধীতে অ্যালকোহল বা অন্য রাসায়নিকের পরিমাণ সবচেয়ে কম হওয়ায়, এটি ত্বকের সংস্পর্শে এলেও সমস্যা হয় না।

উ দে পারফাম: পারফামের খানিকটা দ্রবীভূত অবস্থা হল এই উ দে পারফাম। এতে সুগন্ধ সৃষ্টিকারী রাসায়নিকের পরিমাণ সাধারণত ১৫ শতাংশ থেকে ২০ শতাংশের মধ্যে থাকে। ৪ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা পর্যন্ত এর সুগন্ধ থাকতে পারে। দামের দিক থেকেও এই উ দে পারফাম আগেরটির তুলনায় একটু সস্তা। সব সুগন্ধীর মধ্যে এটিই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। অনেকের মতে, এটা রাতে ব্যবহার করার সুগন্ধী।

উ দে তয়লেত্তে: এতে সুগন্ধ সৃষ্টিকারী রাসায়নিকের পরিমাণ ৫ থেকে ১৫ শতাংশের মধ্যে থাকে। ২ থেকে ৩ ঘণ্টা পর্যন্ত এর সুগন্ধ থাকে। এতে অ্যালকোহল বা অন্য রাসায়নিকের পরিমাণ তুলনায় অনেকটাই বেশি। ফলে ত্বকে সংস্পর্শে এলে প্রদাহ হওয়ার আশঙ্কা থাকে। অনেকেই বলেন, এটি সকালে ব্যবহার করার সুগন্ধী। যদিও সকালে ব্যবহার করলে এর গন্ধ দুপুরের বেশি থাকে না।

উ দে কোলোন: অন্য সুগন্ধীগুলির তুলনায় সাধারণত বড় শিশিতে আসে এটি। এতে সুগন্ধ সৃষ্টিকারী রাসায়নিকের পরিমাণ ২ থেকে ৪ শতাংশের মধ্যে থাকে। বাকিটা অ্যালকোহল বা অন্য রাসায়নিকের মিশ্রণ। ২ থেকে ৪ ঘণ্টার বেশি এর গন্ধ টিকতে পারে না।

উ ফ্রেইশ: উ দে কোলোনের মতোই এতেও সুগন্ধ সৃষ্টিকারী রাসায়নিকের পরিমাণ খুবই কম। ১ থেকে ৩ শতাংশের মধ্যে তা থাকে। এর গন্ধও ২ থেকে ৪ ঘণ্টার মতো টিকতে পারে। উ দে কোলোনের সঙ্গে উ ফ্রেইশের সবচেয়ে বড় পার্থক্য হল, এতে অ্যালকোহলের ব্যবহার তুলনায় কম হয়। বদলে এতে ব্যবহার করা হয় জল।

যে কোনও সুগন্ধীর শিশিতেই লেখা থাকে সেটা কোন শ্রেণির সুগন্ধী। তাই কেনার সময় দেখে নেওয়া ভাল, সেটা কোন ধরনের। ফ্রান্স থেকে আনা সৌরজিতের সুগন্ধীটিও ছিল উ দে কোলোন। সেই কারণেই ৩-৪ ঘণ্টার বেশি থাকেনি তার সুগন্ধ। আপনার যেন তেমন না হয়, তার জন্য রইল এই নির্দেশিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

perfume
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE