Advertisement
১৭ মে ২০২৪
Cough Syrup

দু’টি ভারতীয় ওষুধে নিষেধাজ্ঞা, উজবেকিস্তানে ১৯ শিশুর মৃত্যুর ঘটনায় সিদ্ধান্ত ‘হু’-এর

ক্লিনিকাল পরীক্ষায় জানা গিয়েছে এই দু’টি কাশির সিরাপে ডাইইথিলিন গ্লাইকল ও গ্লাইকলের মাত্রা অত্যধিক বেশি। কোন দু’টি ওষুধ ব্যবহারে সতর্ক করল ‘হু’?

ডাইইথিলিন গ্লাইকল ও গ্লাইকলের মাত্রাতিরিক্ত ব্যবহার শিশুদের পক্ষে ক্ষতিকারক।

ডাইইথিলিন গ্লাইকল ও গ্লাইকলের মাত্রাতিরিক্ত ব্যবহার শিশুদের পক্ষে ক্ষতিকারক। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১২:৩১
Share: Save:

উজবেকিস্তানে ১৯ জন শিশুর মৃত্যুকে কেন্দ্র করে ভারতের নয়ডার সংস্থা মেরিয়ন বায়োটেকের তৈরি দু’টি কাশির সিরাপ ব্যবহার করতে নিষেধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-এর নিজস্ব ওয়েবসাইটে একটি চিঠি লিখে জানানো হয়েছে, ‘‘২২ ডিসেম্বর উজবেকিস্তানের সরকার দ্বারা পাঠানো রিপোর্ট অনুযায়ী দু’টি কাশির সিরাপের গুণমান যাচাই করা হয়েছিল। ওই দু’টিই সিরাপই গুণমানের পরীক্ষায় সফল হয় নি। তাই ওই সিরাপগুলি শিশুদের জন্য ব্যবহার না করাই ভাল।’’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেরিয়ন বায়োটেকের অ্যাম্ব্রোনল সিরাপ এবং ডক-১ ম্যাক্স সিরাপ দু’টিকে নিম্নমানের বলে ঘোষণা করেছে। ক্লিনিকাল পরীক্ষায় জানা গিয়েছে এই দু’টি কাশির সিরাপে ডাইইথিলিন গ্লাইকল ও গ্লাইকলের মাত্রা অত্যধিক বেশি। হু সতর্ক করে বলেছে, ‘‘এই দু’টি সিরাপই ভারত থেকে অন্য দেশে পাঠানো হয়। উজবেকিস্তান ছাড়াও আরও অন্যান্য দেশে এই সিরাপ দু’টি পাওয়া যেতে পারে। এই নিম্নমানের সিরাপগুলির ব্যবহার, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে বেশ বিপজ্জনক হতে পারে।’’

উজবেকিস্তানের স্বাস্থ্য দফতরের অভিযোগ অনুযায়ী, মেরিয়ন বায়োটেকের তৈরি ওষুধ খাও  য়ার পরে ১৯ শিশু মারা গিয়েছে।

উজবেকিস্তানের স্বাস্থ্য দফতরের অভিযোগ অনুযায়ী, মেরিয়ন বায়োটেকের তৈরি ওষুধ খাও য়ার পরে ১৯ শিশু মারা গিয়েছে।

উজবেকিস্তানের স্বাস্থ্য দফতরের অভিযোগ অনুযায়ী, মেরিয়ন বায়োটেকের তৈরি ওষুধ খাওয়ার পরে ১৯ শিশু মারা গিয়েছে। মঙ্গলবার, উত্তরপ্রদেশের খাদ্য নিরাপত্তা ও ওষুধ প্রশাসন বিভাগ এই ঘটনার জেরে মেরিয়ন বায়োটেকের ওষুধ প্রস্তুতের লাইসেন্স সাসপেন্ড করে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cough Syrup WHO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE