Advertisement
১৭ মে ২০২৪
Bizarre

‘মোমো’ যমজের জন্ম! কী এই পরিস্থিতি? কেমন ভাবে জন্মাল দুই শিশু?

জরায়ুর মধ্যে প্রতিটি ভ্রূণের জন্য আলাদা থলি, আলাদা গর্ভফুল বা প্ল্যাসেন্টা থাকাই দস্তুর। কিন্তু এ ক্ষেত্রে ঘটল উল্টোটাই।

Image of MoMo children

এক ফুলে দুই সন্তান! ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
শিকাগো শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩১
Share: Save:

বিরল এক ঘটনার সাক্ষী রইল আমেরিকার অ্যালাবামা শহর। যমজ ‘মোমো’ সন্তানের জন্ম দিলেন সে শহরেরই এক মহিলা। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘মোনো মোনো’ বা ‘মোনোঅ্যামনিয়োটিক-মোনোকোরিয়োনিক’ যমজ।

সাধারণত গর্ভে থাকা প্রতিটি ভ্রূণের জন্য আলাদা থলি, আলাদা প্ল্যাসেন্টা বা ফুল এবং ‘ফ্লুইড’ থাকার কথা। কিন্তু এ ক্ষেত্রে পুরো ঘটনাটি উল্টো। হুবহু এক রকম দেখতে দুই সন্তান লেভি এবং লুকার জন্ম দেওয়ার মাস ছয়েকের মধ্যেই আবার অন্তঃসত্ত্বা হয়ে পড়েন ব্রিটনি। একেবারে বিরল এই গর্ভবস্থা প্রথম থেকেই ছিল ঝুঁকিপূর্ণ। গর্ভপাত, ভ্রূণে জন্মগত ত্রুটি, জন্ম দেওয়ার সময়ে নানা রকম সমস্যা হওয়ার আশঙ্কা ছিল সবচেয়ে বেশি। ব্রিটনি বলেন, “এর আগে যমজ সন্তানদের ক্ষেত্রে কোনও সমস্যাই হয়নি। কিন্তু যখন চিকিৎসকের মুখে এই ঘটনা শুনলাম, আমরা কেউই বিশ্বাস করতে পারিনি।” এমন সন্তানের বাবা হতে পেরে অভিভূত ফ্রাঙ্কি বলেন, “আমাদের গোটা পরিবারের কাছে এই সময়টা খুব চ্যালেঞ্জিং ছিল। কারণ, এই বিষয়ে আমরা কেউই বিশেষ কিছু জানতাম না।”

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, মা এবং দুই সন্তান, তিন জনেই সুস্থ। প্রসবের আগে ৫০ দিনেরও বেশি সময় ধরে ব্রিটনি, চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন। ব্রিটনির চিকিৎসক বলেন, “এই ধরনের যমজ ভ্রূণের ক্ষেত্রে শুধু নাড়িটুকু ছাড়া, সব কিছুই একটা করে থাকে। তাই ভ্রূণের বেড়ে ওঠা থেকে শুরু করে জন্ম দেওয়া পর্যন্ত, প্রতি মুহূর্তে মা এবং সন্তানদের জীবনের ঝুঁকি থেকেই যায়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre twins Identical Twin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE