Advertisement
১০ মে ২০২৪

টুকরো খবর

ভূস্বর্গের ‘বন্ধুত্ব’-কে জাতীয় রাজনীতিতে গুরুত্ব দিতে চায় না সিপিএম। জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনে সিপিএমের বিধায়ক মহম্মদ ইউসুফ তারিগামির বিরুদ্ধে প্রার্থী দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। কিন্তু কংগ্রেসের এই সিদ্ধান্তকে বাড়তি গুরুত্ব দিতে চায় না সিপিএম নেতৃত্ব।

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০৩:০৯
Share: Save:

কাশ্মীরে সিপিএমকে সমর্থন কংগ্রেসের
নিজস্ব সংবাদদাতা • শ্রীনগর ও নয়াদিল্লি

ভূস্বর্গের ‘বন্ধুত্ব’-কে জাতীয় রাজনীতিতে গুরুত্ব দিতে চায় না সিপিএম। জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচনে সিপিএমের বিধায়ক মহম্মদ ইউসুফ তারিগামির বিরুদ্ধে প্রার্থী দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। কিন্তু কংগ্রেসের এই সিদ্ধান্তকে বাড়তি গুরুত্ব দিতে চায় না সিপিএম নেতৃত্ব। দলের নেতারা মনে করছেন, ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট ভাঙার পর কংগ্রেস নিজের রাজনৈতিক স্বার্থেই এই সিদ্ধান্ত নিয়েছে। তারিগামির দাবি, তাঁদের সঙ্গে এ নিয়ে আগেভাগে কোনও আলোচনাও করেনি কংগ্রেস। সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে জম্মু-কাশ্মীরের ভারপ্রাপ্ত নেতা মহম্মদ সেলিম বলেন, “আমরা তো নিজেরাই এখনও প্রার্থীতালিকা ঘোষণা করিনি। কংগ্রেসের এই সিদ্ধান্তের সঙ্গে জাতীয় রাজনীতির কোনও সম্পর্ক নেই। এ’টি একেবারেই স্থানীয় বিষয়।” কংগ্রেসের এই বন্ধুত্বের হাত বাড়ানোকে সৌজন্য দেখিয়ে সিপিএম কি কংগ্রেসের বিরুদ্ধে প্রার্থী দেওয়া থেকে পিছিয়ে আসবে? সেলিম জানান, সে নিয়ে সিদ্ধান্ত হয়নি। কংগ্রেসের সমর্থনের বিষয়ে আজ তারিগামি বলেন, “আমরা এই সিদ্ধান্তকে সম্মান জানাই।” রাজ্যের আরও দু’টি আঞ্চলিক দলের সঙ্গে মিলে সিপিএম কাশ্মীরে আওয়ামি মুতাহিদা মাহাজ নামের একটি রাজনৈতিক মঞ্চ গড়ে তুলেছে। ওই মঞ্চের শরিক দলের অন্য দুই নেতার বিরুদ্ধেও কংগ্রেস প্রার্থী দেবে না ঠিক করেছে। তারিগামি বলেন, “আমরা কংগ্রেস বা অন্য কোনও দলের সঙ্গে জোট করিনি।”

কিশোর চালকের হাতে মৃত ২
সংবাদ সংস্থা • আমদাবাদ

গাড়ি চাপা দিয়ে ২ ব্যক্তিকে মেরে ফেলার অভিযোগ উঠল এক ১৪ বছরের কিশোরের বিরুদ্ধে। আহত হয়েছেন আরও চার জন। ঘটনাটি ঘটেছে বুধবার, আমদাবাদের ডানিলিমডা এলাকায়। ভোর রাতে গাড়ি চালাচ্ছিল ওই কিশোর। হঠাৎ করেই বেসামাল হয়ে পড়ে গাড়িটা। তারপর নিয়ন্ত্রণ রাখতে না পেরে উঠে যায় ফুটপাথের উপর। চাপা দেয় সেখানে শুয়ে থাকা কয়েক জনকে। অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিশ। জেরা করা হচ্ছে তার বাবা-মাকে।

গ্রেফতার আরও ১
সংবাদ সংস্থা • বেঙ্গালুরু

স্কুলে ছাত্রী ধর্ষণের ঘটনায় এ বার গ্রেফতার হলেন স্কুলের চেয়ারম্যান রুস্তম কেরাওল্লা। মঙ্গলবার রাতে দমন দিউ থেকে গ্রেফতার করে বুধবার তাঁকে বেঙ্গালুরুতে আনা হয়। গত ২ জুলাই ৬ বছরের ছাত্রীকে স্কুলেই ধর্ষণ করে স্কেটিঁং প্রশিক্ষক।

জমি আইন নিয়ে

জল্পনা ছিলই। এ বার সংসদে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী নিতিন গডকড়ী জানিয়ে দিলেন যে, ইউপিএ আমলের জমি অধিগ্রহণ আইনটি মোদী সরকার পুনর্বিবেচনা করতে চায়। ওই আইনে বেসরকারি প্রকল্পের ক্ষেত্রে অন্তত ৮০% এবং পিপিপি প্রকল্পের ক্ষেত্রে অন্তত ৭০% জমিদাতার সম্মতির প্রস্তাব রয়েছে। এ নিয়ে আপত্তিও ছিল শিল্পমহলের। তার বদলে অন্তত ৫০% জমিদাতার সম্মতি এবং পিপিপি-র ক্ষেত্রে সম্মতির বিষয়টি বাদ দেওয়ার প্রস্তাব করে গডকড়ীর মন্ত্রকের তরফে ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর দফতরে নোট পাঠানো হয়েছে বলে খবর। বুধবার সংসদে সড়ক পরিবহণ মন্ত্রকের বাজেট বিতর্কে গডকড়ী বলেন, “আপনাদের সহযোগিতা পেলে আমরা জমি অধিগ্রহণ আইন পর্যালোচনা করতে তৈরি।” তবে গডকড়ী জানান, জমিহারাদের ক্ষতিপূরণ নিয়ে কোনও সমঝোতা করা হবে না।

ভারত-পাক কথা

ভারত-পাকিস্তান সরকারি স্তরে আলোচনা শুরু হচ্ছে আবার। ২৫ অগস্ট ইসলামাবাদে দু’দেশের বিদেশসচিব পর্যায়ে বৈঠক হবে। বিদেশসচিব সুজাতা সিংহ ও পাকিস্তানের বিদেশসচিব আজিজ মহম্মদ চৌধুরি বুধবার ফোনে কথা বলেন। বিদেশ মন্ত্রক জানিয়েছে, সমস্যার ক্ষেত্রগুলি নিয়ে আলোচনা অবশ্যই হবে। বাণিজ্য সম্পর্ক চাঙ্গা করতেও উদ্যোগী হবে নয়াদিল্লি।

নতুন ছবির প্রচারে প্রিয়ঙ্কা চোপড়া। বুধবার মুম্বইয়ে। ছবি: এএফপি।

স্বর্ণমন্দিরের সরোবরে ডুব। অমৃতসরে বুধবার। ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE