যোগী আদিত্যনাথের শপথ মঞ্চে প্রধানমন্ত্রীর কানে কানে মুলায়ম সিংহকে কিছু বলতে সকলে দেখেছিলেন। কিন্তু কী বললেন তিনি? তার খোঁজ এখনও পাওয়া যায়নি বটে। কিন্তু সেই মঞ্চেই আর এক কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুর কানে কানে মুলায়ম বলেছেন, ‘‘আমি কংগ্রেসের সঙ্গে নেই।’’

ঘনিষ্ঠ মহলে বেঙ্কাইয়া আজ বলেন, সে দিন শপথ মঞ্চে তাঁর পাশেই বসেছিলেন মুলায়ম। তখনই কানে কানে তিনি বলেন, কংগ্রেসের সঙ্গে জোট কখনওই তিনি মেনে নেননি। এর জন্য উত্তরপ্রদেশের ভোটে তিনটের বেশি সভাও করেননি। বিজেপি নেতৃত্ব বেশ বুঝতে পারছেন, মুলায়মদের ঘাঁটিকে নরেন্দ্র মোদী ও অমিত শাহ যে ভাবে গ্রাস করে ফেলেছেন, তাতে ভবিষ্যতে বিপদের আশঙ্কা করছে সপা। তাই কংগ্রেসের থেকে দূরত্ব বজায় রাখার কথা বলে আসলে সম্ভাব্য বিপদকেই প্রশমিত করতে চাইছেন নেতাজি।

আরও পড়ুন: প্রশান্তের খোঁজ দিলেই ৫ লক্ষ! পড়ল পোস্টার

এক বিজেপি নেতার কথায়, মুলায়মদের বিরুদ্ধে এখনও অনেক মামলা। একদা তাঁর সহচর অমর সিংহ এখন বিজেপির সুরে কথা বলছেন। বিজেপিরই নেতাদের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছেন। এই পরিস্থিতিতে মোদীর কানে মুলায়ম যদি সেই সব মামলা থেকে রেহাইয়ের আর্জিও করে থাকেন, তা অস্বাভাবিক নয়। যোগীর শপথে অখিলেশও এসেছিলেন। তাঁকে মোদী-সহ বিজেপি নেতারা অভিনন্দন জানান। কিন্তু মুলায়মই এক ধাপ এগিয়ে ‘গোপন’ বার্তা দিতে চেয়েছেন বিজেপি নেতৃত্বকে। বিজেপি জানে, মুলায়ম নিজের প্রাণ বাঁচাতেই এত উদ্যোগী হচ্ছেন। আবার যে কোনও সময় ফের ডিগবাজি খেতে পারেন তিনি।