Advertisement
০৭ মে ২০২৪

হাতি রুখল হুলাপার্টি

রাত জেগে মশাল জ্বেলে, পটকা ফাটিয়ে মঙ্গলবার রাতে হাতির দলটিকে গ্রামে ঢুকতে দিলেন না স্থানীয় হুলাপার্টির সদস্যেরা। সোমবার রাতে ঝালদা রেঞ্জের কর্মাডি, পুস্তি, হেঁসলা, ডুড়কু ও সংলগ্ন গ্রামগুলিতে হামলা চালিয়ে এলাকার হেঁসলা পাহাড়ে ঘাঁটি গেড়েছিল ১৮টি হাতি। উল্লেখ্য, গত রবিবার রাতে সুবর্ণরেখা পার হয়ে ঝাড়খণ্ডের দিক থেকে এই দলটি ঝালদায় ঢুকে পড়ে।

নিজস্ব সংবাদদাতা
ঝালদা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৫ ০২:৫৪
Share: Save:

রাত জেগে মশাল জ্বেলে, পটকা ফাটিয়ে মঙ্গলবার রাতে হাতির দলটিকে গ্রামে ঢুকতে দিলেন না স্থানীয় হুলাপার্টির সদস্যেরা। সোমবার রাতে ঝালদা রেঞ্জের কর্মাডি, পুস্তি, হেঁসলা, ডুড়কু ও সংলগ্ন গ্রামগুলিতে হামলা চালিয়ে এলাকার হেঁসলা পাহাড়ে ঘাঁটি গেড়েছিল ১৮টি হাতি। উল্লেখ্য, গত রবিবার রাতে সুবর্ণরেখা পার হয়ে ঝাড়খণ্ডের দিক থেকে এই দলটি ঝালদায় ঢুকে পড়ে। রবিবার ও সোমবার এই গ্রামগুলিতে ব্যাপক হামলা চালায় হাতিদের এই দলটি। বন দফতরের হিসেব মোতাবেক এই এলাকায় কমবেশি ২৫ হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে। এর মধ্যে ধান ও সব্জি রয়েছে। মঙ্গলবার কর্মাডি ও হেঁসলা গ্রামে ক্ষয়ক্ষতির পরিমাপ করতে গিয়ে গ্রামবাসীর ক্ষোভের মুখেও পড়তে হয় বনকর্মীদের।

দলটির অবস্থান জেনে মঙ্গলবার ওই হাতিদের এলাকায় ঢুকতে দেওয়া হবে না এই পরিকল্পনা করেন বন দফতরের আধিকারিকেরা। ঝালদার রেঞ্জ অফিসার সমীর বসু বলেন, ‘‘হাতিদের নামার বিভিন্ন রাস্তা হুলাপার্টির লোকজন দখল নিয়ে নেওয়ায় ও আগুন জ্বলতে দেখে ওরা আর পাহাড় থেকে গ্রামের দিকে নামতেই পারেনি।’’ হুলাপার্টির সদস্য নরেশ পরামাণিক ও অনন্ত মাহাতো প্রমুখ বলেন, ‘‘মঙ্গলবার প্রায় সারা রাতই আমরা গ্রামের দিকটা আগলেছিলাম। তাই হাতিরা এ দিকে নামতে পারেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE