Advertisement
০২ মে ২০২৪
Presents
Travel Insurance Plans

ভ্রমণ বিমার সঙ্গে আপস কী বাধা তৈরি করতে পারে আপনার মসৃণ পরিকল্পনায়? জেনে নিন ভ্রমণ বিমার খুঁটিনাটি

ভ্রমণ বিমা বলতে শুধু ভ্রমণের অংশটুকুকেই বোঝেন অনেকে। তবে এই বিমার অন্তর্ভুক্ত সুবিধার মধ্যে রয়েছে আরও অনেক কিছু।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৭
Share: Save:

ছুটি পেলেই বেড়াতে যেতে ভালবাসেন? ভ্রমণ পিপাসুদের জন্য বেড়ানো অনেকটা নেশার মতো। ব্যস্ত জীবনে একটু ফুরসৎ পেলেই দে ছুট! হুটহাট দেশ-বিদেশে বেড়াতে যাওয়ার শখ থাকলে যে বিষয় নিয়ে ভাবনাচিন্তা করতেই হয়, তা হল ভ্রমণ বিমা।

ভ্রমণ বিমার কভারেজ কী কী?

ভ্রমণ বিমা বলতে শুধু ভ্রমণের অংশটুকুকেই বোঝেন অনেকে। তবে এই বিমার অন্তর্ভুক্ত সুবিধার মধ্যে রয়েছে আরও অনেক কিছু। যেমন-বাড়তি স্বাস্থ্য বিমার সুবিধা। ভারতের যে কোনও স্বাস্থ্য বিমা শুধুমাত্র দেশের ভিতরে স্বাস্থ্য সুবিধা দেয়, তবে বাইরের দেশে গেলে অবশ্যই হাতে ভ্রমণবিমা থাকা উচিত।

তার উপরে বিদেশের নানা জায়গায় অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে পাল্লা দিয়ে বেড়ে যায় চিকিৎসার খরচ। বেড়াতে গিয়ে উল্টে বাড়তি প্রচুর আর্থিক ক্ষতির হাত থেকে নিজেদেরকে রক্ষা করতে ভ্রমণ বিমার জুড়ি নেই।

এছাড়াও উড়ানের দেরি হলে বা বাতিল হলে সেই ক্ষতিপূরণ হিসাবে টাকা ফেরত পেতে খুবই সাহায্য করে এই বিমা। পাশাপাশি আপনার সঙ্গে থাকা জিনিসপত্রের তালিকায় ক্যামেরা, ল্যাপটপ ইত্যাদির মতো দামি সামগ্রীর থাকলে তার দাম হিসাব করে সেই মতো ভ্রমণ বিমা বেছে নেওয়া উচিত। তা হলে বিমানবন্দরে যদি আপনার জিনিসপত্র হারিয়ে যায়, আপনি সবের উপরই ক্ষতিপূরণ আদায় করতে পারবেন। এ ছাড়া বিমান বাতিল হলে প্রয়োজন মতো হোটেলের ঘর ভাড়া করার ক্ষেত্রেও ভ্রমণ বিমার থেকে লাভ পাবেন আপনি।

কোন ক্ষেত্রে ভ্রমণ বিমা দরকার?

এর সহজতম উত্তর হল ভ্রমণ বিমা শুধু বিদেশ নয়, দেশের ভিতরেও যে কোনও ভ্রমণ পরিকল্পনার ক্ষেত্রে নেওয়া উচিত। এতে বেড়ানোর সময়ে সুরক্ষিত থাকতে পারবেন। নেট মাধ্যমে আপনার পছন্দ মতো বিমা কিনে নিতে পারবেন সহজ প্রক্রিয়ায়।

কোন ধরনের বিমা কিনবেন?

যে কোনও ধরনের বিমা কেনার আগেই সবার আগে মাথায় ভিড় করে আসে নানা চিন্তা। সব থেকে বেশি দামি বিমাই সবচেয়ে কার্যকরী, নাকি যে বিমায় কভারেজ বেশি, সেটি বেশি ভাল? সঠিক ভ্রমণ বিমা বেছে নেওয়ার শর্তগুলি হল কোন দেশে ও কত দিনের জন্য বেড়াতে যাচ্ছেন। তার ভিত্তিতে নানা সংস্থার বিমা প্রকল্পগুলিকে তুলনা করে কোন ক্ষেত্রে প্রিমিয়ামের টাকা কত এবং বিমা কোনটি নিলে আপনার লাভ হবে সব থেকে বেশি, তা যাচাই করে নিন।

এই ক্ষেত্রে অন্য কারও পরিকল্পনার দ্বারা প্রভাবিত না হয়ে নিজের দরকার বুঝে ভাল ভাবে শর্তগুলিকে ঝালিয়ে নেওয়া জরুরি।

তা হলেই ভ্রমণ বিমা নিয়ে আপনার সুরক্ষায় কোনও সমস্যা দেখা দেবে না।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Insurance travel Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE