Advertisement
০৩ মে ২০২৪
Presents
Personal Finance 2023

বিমা কেনার আগে কি সচেতন থাকা উচিত আমাদের?

ডিজিটাইজেশনের ফলে বিমা ব্যবসায় ইতিমধ্যেই আমূল পরিবর্তন এসেছে। বিমা সংস্থাগুলির কাছে তথ্য বিশ্লেষণ করে নতুন নতুন পলিসি তৈরি করাও সহজ হয়ে গিয়েছে। তাই ক্রেতাদের চাহিদা মেটাতে বাজারেও নানা ধরনের বিমা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সঞ্জয় দত্ত
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১০:৪৮
Share: Save:

গাড়ির এই নতুন ধরনের বিমার শর্ত তাঁদের জন্য সুবিধার, যাঁরা বিমার শর্ত মেনে গাড়ি চালাবেন। যেমন ধরুন, এই বিমা কেনার আগে বললেন আপনার গাড়ি ১০ হাজার কিলোমিটার চলবে। কিন্তু বিমার মেয়াদকালে কখন যে আপনার গাড়ি ১০ হাজার কিলোমিটার শেষ করে আরও চলেছে, তা আপনি খেয়ালই করলেন না। এ বার অ্যাক্সিডেন্ট হল। বিমা সংস্থা কিন্তু দাবি মেটাবে না। কারণ আপনি শর্ত মানেননি।

মাথায় রাখতে হবে নতুন এই শর্তগুলি কিন্তু মাপবে আপনার গাড়িতে বসানো যন্ত্র। গাড়ি কতটা চলেছে, তা তো আপনি নিজেই ড্যাশবোর্ডের ওডোমিটারে দেখে নিতে পারবেন। কিন্তু সেই ওডোমিটার আপনি যদি কাউকে দিয়ে নিজের মতো এদিক ওদিক করেন, তা ধরা পড়লে কিন্তু আপনার দাবি মানা হবে না। শুধু তাই নয় আপনি আইনের চোখে অপরাধীও হয়ে উঠতে পারেন। তাই সময়ে টপ-আপ করতে ভুলবেন না।

আবার উল্টোদিকে দেখলেন যে, আপনি বিমার সময়সীমার মধ্যে যত কিলোমিটার গাড়ি চালাবেন ভেবেছিলেন, ততটা চালাননি।তাহলে আপনি যত কিলোমিটার গাড়ি চালাননি, সেই কিলোমিটার আপনার বিমা পুনর্নবীকরণের সময়ে আপনার বিমায় যোগ হতে পারে। এটা নির্ভর করবে সংস্থার উপরে। শর্ত সাপেক্ষে।

আরও স্মার্ট পদক্ষেপ

ডিজিটাইজেশনের ফলে বিমা ব্যবসায় ইতিমধ্যেই আমূল পরিবর্তন এসেছে। বিমা সংস্থাগুলির কাছে তথ্য বিশ্লেষণ করে নতুন নতুন পলিসি তৈরি করাও সহজ হয়ে গিয়েছে। তাই ক্রেতাদের চাহিদা মেটাতে বাজারেও নানা ধরনের বিমা।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো তথ্যপ্রযুক্তি এখন ক্রেতাদের অভ্যাস এবং ব্যবহার বিশ্লেষণ করতে সাহায্য করছে।

তথ্য পাওয়াও এখন অসুবিধার নয়। তাই ঝুঁকির অঙ্ক কষাও অনেক সহজ হয়ে যাওয়ায় গাড়ি বিমার এই নতুন শর্তের মতো আরও নানা শর্ত ক্রেতাদের জন্য নিয়ে আসবে বিমা সংস্থাগুলি। গাড়ি বিমার ক্ষেত্রেও এই সব তথ্য প্রিমিয়ামের খরচ কমাতে সাহায্য করবে। কিন্তু এই সুযোগ নিতে আপনাদেরও সচেতন থাকতে হবে গাড়ির ব্যবহারে।

প্রতিবেদক চিফ-আন্ডাররাইটিং, রিইনস্যুরেন্স এন্ড এএমপি; ক্লেইমস, অ্যাকচুয়ারিয়াল, আইসিআইসিআই লম্বার্ড জিআইসি। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE