Advertisement
১৬ মে ২০২৪
Presents
Savings Tips

মূল্যবৃদ্ধির বাজারে বেড়েই চলেছে দৈনন্দিন খরচ! সঞ্চয় বাড়াবেন কী উপায়ে?

সব খরচ অপচয় নয়। কিন্তু যে জিনিসগুলি আপনার দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ নয়, সেই খরচ আপনাকে আর্থিক ভাবে চাপের মধ্যে রাখতে পারে। তাই নিজের খরচ পর্যালোচনা করুন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৩৮
Share: Save:

পরিসংখ্যান বলছে, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির জন্য যত দিন যাচ্ছে, ততই মানুষের সঞ্চয় কমছে। নিজেদের নিত্য প্রয়োজনীয় ব্যয়ভার বহন করতেই হাত পড়ছে জমানো টাকায়। নতুন করে সঞ্চয় তো অনেক দূরের কথা। কিন্তু ভবিষ্যতের জন্য সঞ্চয় খুব গুরুত্বপূর্ণ। এ ছাড়াও বাড়ি, সন্তানের পড়াশোনা, বিয়ে এবং গাড়ি কেনার মতো লক্ষ্য পূরণের ক্ষেত্রে কেবল সঞ্চয় সহায়ক। কিন্তু এই মূল্যবৃদ্ধির বাজারে কী ভাবে বাড়াবেন আপনার আর্থিক সঞ্চয়? খরচ কমানো, আয় বাড়ানো এবং গুরুত্বপূর্ণ আর্থিক সিদ্ধান্ত নিয়ে আপনি নিজের সঞ্চয় বৃদ্ধি করতে পারেন। এ ক্ষেত্রে কোন কোন পথ অবলম্বন করবেন, এই প্রতিবেদনে রইল টিপস।

সঞ্চয় বাড়াতে হলে আপনাকে প্রথমেই মাথায় রাখতে হবে কোন জায়গায় আপনার খরচ হচ্ছে। নিজের খরচ সম্পর্কে ধারণা না থাকলে সমস্যা বাড়বে। তাই প্রথমেই আয় এবং ব্যয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। সুবিধার জন্য একটি মাসিক বাজেট প্রস্তুত করতে পারেন। এটি আপনাকে খরচ কমাতে সহায়তা করবে।

সব খরচ অপচয় নয়। কিন্তু যে জিনিসগুলি আপনার দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ নয়, সেই খরচ আপনাকে আর্থিক ভাবে চাপের মধ্যে রাখতে পারে। তাই নিজের খরচ পর্যালোচনা করুন। যে অংশগুলিতে ব্যয় কমানো সম্ভব, সেগুলিকে চিহ্নিত করে, পরবর্তী কালে ব্যয় কমানোর চেষ্টা করুন।

আপনি যে নির্দিষ্ট পরিমাণ আয় করছেন, তার একাংশ অবশ্যই সঞ্চয়ের চেষ্টা করুন। বেতন পাওয়ার সঙ্গে সঙ্গে সেই অঙ্কের একাংশ অন্য অ্যাকাউন্টে সঞ্চয়ের জন্য সরিয়ে রাখুন।

প্রয়োজনে একটি জরুরি ফান্ড তৈরি করতে পারেন। এখানে ন্যূনতম তিন থেকে ছয় মাসের জীবনযাত্রার ব্যয় থাকবে। এমন ফান্ড থাকলে আপনি অপ্রত্যাশিত আর্থিক সঙ্কটের সময়ে ঋণ থেকে রক্ষা পাবেন।

নিজের সঞ্চয় বুঝে সেই মতো বিনিয়োগ করুন। আপনি বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ড বা স্টক মার্কেট অথবা ফিক্সড ডিপোজিট বেছে নিতে পারেন। যদি ঝুঁকি নিতে না চান, সে ক্ষেত্রে নিশ্চিত রিটার্নের বিনিয়োগগুলি (যেমন- ফিক্সড ডিপোজিট) করতে পারেন। মনে রাখবেন, ঝুঁকিপূর্ণ বিনিয়োগ হলেও স্টক মার্কেট থেকে আকর্ষণীয় রিটার্ন পাওয়া যায়।

কোনও ঋণ নেওয়ার আগে থেকে সেটি সম্পর্কে ভাল করে পর্যালোচনা করে নিন। উচ্চ সুদের হার আপনার সঞ্চয়ের উপরে সরাসরি প্রভাব ফেলতে পারে। তাই উচ্চ সুদের ঋণ থাকলে তা দ্রুত পরিশোধের পরিকল্পনা করাই ভাল।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

savings Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE