Advertisement
০৩ মে ২০২৪
Malware Daam

চুপিসারে অ্যান্ড্রয়েড ফোনের তথ্য চুরি করছে ভাইরাস ‘ডাম’! কী ভাবে রুখবেন? জানাল কেন্দ্রীয় সংস্থা

কী ভাবে চুপিসারে অ্যান্ড্রয়েড ফোনে হানা দিচ্ছে ‘ডাম’! সিইআরটি-ইন জানাচ্ছে, ইন্টারনেটে অজস্র ওয়েবসাইট আছে। তার মধ্যে অনেকগুলি ব্যবহারের অনুপযোগী। সেই ওয়েবসাইটগুলিতেই লুকিয়ে থাকছে এই ভাইরাস।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১০:০৬
Share: Save:
০১ ১৫
Android virus 'Daam'

অ্যান্ড্রয়েড ফোনে ঢুকে পড়ছে এক বিশেষ ভাইরাস (ম্যালওয়্যার)! ফোন নম্বর, কল রেকর্ড, ফোনের ক্যামেরা হ্যাক করে যা সহজেই চুরি করে নিচ্ছে যাবতীয় ব্যক্তিগত তথ্য। সতর্কতা জারি করে এমনটাই জানাল জাতীয় সাইবার নিরাপত্তা সংস্থা। সাইবার নিরাপত্তা সংস্থা জানিয়েছে, এই ম্যালওয়্যারের নাম ‘ডাম’।

০২ ১৫
Android virus 'Daam'

‘ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (কার্ট-ইন)’-এর মতে, ফোনে থাকা ‘অ্যান্টি ভাইরাস’ সফ্‌টঅয়্যারগুলিকে টেক্কা দিতে সক্ষম ‘ডাম’। সহজেই অ্যান্টি ভাইরাসের নিরাপত্তার বেড়াজাল টপকে ফোনের তথ্য চুরি করতে পারে এই ভাইরাস।

০৩ ১৫
Android virus 'Daam'

কিন্তু কী ভাবে চুপিসারে অ্যান্ড্রয়েড ফোনে হানা দিচ্ছে ‘ডাম’! সিইআরটি-ইন জানাচ্ছে, ইন্টারনেটে অজস্র ওয়েবসাইট আছে। আর তার মধ্যে অনেকগুলি ব্যবহারের অনুপযোগী। সেই ওয়েবসাইটগুলিতেই নাকি লুকিয়ে বসে থাকছে এই ভাইরাস।

০৪ ১৫
Android virus 'Daam'

যখনই কোনও ব্যবহারকারী ওই ওয়েবসাইটগুলিতে প্রবেশ করেন, তখনই ভাইরাস ফোনে ঢুকে যাচ্ছে। তার পর তথ্য চুরি নেহাত সময়ের অপেক্ষা।

০৫ ১৫
Android virus 'Daam'

এক জন আধিকারিকের কথায়, ‘‘এক বার এই ভাইরাস ফোনে ঢুকে গেলে তা ফোনের নিরাপত্তা বলয়কে নষ্ট করে এবং এক এক করে সংবেদনশীল তথ্য চুরির চেষ্টা করে। এক জন ব্যবহারকারী কোন কোন ওয়েবসাইটে গিয়েছে, তা-ও সহজেই জানতে পেরে যায় এই ভাইরাস।’’

০৬ ১৫
Android virus 'Daam'

তিনি আরও বলেন, ‘‘ডাম ভাইরাস ফোনের কল রেকর্ডিং, নম্বর, ছবি, পাসওয়ার্ড, এসএমএস-সহ বিভিন্ন নথি সহজেই চুরি করে নিয়ে বাইরে পাঠিয়ে দিতে পারে।’’

০৭ ১৫
Android virus 'Daam'

ভাইরাস ফোনের তথ্য চুরি করতে উন্নত মানের ‘এনক্রিপশন অ্যালগরিদম’ ব্যবহার করে বলেও তিনি জানিয়েছেন।

০৮ ১৫
Android virus 'Daam'

কিন্তু কী ভাবে ভাইরাসের হানা থেকে নিজেদের ফোনকে বাঁচাতে পারবেন ব্যবহারকারীরা? কার্ট-ইনের পরামর্শ, অবিশ্বস্ত এবং ভুয়ো ওয়েবসাইট ঘাঁটা অবিলম্বে বন্ধ করতে হবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের।

০৯ ১৫
Android virus 'Daam'

পাশাপাশি, ভুয়ো ইমেল এবং এসএমএসে কোনও লিঙ্ক দেওয়া থাকলে, সেই লিঙ্ক না খোলার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা। অত্যন্ত আধুনিক অ্যান্টি-ভাইরাসও ফোনে লাগিয়ে রাখার পরামর্শ দেওয়া হয়েছে সংস্থার তরফে।

১০ ১৫
Android virus 'Daam'

কোনও ওয়েবসাইটে প্রবেশের আগে, সেই ওয়েবসাইটের পুরো নাম এবং বিস্তারিতও যাচাই করে নেওয়ার পরামর্শ দিয়েছেন কার্ট-ইনের বিশেষজ্ঞরা।

১১ ১৫
Android virus 'Daam'

ওয়েবসাইটগুলির ‘ইউআরএল’ (ইউনিফর্ম রিসোর্স লোকেটার) সম্পর্কেও সতর্ক থাকার উপদেশ দেওয়া হয়েছে।

১২ ১৫
Android virus 'Daam'

অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েডের সুরক্ষা ব্যবস্থায় নানা সমস্যা দেখা দিয়েছে বেশ কিছু বছর ধরে। সব থেকে বেশি হ্যাকড হয় মূলত অ্যান্ড্রয়েড মোবাইলগুলি। বর্তমানে সেই কারণেই প্রতিনিয়ত ফোনের নিরাপত্তা আরও বাড়ানোর দিকে নজর দেওয়া হচ্ছে।

১৩ ১৫
Android virus 'Daam'

সম্প্রতি গুগলের তরফে বিভিন্ন ভাইরাস আক্রান্ত অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করার সুবিধা বন্ধ করে দিয়েছে। তা সত্ত্বেও মোবাইলে ভাইরাস ঢুকে পড়ছে। তার মধ্যেই আবার নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে ‘ডাম’।

১৪ ১৫
Android virus 'Daam'

ফোন তো বটেই, অনলাইন কেনাকাটার সময়ও সতর্ক থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কেনাকাটার সময় অচেনা ওয়েবসাইটে বা ‘সিকিওর্ড’ নয় যে সব ওয়েবসাইট, সেখানে যেতে নিষেধ করা হয়।

১৫ ১৫
Android virus 'Daam'

ফোন এবং কম্পিউটার হ্যাক করে লক্ষ লক্ষ টাকা খুইয়েছেন, এমন নজির বর্তমানে প্রচুর। প্রায় প্রতি দিনই এই ধরনের ঘটনা নজরে আসে। যে কারণেই আরও সচেতন হতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

— প্রতীকী ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE