Advertisement
১৭ মে ২০২৪
Divya Bharti

তাঁর মৃত্যুতে বন্ধই হয়ে যায় দু’টি ছবি! দিব্যার ‘জুতোয় পা গলিয়ে’ তারকা হন বহু অভিনেত্রী

দিব্যার অসমাপ্ত কাজের তালিকায় প্রথমেই নাম আসে ‘ধনবান’ ছবির। অজয় দেবগন এবং মনীষা কৈরালার পাশাপাশি এই ছবিতে অভিনয়ের কথা ছিল দিব্যার। দিব্যার মৃত্যুর পর সেই সুযোগ পান করিশ্মা কপূর।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৫:৩৫
Share: Save:
০১ ১৪
Divya Bharti.

১৬ বছর বয়স থেকে অভিনয়। তিন বছরের মধ্যে ২১টি ছবি! তার মধ্যে বেশ কয়েকটি সুপারহিট। অভিনয় জগতে প্রবেশ করেই বলিউডে ছাপ ফেলেছিলেন দিব্যা ভারতী। পাশাপাশি ছাপ ফেলেছিলেন দক্ষিণ ভারতীয় সিনেমাতেও। কিন্তু ১৯৯৩ সালে মাত্র ১৯ বছর বয়সে পাঁচ তলা থেকে পড়ে মৃত্যু হয় তাঁর। হত্যা, আত্মহত্যা না কি দুর্ঘটনা? তা নিয়ে আজও বিতর্ক রয়েছে। দিব্যা যখন মারা যান, তখন তিনি একসঙ্গে ১০টি ছবিতে অভিনয় করছিলেন!

০২ ১৪
Divya Bharti.

ওই ১০টি ছবির কোনওটির ৭০ শতাংশ তো কোনওটির ৩০ শতাংশ কাজ শেষ করে ফেলেছিলেন দিব্যা। যার মধ্যে আবার কয়েকটি ছিল বড় বাজেটের ছবি। কিন্তু এর মধ্যেই তাঁর মৃত্যু হয়। মাথায় হাত প়ড়ে প্রযোজক-পরিচালকদের।

০৩ ১৪
Divya Bharti.

সেই ১০ ছবির জন্য রাতারাতি নায়িকা খোঁজা শুরু হয়। এর মধ্যে বেশ কয়েকটি ছবিতে দিব্যার বদলে অন্য অভিনেত্রীদের নিয়ে শুটিং শুরু হয়। একাধিক ছবি বন্ধও হয়ে যায়।

০৪ ১৪
Sridevi.

দিব্যার ‘জুতোয় পা গলিয়ে’ রাতারাতি খ্যাতি পান অনেকে। যার মধ্যে অন্যতম শ্রীদেবী এবং রবীনা টন্ডন।

০৫ ১৪
Karishma Kapoor.

বিদ্যার অসমাপ্ত কাজের তালিকায় প্রথমেই নাম আসে ‘ধনবান’ ছবির। অজয় দেবগন এবং মনীষা কৈরালার পাশাপাশি এই ছবিতে অভিনয়ের কথা ছিল দিব্যার। দিব্যার মৃত্যুর পর তাঁর চরিত্রে অভিনয়ের সুযোগ পান করিশ্মা কপূর।

০৬ ১৪
Sridevi.

১৯৯৪ সালে মুক্তি পাওয়া ‘লাডলা’ ছবিতেও নায়িকার ভূমিকায় অভিনয় করছিলেন দিব্যা। তাঁর বিপরীতে ছিলেন অনিল কপূর। কিন্তু দিব্যার আকস্মিক প্রয়াণে ছবির কাজ বন্ধ হয়ে যায়। যখন দিব্যার মৃত্যু হয় তখন তিনি সেই ছবির ৭০ শতাংশ কাজ শেষ করে ফেলেছিলেন। দিব্যার বদলে ওই ছবিতে অভিনয়ের সুযোগ পান শ্রীদেবী। ছবিটি মুক্তির পর বক্স অফিসে সাড়া ফেলে। অভিনেত্রী হিসাবে দর বাড়ে শ্রীদেবীর।

০৭ ১৪
Raveena Tandon.

অক্ষয় কুমার এবং সুনীল শেট্টি অভিনীত ‘মোহরা’ ছবিতেও অভিনয়ের কথা ছিল দিব্যার। ওই ছবিরও বেশ খানিকটা অংশের শুটিং হয়ে গিয়েছিল। কিন্তু দিব্যার মৃত্যুর পর অভিনয়ের সুযোগ পান রবীনা। ‘মোহরা’ ছবিটিও বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছিল।

০৮ ১৪
Tabbu.

‘বিজয়পথ’ ছবিতে দিব্যার বদলে অভিনয়ের সুযোগ পান তব্বু। ছবিতে নায়কের ভূমিকায় অভিনয় করেন অজয়।

০৯ ১৪
Raveena Tandon.

অজয় এবং সুনীল শেট্টি অভিনীত ‘দিলওয়ালে’ ছবিতে দিব্যার অভিনয় করার কথা ছিল। অজয়ের বিপরীতে নায়িকা হিসাবে সেই ছবির বেশ কয়েকটি দৃশ্যে তিনি শুটিংও করেন। কিন্তু দিব্যার মৃত্যুর পর সেই সুযোগ যায় রবীনার কাছে।

১০ ১৪
Mamta Kulkarni.

সঞ্জয় দত্ত এবং গোবিন্দ অভিনীত ‘আন্দোলন’ ছবিতে দিব্যার পরিবর্তে সুযোগ পান মমতা কুলকর্নি।

১১ ১৪
Juhi Chawla.

‘কর্তব্য’ ছবিতে যে চরিত্রে দিব্যার অভিনয়ের কথা ছিল, সেই চরিত্রে অভিনয় করেন জুহি চাওলা।

১২ ১৪
Kajol.

‘হলচল’ ছবিতেও অজয়ের বিপরীতে অভিনয়ের কথা ছিল দিব্যার। কিন্তু তাঁর মৃত্যুর পর অজয়ের বিপরীতে অভিনয় করেন কাজল।

১৩ ১৪
Puja Bhat.

‘অঙ্গরক্ষক’ ছবিতে দিব্যার বদলে সানি দেওলের বিপরীতে অভিনয় করেছিলেন পূজা ভট্ট।

১৪ ১৪
Divya Bharti.

দিব্যার মৃত্যুর পর দু’টি ছবির শুটিং একেবারে বন্ধ হয়ে যায়। ছবি দু’টি আর দিনের আলো দেখেনি। এর মধ্যে একটি ছবি ছিল দক্ষিণ ভারতীয় ছবি ‘চিন্তামণি’। অন্যটি বলিউডের ছবি ‘দো কদম’।

সব: ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE