Advertisement
২১ মে ২০২৪
Cake Baking Tips

৫ ভুল: বাড়িতে কেক বানানোর আগে এড়িয়ে চলা জরুরি

কেক বানানোর সময়ে কয়েকটি বিষয় খেয়াল করা জরুরি। ছোটখাটো ভুলেই নষ্ট হয়ে যেতে পারে কেকের স্বাদ। খুদের আবদার মেটাতে সপ্তাহান্তে কেক বানাবেন? তা হলে কয়েকটি বিষয় মাথায় রাখুন।

Image of cake making.

কেক বানানোর সময়ে যে বিষয়গুলি মাথায় রাখা দরকার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৫:৫৬
Share: Save:

জন্মদিন, বিবাহবার্ষিকীর মতো বিশেষ দিনে অনেকে বাড়িতেই কেক বানিয়ে নেন। তবে খাদ্যরসিক বাঙালির কেক খাওয়ার জন্য আলাদা কোনও উৎসবের প্রয়োজন পড়ে না। হাতে খানিক সময় পেলেই বেক করেন। কেক বানানো কঠিন নয়। পেশাদার হাত ছাড়াও ভাল কেক বানানো সম্ভব। তবে বানানোর সময়ে কয়েকটি বিষয় খেয়াল করা জরুরি। ছোটখাটো ভুলেই নষ্ট হয়ে যেতে পারে কেকের স্বাদ। খুদের আবদার মেটাতে সপ্তাহান্তে কেক বানাবেন? তা হলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

১) চকোলেট হোক কিংবা ভ্যানিলা, যে কেকই বানান, উপকরণে যেন একটা সমতা বজায় থাকে। খেতে ভাল লাগবে ভেবে অতিরিক্ত উপকরণ দেওয়ার কোনও প্রয়োজন নেই। আর কেকের মিশ্রণটি বানানোর সময়েও বেশি ঘাঁটবেন না। মিশ্রণ যেন বেশি পাতলা না হয়ে যায়, সে দিকেও খেয়াল রাখুন।

২) কোন তাপমাত্রায় কেক বেক করবেন, সেটা খুবই গুরুত্বপূর্ণ। কত ক্ষণ বেক করছেন, তার উপর নির্ভর করছে কেকের স্বাদ কেমন হবে। বেশি ক্ষণ বেক করলে কেক শক্ত হয়ে যেতে পারে। আবার প্রয়োজনের কম সময়ে বেক করলে কেক ভাল হবে না।

৩) কেক বানাতে যে উপকরণগুলি প্রয়োজন হয়, সেগুলি যেন ভাল হয়। মেয়াদ পেরিয়ে যাওয়া বেকিং সোডা ব্যবহার করলে কেকের স্বাদ ভাল হবে না। আবার যে ময়দা ব্যবহার করছেন, সেটাও ভাল হওয়া চাই।

৪) বিভিন্ন ধরনের কেকে ডিমের ব্যবহার বিভিন্ন ভাবে হয়। বেশি ডিম দিলেই কেক ভাল ফুলবে, এমনটা নয়। আর ফ্রিজ থেকে বার করেই কেকে ডিম ব্যবহার করবেন না। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে তবেই ব্যবহার করুন।

৫) বেকিংয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল অভেন ‘প্রি হিট’ করা। অনেকেই প্রেশার কুকারে কেক তৈরি করেন। সে ক্ষেত্রেও কুকারটি গরম করে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baking Cake mistakes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE