Advertisement
১৬ মে ২০২৪
Fish Recipe

কাতলা কালিয়া খেতে আর ভাল লাগছে না? রেজ়ালা বানিয়ে ফেললে কেমন হয়? রইল রেসিপি

কাতলা দিয়ে নতুন কী পদ বানানো যায় ভাবছেন? রেস্তরাঁয় গেলে মুরগির রেজ়ালার সঙ্গে রুটি তো অনেক খেয়েছেন, তবে মাছের রেজ়ালা কি খেয়েছেন কখনও? বানিয়ে ফেলুন কাতলার রেজ়ালা, রইল রেসিপির হদিস।

Image Of Fish Curry.

কাতলা রেজ়ালা। ছবি: কুমকুম চট্টোপাধ্য়ায়।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ২১:২৯
Share: Save:

প্রতি বার বাজারে গেলে থলিতে কাতলা থাকবেই থাকবে। ওই মাছ ছাড়া বাঙালির একেবারেই চলে না। তবে কাতলা দিয়ে হয় জিরে বাটা দিয়ে ঝোল আর না হয় দই মাছ। খেতে বড্ড একঘেয়ে লাগে। ওই মাছ দিয়ে নতুন কী পদ বানানো যায় ভাবছেন? রেস্তরাঁয় গেলে মুরগির রেজ়ালার সঙ্গে রুটি তো অনেক খেয়েছেন, তবে মাছের রেজ়ালা কি খেয়েছেন কখনও? বানিয়ে ফেলুন কাতলার রেজ়ালা, রইল রেসিপির হদিস।

উপকরণ:

কাতলা মাছ: ৬-৭ পিস

পেঁয়াজ বাটা: ৫ টেবিল চামচ

রসুন: ১ ৫ টেবিল চামচ

গোটা গরম মশলা: ১০ গ্রাম

কাঁচা লঙ্কা বাটা: ৩ টেবল চামচ

কাজু বাদাম বাটা: ৩ টেবল চামচ

দই: ২৫০ গ্রাম

খোয়া: ৫০ গ্রাম

ক্রিম: আধ কাপ

ঘি: ৫-৬ টেবিল চামচ

কেওড়া জল: ১ চা চামচ

মিষ্টি আতর: ২ ফোঁটা

নুন ও চিনি: স্বাদ মতো

প্রণালী:

মাছের টুকরোগুলো ভাল করে পরিষ্কার করে নিন। আদা-রসুন বাটা ভাল করে চিপে নিয়ে রস সরিয়ে রাখুন। পেঁয়াজ, কাজুবাদাম আলাদা আলাদা করে বেটে নিন। এ বার কড়াইতে তেল গরম করে মাছের টুকরোগুলো সামান্য নুন দিয়ে হালকা করে ভেজে ভেজে তুলে রাখুন। এ বার ওই তেলের মধ্যে সামান্য ঘি দিয়ে গোটা গরমমশলা ফোড়ন দিন। তার পর পেঁয়াজ বাটা ও রসুন-আদার রস দিন। মশলার জল শুকিয়ে কাঁচালঙ্কা বাটা, ধনেগুঁড়ো দিয়ে কষিয়ে নিন। এর পর কাজুবাদাম বাটা ও দই দিয়ে ২-৩ মিনিট ভাজুন। খেয়াল রাখবেন মশলা যেন বাদামি না হয়ে যায়। এ বার কড়াইতে জল দিয়ে দিন। ঝোল ফুটে উঠলে মাছের টুকরোগুলি দিয়ে নাড়াচাড়া করুন। কিছু ক্ষণ হালকা আঁচে রেখে কেওড়া জল, মিষ্টি আতর ও খোয়া দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সব শেষে গ্যাস বন্ধ করে ক্রিম দিয়ে পরিবেশন করুন কাতলার রেজ়ালা। গরমাগরম ভাতের সঙ্গে জমে যাবে মাছের এই পদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Recipe Bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE