Advertisement
১৭ মে ২০২৪
Butter Chicken

৩ কৌশল: জেনে নিলে নিজের হাতে রাঁধা বাটার চিকেনের প্রেমে পড়তে বাধ্য

অনেকেই বাটার চিকেন খেতে ভালবাসেন। অতিথি আপ্যায়নেও থাকতে পারে এই পদ। কয়েকটি কৌশল জেনে রাখলে নিজের রান্না করা বাটার চিকেনের স্বাদও মুখে লেগে থাকবে দীর্ঘ দিন।

How to Make the Tasty Butter Chicken Recipe.

রেস্তরাঁর মতো বাটার চিকেন রাঁধতে পারেন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৬
Share: Save:

স্বাস্থ্যসচেতন বাঙালির হেঁশেলে পাঁঠার মাংস কালেভদ্রে ঢোকে। বরং মুরগির মাংসের সঙ্গে বেশি সখ্য বাঙালির। অতিথি আপ্যায়নে পকোড়া থেকে ছুটির দিনে আলু দিয়ে গরম গরম ঝোল— চিকেনের জনপ্রিয়তা আকাশছোঁয়া বলা যায়। মাছ, ডিম খেতে না চাইলেও শিশুদের টিফিনে চিকেনের কোনও পদ দিলে সোনামুখ করেই খেয়ে নেয়। মুরগির মাংস দিয়ে নানা পদ রান্না করা যায়। তবে অনেকেই বাটার চিকেন খেতে ভালবাসেন। অতিথি আপ্যায়নেও থাকতে পারে এই পদ। কয়েকটি কৌশল জেনে রাখলে নিজের রান্না করা বাটার চিকেনের প্রেমে পড়ে যাবেন। স্বাদও মুখে লেগে থাকবে দীর্ঘ দিন।

১) বাটার চিকেন মাখা মাখা হলে তবেই খেতে ভাল লাগে। কিন্তু রান্নায় মাখা মাখা ব্যাপার আনা সহজ বিষয় নয়। তার জন্য উপকরণগুলিকেও একসঙ্গে ভাল করে মিশে যেতে হবে। বাটার চিকেনের মূল দু’টি উপকরণ হল দই এবং ক্রিম। চিকেনের এই পদ তখনই সুস্বাদু হবে, যখন দই এবং ক্রিম একসঙ্গে মিশে যাবে। দরকার হলে দই এবং ক্রিম একসঙ্গে ফেটিয়ে তার পরে রান্নায় দিতে পারেন।

২) খাবার শুধু সুস্বাদু হলেই হবে না। গন্ধও অতুলনীয় হতে হবে। বাটার চিকেনের গন্ধ যাতে সারা বাড়ি ম ম করে, তারও রয়েছে কৌশল। টোম্যাটো আর পেস্তা একসঙ্গে বেটে রান্নায় দিন। এ ছাড়া, কসৌরি মেথিও দিতে পারেন। সুন্দর গন্ধ বেরোবে খাবার থেকে।

৩) স্বাদ, গন্ধ তো হল। কিন্তু রান্নায় চাই মনপসন্দ রংও। তারও কৌশল আছে। বাটার চিকেনে রং আনতে ভরসা রাখতে পারেন টোম্যাটো, লাল লঙ্কার গুঁড়োর উপরে। বাটার চিকেনের রং দেখেই যাতে খেতে ইচ্ছা করে, তার জন্য এই উপকরণগুলি ব্যবহার করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Butter Chicken Chicken Recipe Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE