Advertisement
০৩ মে ২০২৪
Cake Recipes

বড়দিনের ট্রাফ্‌ল কেক এ বার বাড়িতেই! রইল সহজ রেসিপি

ফ্রুট কেক, ভ্যানিলা কেকের বদলে বড়দিনে ট্রাফ্‌ল কেক বানালে কেমন হয়? ভাবছেন, সে অনেক ঝক্কির কাজ। সহজেই কী ভাবে ট্রাফ্‌ল কেক বানাবেন, রইল হদিস।

সহজেই কী ভাবে বানাবেন ট্রাফ্‌ল কেক, রইল রেসিপি।

সহজেই কী ভাবে বানাবেন ট্রাফ্‌ল কেক, রইল রেসিপি। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ১৮:৫৬
Share: Save:

বড়দিনে কেক তো খেতেই হবে। বাজারে গেলেই এখন রকমারি কেকের ছড়াছড়ি। তবে বাড়িতে কেক বানানোর শখ হয় অনেকেরই। ফ্রুট কেক, ভ্যানিলা কেকের বদলে বড়দিনে ট্রাফ্‌ল কেক বানালে কেমন হয়? ভাবছেন, সে তো অনেক ঝক্কির কাজ। সহজেই কী ভাবে ট্রাফ্‌ল কেক বানাবেন, রইল হদিস।

উপকরণ:

চিনি গুঁড়ো: ২ কাপ

কোকো পাউডার: ১/৪ কাপ

ময়দা: ২ কাপ

বেকিং সোডা: ১ চা চামচ

বেকিং পাউডার: ২ চা চামচ,

মাখন: ১ কাপ

ভ্যানিলা এসেন্স: ১ চা চামচ

ডিম: ৩টি

দুধ: ১ কাপ

কফি: আধ কাপ

মিল্ক চকোলেট: ১ কাপ

হুইপ্ড ক্রিম: ১ কাপ

প্রণালী:

একটি পাত্রে কোকো পাউডার, কফি, ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার ভাল করে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে মাখন আর চিনি ভাল করে ফেটিয়ে নিন। এ বার সেই মিশ্রণে এসেন্স, ডিম, দুধ মিশিয়ে আরও কিছু ক্ষণ ফেটিয়ে নিন। এ বার সেই মিশ্রণে শুকনো উপকরণগুলি মিশিয়ে নিন। অভেনটি প্রিহিট করে নিন ১০ মিনিট। এ বার ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ মিনিটের জন্য বেক করে নিন। কেক তৈরি হয়ে গেলে ঠান্ডা হতে দিন। গনাশ তৈরি করতে একটি পাত্রে গরম জল করে তার উপর একটি কাচের পাত্রের মধ্যে চকলেট গলিয়ে নিন। এ বার চকোলেটের মিশ্রণে ক্রিম মিশিয়ে নিন। গনাশটি ঠান্ডা করে নিন। কেকটি মাঝ বরাবর কেটে মাঝে গনাশ দিয়ে লেয়ার করুন। এ বার কেকের উপরিভাগও গনাশ দিয়ে সাজিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cake Recipes Cake Recipe christmas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE