Advertisement
০৪ জুন ২০২৪
Healthy Breakfast Recipes

কেবল ঘোল নয়, গরমের দিনে জলখাবারে ছাতু দিয়েই বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর নানা বাহারি পদ

সাধারণ দুধ দিয়ে ছাতু মাখা খেতে আর ক’দিনই বা ভাল লাগে! তবে কী খাবার বানাতে পারেন ছাতু দিয়ে যা স্বাস্থ্য এবং স্বাদ, দুয়েরই যত্ন নেবে? রইল তেমন কয়েকটি প্রণালীর সন্ধান।

ছাতু দিয়েই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর অথচ সুস্বাদু নানা বাহারি পদ।

ছাতু দিয়েই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর অথচ সুস্বাদু নানা বাহারি পদ। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১৪:৫৫
Share: Save:

ওজন কমানোর জন্য অনেকেই বহু খাবার বাদ দিয়ে ছাতু খান। অনেকে আবার এমনিতেও পছন্দ করেন ছাতু খেতে। গরমের সময় নিয়ম করে ছাতু খাওয়া শরীরের জন্যও বেশ উপকারী। কিন্তু ছাতু কী ভাবে খেলে সুস্বাদুও হবে, তা নিয়ে ভাবনা লেগেই থাকে। সাধারণ দুধ দিয়ে ছাতু মাখা খেতে আর ক’দিনই বা ভাল লাগে! তবে কী খাবার বানাতে পারেন ছাতু দিয়ে যা স্বাস্থ্য এবং স্বাদ, দুয়েরই যত্ন নেবে? রইল তেমন কয়েকটি প্রণালীর সন্ধান।

১) ছাতুর চিলা: ৬ চামচ ছাতু, চার চামচ বেসন, তিন চামচ দই, এক চামচ হলুদ মিশিয়ে নিন। স্বাদমতো নুন-গোলমরিচ দিন। ধনেপাতা, পেঁয়াজ কুচিয়ে দিয়ে দিন। আর এক চামচ লেবুর রস দিন। অল্প জল মিশিয়ে সবটা ভাল ভাবে গুলে নিন। নোন স্টিক তাওয়ায় খুব সামান্য তেল মাখিয়ে এক চামচ করে গোলা ছড়িয়ে দিন। অমলেটের মতো নরম করে ভাজা হতেই তুলে নিন। যে কোনও ধরনের চাটনি বা আচার দিয়ে পরিবেশন করতে পারেন।

২) ছাতুর পরোটা: ১০০ গ্রাম ছাতু, দু’চামচ তেল, পেঁয়াজ আর রসুন কুচি দিয়ে ভাল করে মেখে নিন। এ বার আলাদা করে আটা বা ময়দা মাখুন। গোল গোল করে আটা মাখা নিয়ে তার মধ্যে অল্প করে ছাতু মাখার পুর দিন। এ বার পরোটার মতো বেলে, সামান্য তেলে ভেজে নিন।

ছাতু দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু কবাব।

ছাতু দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু কবাব। ছবি: শাটারস্টক।

৩) ছাতুর কবাব: সয়াবিন সেদ্ধ করে মিক্সিতে ঘুরিয়ে নিন। এ বার একটি বড় পাত্রে সয়াবিনের কিমা, অল্প আলু সেদ্ধ, ছাতু, আদা কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, পেঁয়াজ কুচি, নুন, হলুদ গুঁড়ো, লাল লঙ্কার গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, চাটমশলা, সর্ষের তেল দিয়ে ভাল করে মেখে নিন। এ বার কবাবের আকারে গড়ে অল্প তেলে সেঁকে নিন। ধনেপাতার চাটনির সঙ্গে পরিবেশন করুন গরমাগরম কবাব।

লোকসভা নির্বাচন ২০২৪ সরাসরি: কার দখলে ‘দিল্লিবাড়ি’?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakfast Recipes Healthy Breakfast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE