Advertisement
১৮ মে ২০২৪
Diabetis

বহুমূত্র রোগের ওষুধ কমাতে পারে বারবার গর্ভপাতের সম্ভাবনা, জানাল গবেষণা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘স্টেম সেল্‌স’-এ।

-প্রতীকী ছবি।

-প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ১৫:৪৯
Share: Save:

বহুমূত্র রোগীকে চিকিৎসকরা প্রায়শই যে ওষুধটি দিয়ে থাকেন, সেই ‘সিট্যাগলিপ্টিন’ বারবার গর্ভপাত রুখে দিতে পারে। সাম্প্রতিক একটি গবেষণা এই তথ্য দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘স্টেম সেল্‌স’-এ।

গবেষকরা এও দেখেছেন, জরায়ুর একেবারে ভিতরের দিকের কোষে বিশেষ এক ধরনের স্টেম সেলের ঘাটতির জন্যই আসন্নপ্রসবার বারবার গর্ভপাত হয়ে যায়। মাতৃগর্ভেই নষ্ট হয়ে যায় ভ্রূণ।

লন্ডনের ‘টমি’স ন্যাশনাল মিসক্যারেজ রিসার্চ সেন্টার’-এর গবেষকরাই প্রথম দেখাতে পেরেছেন বহুমূত্রের ওষুধ সিট্যাগলিপ্টিনই জরায়ুর একেবারে ভিতরের দিকের কোষে ওই বিশেষ ধরনের স্টেম সেল তৈরি করতে ও তাদের সংখ্যা বাড়াতে পারে। তার ফলে আসন্নপ্রসবাদের গর্ভপাতের আশঙ্কা কমে যায়।

গবেষণায় দেখা গিয়েছে, বহুমূত্র রোগের ওই ওষুধটি জরায়ুর আরও এক ধরনের কোষের সংখ্যা কমিয়ে দিতে পারে। এই কোষগুলিকে বলা হয় ‘সেনেসেন্ট সেল্‌স’। যে কোনও কারণেই হোক, এই কোষগুলির বিভাজন বন্ধ হয়ে যায়। যদিও তারা মরে যায় না। এর ফলেই সমস্যা বাড়ে। আসন্নপ্রসবাদের বারবার গর্ভপাতের জন্য এই কোষগুলিরও ভূমিকা রয়েছে বলে ধারণা বিজ্ঞানীদের।

লন্ডনের টমি’স ন্যাশনাল মিসক্যারেজ রিসার্চ সেন্টারের সায়েন্টিফিক ডিরেক্টর ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের অবস্টেট্রিক্স ও গায়নাকোলজির অধ্যাপক জান ব্রোসেন্স অবশ্য বল‌েছেন, ‘‘গবেষণাটি খুব বড় আকারে করা সম্ভব হয়নি। অর্থাভাবে। তাই ডায়াবিটিসের ওই ওষুধ গর্ভপাতের আশঙ্কা কী হারে কমাতে পারে, সেটা এই গবেষণায় জানা যায়নি। তবে আগামী দিনে আরও বড় গবেষণার পথ খুলে দিল এই গবেষণা। যা হয়তো আগামী বছর থেকেই শুরু হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetis Miscarriages
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE