Advertisement
০৫ মে ২০২৪
ESA

মহাকাশচারীদের প্রশিক্ষণে গভীরতম সুইমিং পুল বানানো হবে ব্রিটেনে

বিশ্বের এই গভীরতম সুইমিং পুল তৈরির খরচ আনুমানিক ২১ কোটি ৩০ লক্ষ ডলার। এ ব্যাপারে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-রও সহায়তা নেওয়া হচ্ছে।।

ছবি- এসা-র সৌজন্যে।

ছবি- এসা-র সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১৮:১৯
Share: Save:

প্রায় শূন্য অভিকর্ষ বলে (‘মাইক্রোগ্র্যাভিটি’) মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে ব্রিটেনে তৈরি হচ্ছে বিশ্বের গভীরতম সুইমিং পুল। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। এই সুইমিং পুল যে শুধুই মহাকাশচারীদের প্রশিক্ষণ দিতে কাজে লাগানো হবে, তা নয়। সেখানে থাকবে বিশাল ক্লাসরুম, বহু মহাকাশচারীর থাকার ব্যবস্থাও। মহাসাগর ও সুগভীর সমুদ্রের অতলে ডুব দিয়ে প্রাণী ও প্রাকৃতিক সম্পদের খোঁজের জন্য রোবট ও মানুষ নামানোর প্রশিক্ষণও দেওয়া হবে সেখানে।

বিশ্বের এই গভীরতম সুইমিং পুলের নকশা এঁকে তা তৈরির তোড়জোড় শুরু করেছে যে সংস্থা, সেই ‘ব্লু অ্যাবিস’-এর তরফে জানানো হয়েছে আনুমানিত ২১ কোটি ৩০ লক্ষ ডলার খরচ হবে সুইমিং পুলটি বানাতে। এ ব্যাপারে তারা ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)-রও সহায়তা নিচ্ছে। দু’বছরের মধ্যেই পুলটির উদ্বোধন করা হতে পারে।

এসা-র এক পদস্থ কর্তা বলেছেন, “ভূগর্ভস্থ সুইমিং পুলটি বানানো হবে ব্রিটেনের কর্নওয়াল বিমানবন্দর নিউকে-তে। সুইমিং পুলটির দৈর্ঘ্য ১৬৪ ফুট। গভীরতা ১৩০ ফুট। যা ২৬ জন মানুষের গড় উচ্চতার যোগফল। সেই পুলটির কয়েকটি তলা থাকবে। থাকবে সিঁড়ি। সেই সুইমিং পুলে মোট জলের আয়তন হবে ১৪ লক্ষ ৮৩ হাজার ২১৬ ঘনফুট। যা অলিম্পিক্সের ১৭টি সুইমিং পুলের আকারের সমান। অথবা প্রমাণ সাইজের ১৬ কোটি ৮০ লক্ষ কাপে যতটা চা ধরতে পারে তার সমান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ESA swimming pool
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE