Advertisement
০৫ মে ২০২৪
Air pollution

Plastics In Air: এভারেস্ট থেকে মারিয়ানা ট্রেঞ্চ, পিরানিজের বায়ুমণ্ডলও ভরেছে প্লাস্টিকে! জানাল গবেষণা

গবেষকরা দেখেছেন ৫ মিলিমিটারের চেয়েও কম ব্যাসের প্লাস্টিকের কণায় ভরে গিয়েছে পিরানিজের মতো সুউচ্চ পর্বতশৃঙ্গের বায়ুমণ্ডলও।

মাউন্ট এভারেস্ট থেকে মারিয়ানা ট্রেঞ্চ। ফ্রান্সের মঁ ব্লাঁ পর্বতশৃঙ্গ থেকে পিরানিজ পর্বতমালার বায়ুমণ্ডলও ভরে গিয়েছে প্লাস্টিকে। -ফাইল ছবি।

মাউন্ট এভারেস্ট থেকে মারিয়ানা ট্রেঞ্চ। ফ্রান্সের মঁ ব্লাঁ পর্বতশৃঙ্গ থেকে পিরানিজ পর্বতমালার বায়ুমণ্ডলও ভরে গিয়েছে প্লাস্টিকে। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২১ ১২:৪২
Share: Save:

শুধুই জল আর স্থল নয়। প্লাস্টিকের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণায় ভরে গিয়েছে পৃথিবীর বায়ুমণ্ডলও। এক মহাদেশ থেকে অন্য মহাদেশে তা ঢুকে পড়ছে অবলীলায়।

মাউন্ট এভারেস্ট থেকে মারিয়ানা ট্রেঞ্চ। অথবা ফ্রান্সের সুউচ্চ মঁ ব্লাঁ পর্বতশৃঙ্গ থেকে পিরানিজ পর্বতমালার বায়ুমণ্ডলও ভরে গিয়েছে প্লাস্টিকে।

বায়ুমণ্ডলের ট্রপোস্ফিয়ারের একেবারে উপরের স্তরেও পৌঁছে গিয়েছে প্লাস্টিকের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণা। ট্রপোস্ফিয়ারের একেবারে উপরের স্তরে পৌঁছে গিয়েছে বলে আরও উদ্বেগের কারণ হয়ে উঠেছে প্লাস্টিক। কারণ, বাতাসের গতি সেখানে অনেক বেশি থাকায় প্লাস্টিকের কণাগুলিকে তা ঠেলে নিয়ে যাচ্ছে বহু দূরে। ফলে যেখানে যাওয়ার কথা নয় সেখানকার বায়ুমণ্ডলেও মিশে যাচ্ছে প্লাস্টিকের কোটি কোটি কণা।

সাম্প্রতিক একটি গবেষণা বায়ুমণ্ডলে প্লাস্টিক দূষণের এই ভয়াবহ ছবি তুলে ধরেছে। জানিয়েছে, ট্রপোস্ফিয়ারের উপরের স্তরে পৌঁছে যাওয়ায় প্লাস্টিকের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাগুলি উত্তর আফ্রিকা ও উত্তর আমেরিকা থেকে পৌঁছে যেতে পেরেছে সূদূর ফ্রান্সের পিরানিজ পর্বতমালার বায়ুমণ্ডলে। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের বায়ুমণ্ডলও এড়াতে পারেনি প্লাস্টিকের হানাদারি।

বাতাসে থাকা এই প্লাস্টিক কণা ফুসফুস-সহ নানা ধরনের জটিল রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

গবেষণাটি চালিয়েছেন ফ্রান্সের ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট (সিএনআরএস)-এর বিজ্ঞানীরা। তাঁরা দেখেছেন ৫ মিলিমিটারের চেয়েও কম ব্যাসের প্লাস্টিকের কণায় ভরে গিয়েছে পিরানিজের মতো সুউচ্চ পর্বতশৃঙ্গের বায়ুমণ্ডল। সমু্দ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৮৭৭ মিটার উপরে পিরানিজের বায়ুমণ্ডলে প্লাস্টিকের কণা পৌঁছেছে কি না তা দেখতে চেয়েছিলেন গবেষকরা। যে হেতু পিরানিজের বায়ুমণ্ডল ‘স্বচ্ছ’ বলে এত দিন ধারণা ছিল বিজ্ঞানীদের। সেখানে ১০ হাজার বর্গমিটারেরও বেশি বায়ুমণ্ডল পরীক্ষা করে গবেষকরা দেখেছেন সব ধরনের প্লাস্টিকের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণায় সেখানকার বাতাস ভরে রয়েছে।

একই অবস্থা মাউন্ট এভারেস্ট, মঁ ব্লাঁ, আল্পসের মতো সুউচ্চ পর্বতশৃঙ্গগুলির।

সমু্দ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৮৭৭ মিটার উপরে পিরানিজের বায়ুমণ্ডলে প্লাস্টিকের কণা পৌঁছেছে কি না দেখতে চেয়েছিলেন গবেষকরা। -ফাইল ছবি।

সমু্দ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৮৭৭ মিটার উপরে পিরানিজের বায়ুমণ্ডলে প্লাস্টিকের কণা পৌঁছেছে কি না দেখতে চেয়েছিলেন গবেষকরা। -ফাইল ছবি।

গবেষকরা এ-ও দেখেছেন, প্লাস্টিকের ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাগুলি ট্রপোস্ফিয়ারের একেবারে উপরের স্তরে পৌঁছে যাওয়ায় বাতাসের ঠেলায় সেগুলি বহু দূরে পৌঁছে যাচ্ছে। সেই ভাবেই উত্তর আফ্রিকা আর উত্তর আমেরিকা থেকে প্লাস্টিকের কোটি কোটি কণা এসে ভরিয়ে দিয়েছে ফ্রান্সের পিরানিজ পর্বতমালার বায়ুমণ্ডল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air pollution Plastic pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE