Advertisement
১৯ মে ২০২৪
Surgeons

Female Patients: মহিলা রোগীর মৃত্যুর শঙ্কা বেশি পুরুষ শল্যচিকিৎসকের অস্ত্রোপচারে, জানাল গবেষণা

মহিলা রোগীরা যদি কোনও মহিলা শল্যচিকিৎসকের অধীনে থাকেন তা হলে তাঁরা অনেক বেশি নিরাপদ। তাড়াতাড়ি হাসপাতাল থেকে ছাড়া পান। তাঁদের মৃত্যুর আশঙ্কাও কমে।

মহিলা রোগীরা যদি কোনও মহিলা শল্যচিকিৎসকের অধীনে থাকেন তা হলে তাঁরা অনেক বেশি নিরাপদ। -ফাইল ছবি।

মহিলা রোগীরা যদি কোনও মহিলা শল্যচিকিৎসকের অধীনে থাকেন তা হলে তাঁরা অনেক বেশি নিরাপদ। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ১৬:১৫
Share: Save:

লিঙ্গবৈষম্য কি ছাপ ফেলতে পারে অস্ত্রোপচারের ক্ষেত্রে?

সাম্প্রতিক একটি গবেষণা আরও জোরালো ভাবে এই প্রশ্নটি তুলে দিল। ২০০৭ থেকে ২০১২— এই ১৩ বছর ধরে কানাডার অন্টারিওর বিভিন্ন নামজাদা হাসপাতালের অপারেশন থিয়েটারে চিকিৎসাধীন ১৩ লক্ষ মহিলা ও পুরুষ রোগীর উপর চালানো গবেষণা এই প্রশ্ন তুলেছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক শল্যচিকিৎসা গবেষণা পত্রিকা ‘জামা সার্জারি’-তে।

গবেষণাটি জানাল, অপারেশন থিয়েটারে মহিলা রোগীরা অনেকটাই কম নিরাপদ পুরুষ শল্যবিদের অস্ত্রোপচারে। এ ক্ষেত্রে মহিলা রোগীদের মৃত্যুর আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। মৃত্যু যদি না-ও হয়, হাসপাতালে মহিলা রোগীদের সে ক্ষেত্রে অনেক বেশি দিন থাকতে হয়। তাঁদের শারীরিক জটিলতাগুলিও বাড়ে। গবেষণাটি যে ১৩ লক্ষ মহিলা ও পুরুষ রোগীর উপর চালানো হয়েছে তাঁদের সকলেই ২১ রকমের সাধারণ অস্ত্রোপচারের জন্য ছিলেন অপারেশন থিয়েটারে।

গবেষণা এও জানিয়েছে, মহিলা রোগীরা যদি অপারেশন থিয়েটারে থাকেন কোনও মহিলা শল্যচিকিৎসকের অধীনে তা হলে রোগীরা বরং অনেক বেশি নিরাপদ। তাঁরা তাড়াতাড়ি হাসপাতাল থেকে ছাড়া পান। তাঁদের মৃত্যুর আশঙ্কাও কমে অনেকটাই।

গবেষণার ফলাফল বিস্ময়কর ভাবে দেখিয়েছে, অপারেশন থিয়েটারে মহিলা শল্যবিদরা রোগী বা রোগিনীর কাছে পুরুষ শল্যবিদদের চেয়ে অনেক বেশি ভরসার পাত্রী। মহিলা শল্যবিদদের অধীনে অপারেশন থিয়েটারে মহিলা রোগী যতটা নিরাপদ ঠিক ততটাই নিরাপদ পুরুষ রোগীও।

গবেষণার ফলাফলে দেখা গিয়েছে,অপারেশন থিয়েটারে কোনও মহিলা রোগী যদি কোনও মহিলা শল্যবিদের পরিবর্তে কোনও পুরুষ শল্যবিদের চিকিৎসাধীন থাকেন তা হলে রোগিনীর শারীরিক জটিলতা বাড়ার আশঙ্কা বেড়ে যায় ১৬ শতাংশ, হাসপাতালে থাকার মেয়াদ-বৃদ্ধি হয় ২০ শতাংশ আর অপারেশন থিয়েটারে বা অস্ত্রোপচার শেষে কেবিনে ফেরার পর মহিলা রোগীদের মৃত্যুর আশঙ্কা বাড়ে ৩২ শতাংশ।

আর অপারেশন থিয়েটারে যদি কোনও পুরুষ রোগী কোনও পুরুষ শল্যবিদের পরিবর্তে থাকেন কোনও মহিলা শল্যবিদের চিকিৎসার অধীনে তা হলে সেই পুরুষ রোগীদের শারীরিক জটিলতা বাড়ার আশঙ্কা কমে ২ শতাংশ, মৃত্যুর আশঙ্কা কমে যায় ১৩ শতাংশ।

এটা কেন হচ্ছে চিকিৎসাবিজ্ঞানীরা এখনও তার কারণ জেনে-বুঝে উঠতে পারেননি। তবে এর আগের বিভিন্ন গবেষণাতেও প্রায় একই ধরনের ছবি উঠে এসেছিল। ২০১৮ সালে দেখা গিয়েছিল আমেরিকার ফ্লোরিডার বিভিন্ন হাসপাতালে পুরুষ শল্যবিদের অধীনে অপারেশন থিয়েটারে থাকা মহিলা হৃদরোগীদের মৃত্যু-হার অনেক বেশি।

গবেষণায় এও দেখা গিয়েছে যে সব পুরুষ সার্জেনের অধীনে অনেক মহিলা চিকিৎসক ও অনেক মহিলা রোগী রয়েছেন অপারেশন থিয়েটারে মহিলা রোগীদের অস্ত্রোপচারে তাঁদের সাফল্যের হার অন্য পুরুষ সার্জেনদের চেয়ে বেশি।

গবেষকদের ধারণা, মহিলা শল্যচিকিৎসকরা পুরুষ শল্যচিকৎসদের চেয়ে অনেক বেশি রোগী বা রোগিনীর কথা ভাবেন। তাঁরা কোনও নির্দিষ্ট একটি চিকিৎসা পদ্ধতিকে আঁকড়ে না ধরে থেকে রোগী বা রোগিনীকে বাঁচানোর জন্য পুরুষ শল্যচকিৎসকদের চেয়ে বেশি মরিয়া হয়ে ওঠেন। বিকল্প চিকিৎসা পদ্ধতি বা বিকল্প ওষুধ ব্যবহারে কম দেরি করেন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এমন আরও কয়েকটি গবেষণায় যদি একই রকম ছবি উঠে আসে তা হলে তার কারণ খুঁজে বার করে অপারেশন থিয়েটারের এই লিঙ্গবৈষম্য দূর করার লক্ষ্যে কঠোর পদক্ষেপের প্রয়োজন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surgeons
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE