Advertisement
০১ মে ২০২৪
Sun Eclipse

মহালয়ায় বলয়গ্রাস গ্রহণ! চাঁদ কখন ঢাকবে সূর্যের আলো? কোথা থেকে দেখা যাবে?

সূর্যের বলয়গ্রাস গ্রহণ যথেষ্ট বিরল। চাঁদ এবং পৃথিবীর দূরত্ব সর্বাধিক হলে এই গ্রহণ হয়। সূর্যের মাঝে চাঁদের ছায়া পড়ে। চারপাশ থেকে ঠিকরে বেরোয় উজ্জ্বল রশ্মি।

Sun eclipse will be seen  from earth on 14 October

সূর্যের বলয়গ্রাস গ্রহণ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৫:৩০
Share: Save:

মহালয়ার দিন বিরল বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে পৃথিবীর আকাশে। আগামী শনিবার ১৪ অক্টোবর সূর্যগ্রহণ রয়েছে। চাঁদ ওই দিন আংশিক ভাবে সূর্যের আলো ঢেকে দেবে। সূর্যের ঠিক মাঝে চাঁদের ছায়া পড়বে। চারপাশ দিয়ে ছড়িয়ে পড়বে আলোর রশ্মি। এই গ্রহণ উজ্জ্বল আলোর আংটির মতো দেখতে লাগে।

সূর্যের আংশিক গ্রহণ মাঝেমাঝে দেখা যায়। তবে বলয়গ্রাস গ্রহণ যথেষ্ট বিরল। সচরাচর এই ধরনের গ্রহণ হয় না। সূর্যগ্রহণের সময় চাঁদ এবং পৃথিবীর দূরত্ব যদি সর্বাধিক হয়, তখন বলয়গ্রাস গ্রহণ হয়ে থাকে। কারণ, দূরত্বের কারণে পৃথিবী থেকে চাঁদকে অনেক ছোট দেখায়। তাই সূর্যের আলো সম্পূর্ণরূপে চাঁদের ছায়ায় ঢাকা পড়ে না। তখন আংটির আকারের গ্রহণ দেখা যায়।

আগামী শনিবারের গ্রহণ অবশ্য ভারত থেকে দেখা যাবে না। উত্তর এবং দক্ষিণ আমেরিকার কিছু কিছু এলাকা থেকে বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ১৪ অক্টোবর ভারতীয় সময় অনুযায়ী রাত ৮টা ৩৫ মিনিট থেকে গ্রহণ শুরু হবে। চলবে ১৫ অক্টোবর রাত ২ টো ২৫ মিনিট পর্যন্ত। গ্রহণের সময়ে সূর্যের তেজ ক্ষীণ থাকলেও খালি চোখে সে দিকে না তাকানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞেরা।

ভারত থেকে গ্রহণ দেখা না গেলেও আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এর সরাসরি সম্প্রচার করবে। সেখানেই পৃথিবীর যে কোনও প্রান্ত থেকে গ্রহণ দেখতে পাবেন আগ্রহীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eclipse Solar Eclipse Annular Solar Eclipse Sun
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE