Advertisement
১৭ মে ২০২৪
Chandrayaan-3 Update

চাঁদে সূর্য উঠে গিয়েছে, বিক্রম, প্রজ্ঞানকে কবে, কী ভাবে জাগানোর চেষ্টা করবে ইসরো?

চাঁদে বুধবারই সূর্যোদয় হয়েছে। তবে সঙ্গে সঙ্গে বিক্রম বা প্রজ্ঞানকে জাগানো সম্ভব নয়। গত ১৫ দিন ধরে যে শীতল আবহাওয়ায় যন্ত্রগুলি অকেজো হয়ে পড়েছিল, তা কাটিয়ে ওঠার জন্য তাপের প্রয়োজন।

Sun rose on the moon as ISRO is all set to wake Vikram and Pragyan.

চাঁদের মাটিতে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। ছবি: ইসরো।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫০
Share: Save:

চাঁদের দক্ষিণ মেরুতে সূর্য উঠে গিয়েছে। সূর্যের ক্ষীণ আলো এসে পড়েছে শিবশক্তি পয়েন্টেও। এ বার চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞানকে জাগিয়ে তোলার অপেক্ষা। তার প্রস্তুতি শুরু করে দিয়েছে ইসরো।

ইন্ডিয়া টুডেকে ইসরোর তরফে জানানো হয়েছে, চাঁদে বুধবারই সূর্যোদয় হয়েছে। তবে সঙ্গে সঙ্গে বিক্রম বা প্রজ্ঞান কাউকেই জাগানো সম্ভব নয়। গত ১৫ দিন ধরে যে শীতল আবহাওয়ায় যন্ত্রগুলি অকেজো হয়ে পড়েছিল, তা কাটিয়ে ওঠার জন্য কিছুটা তাপের প্রয়োজন। এখনই সূর্য থেকে সেই তাপ মিলবে না।

ইসরো জানিয়েছে, সূর্যালোকে বিক্রম এবং প্রজ্ঞানের ব্যাটারি রিচার্জ হবে। তার জন্যই অপেক্ষা করে আছেন ইসরোর আধিকারিকেরা। ব্যাটারি রিচার্জ সম্পূর্ণ হলেই আবার ল্যান্ডার এবং রোভারকে সক্রিয় করে তোলা যাবে বলে আশাবাদী ইসরো।

চন্দ্রযান-৩ অভিযানের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল সূর্য। সূর্যের আলোতেই এই অভিযানের যাবতীয় যন্ত্রপাতি কাজ করছে। ইসরো জানিয়েছে, চাঁদের তাপমাত্রা আরও একটু বৃদ্ধি পাওয়ার পর আগামী ২২ সেপ্টেম্বর বিক্রমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবেন বিজ্ঞানীরা। তবে যোগাযোগ সম্ভব হবে কি না, স্পষ্ট নয়। কারণ, চাঁদে রাত নামলে তাপমাত্রা অনেকটা কমে যায়। কখনও কখনও হিমাঙ্কের ২৫০ ডিগ্রি নীচেও পৌঁছে যায় তাপমাত্রা। সেই তীব্র শীত কি সহ্য করতে পেরেছে বিক্রম, প্রজ্ঞান? তার পরেও কি তাদের মধ্যেকার যন্ত্রপাতি অক্ষত অবস্থায় আছে? তা নিয়ে জল্পনা এখনও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE