Advertisement
১০ মে ২০২৪

নেমার বিতর্কে ম্লান জয়

নেমারের একমাত্র গোলে বার্সার বিরুদ্ধে হারের পর পল পোগবাকে দেখা গিয়েছে স্টেডিয়ামের টানেলে ব্রাজিলীয় তারকার কানে কানে কিছু বলছেন।

নাটক: ম্যাচের আগে ও পরে পল পোগবা এবং কেসি কিসের সঙ্গে নেমার। যা এখন আলোচনার কেন্দ্রে। ছবি: টুইটার

নাটক: ম্যাচের আগে ও পরে পল পোগবা এবং কেসি কিসের সঙ্গে নেমার। যা এখন আলোচনার কেন্দ্রে। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৭ ০৩:৫৪
Share: Save:

নেমার দ্য সিলভা স্যান্টোস (জুনিয়র) কি এ বার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের লক্ষ্য! বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে ম্যান ইউ বনাম বার্সেলোনা ম্যাচের পর ব্রাজিলীয় তারকার ভবিষ্যৎ নিয়ে সেই জল্পনাই শুরু হয়ে গেল।

নেমারের একমাত্র গোলে বার্সার বিরুদ্ধে হারের পর পল পোগবাকে দেখা গিয়েছে স্টেডিয়ামের টানেলে ব্রাজিলীয় তারকার কানে কানে কিছু বলছেন। নেমারও ইনস্টাগ্রামে ম্যান ইউ তারকার সঙ্গে ছবি পোস্ট করে লিখেছেন, ‘ভাইয়ের সঙ্গে’। এখানেই শেষ নয়। টানেলেই জোসে মোরিনহো জড়িয়ে ধরেছিলেন বার্সা তারকাকে। সেই ছবি সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছে। কারও কারও মতে, ম্যান ইউতে খেলার জন্য নেমারকে রাজি করাতে মোরিনহো নাকি দায়িত্ব দিয়েছেন পোগবাকে!

দিন কয়েক আগেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানিয়েছিলেন, নেমার যদি বার্সা ছাড়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েই থাকে, তা হলে ওর ম্যান ইউতে খেলা উচিত। প্যারিস সঁ জরমঁ-এ নয়। বৃহস্পতিবার জয়ের পরে নেমারের বাবা ইনস্টাগ্রামে লিখেছেন, ‘বার্সেলোনা, শুভেচ্ছা রইল...’। নিজের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নে অবশ্য মুখে কুলুপই এঁটেছেন নেমার। তবে তিনি যে খোশমেজাজেই আছেন তা নিয়ে কোনও সন্দেহ নেই। ম্যাচের আগের দিনই রাশিয়ার ডিজে কেসি কিস-এর সময় কাটিয়েছেন।

আরও পড়ুন: অবিনাশ-ইস্টবেঙ্গল কাজিয়া এ বার শৃঙ্খলারক্ষা কমিটিতে

নেমারকে নিয়ে জল্পনার মধ্যেই য়ুভেন্তাসের কাছে ২-৩ গোলে হারের পর প্যারিস সঁ জরমঁ তারকা থিয়াগো মোতা বলছেন, ‘‘ফুটবলাররা সকলেই নেমারকে স্বাগত জানানোর জন্য অপেক্ষা করে আছে।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘নেমারের মতো ফুটবলারকে কোনও মতে হাতছাড়া করতে চাইবে না বার্সা। তা সত্ত্বেও আমরা আশাবাদী ওকে পাওয়ার ব্যাপারে। কারণ, নেমারের মতো ফুটবলার যে কোনও মুহূর্তে পার্থক্য গড়ে দিতে পারে।’’ কিন্তু বার্সা বস‌্ আর্নেস্তো ভালভার্দে দাবি করে চলেছেন, নেমার ক্লাব ছাড়ছেন না।

জুটি: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে প্রাক্-মরসুম ম্যাচে বার্সেলোনার জোড়া ফলা লিওনেল মেসি ও নেমার। বুধবার চ্যাম্পিয়ন্স কাপে। ছবি: এএফপি

তবে নেমার প্রসঙ্গে মোরিনহো বা পোগবা কেউ কোনও মন্তব্য করেননি। সাংবাদিক বৈঠকে ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পোগবার। বলেছেন, ‘‘লিওনেল মেসি, নেমারের মতো ফুটবলার একজনই হয়। তবে রিয়াল ও বার্সার তারকাদের চেয়ে কোনও অংশে পিছিয়ে নেই পোগবা।’’ বার্সার বিরুদ্ধে হেরেও যে তিনি হতাশ নন,খোলাখুলিই জানিয়েছেন মোরিনহো। বলেছেন, ‘‘হার আমি কখনওই পছন্দ করি না। কিন্তু প্রাক-মরসুম টুর্নামেন্টে ম্যাচ হারাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটাও ম্যাচ না হেরে যদি আমরা যুক্তরাষ্ট্র ছাড়তাম, তা হলে সেটা দলের পক্ষে ক্ষতিকারক হতো। কারণ, তাতে নিজেদের ভুল শুধরে নেওয়ার সুযোগ থাকত না।’’

নেমারের মতো রিয়াল মাদ্রিদ তারকা গ্যারেথ বেল-এর ভবিষ্যৎ নিয়ে জল্পনা বাড়ছে। বৃহস্পতিবার জিনেদিন জিদানের দলকে ৪-১ গোলে উড়িয়ে দিল ম্যাঞ্চেস্টার সিটি। প্রথমার্ধ গোলশূন্য ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যান সিটি ঝড়ে বিধ্বস্ত হয়ে পড়ে রোনাল্ডো-হীন রিয়াল। ৫২ মিনিটে প্রথম গোল করেন নিকোলাস ওতামেন্দি। সাত মিনিটের মধ্যেই ফের ধাক্কা। এ বার রাহিম স্টার্লিয়ের গোলে পিছিয়ে পড়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগজয়ীরা। ৬৭ মিনিটে তৃতীয় গোল করেন জন স্টোনস। ৮১ মিনিটে চতুর্থ গোল ব্রাহিম দিয়াজের। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে রিয়ালের হয়ে একমাত্র গোলটি করেন অস্কার রদরিগেজ।

ম্যান সিটির কাছে হারের পর সাংবাদিক বৈঠকে জিদান বলেছেন, ‘‘রোনাল্ডো, বেঞ্জেমা রিয়ালেই থাকছে। তবে বেল থাকবে কি না বলা কঠিন। যদিও আমি চাই, ওরা তিন জনই থাকুক। কিন্তু এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে নিশ্চিত করে কোনও কিছুই বলা সম্ভব নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE