Advertisement
২৬ এপ্রিল ২০২৪

পৃথ্বীদের মঞ্চে নজরে স্টিভ-পুত্র, নয়া আফ্রিদিও

ভারত, অস্ট্রেলিয়ার অধিনায়করা তাঁদের আত্মপ্রকাশের জন্য যে টুর্নামেন্টের কথা চিরকাল মনে রাখবেন, সেই যুব বিশ্বকাপের আসর এ বার বসছে নিউজিল্যান্ডে, শনিবার থেকে।

প্রস্তুতি: যুব বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে দলের সঙ্গে সহকারী কোচ। শ্রোতা রাহুল দ্রাবিড়ও। টুইটার

প্রস্তুতি: যুব বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে দলের সঙ্গে সহকারী কোচ। শ্রোতা রাহুল দ্রাবিড়ও। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৮ ০৪:৪৩
Share: Save:

বিরাট কোহালি ও স্টিভ স্মিথ— ক্রিকেট দুনিয়ার দুই সেরা ব্যাটসম্যান বিশ্ব ক্রিকেটে উঠে এসেছিলেন এই মঞ্চ থেকে। এ বার সেই মঞ্চ মাতানোর সুযোগ পৃথ্বী শ, অস্টিন ওয়দের সামনে।

ভারত, অস্ট্রেলিয়ার অধিনায়করা তাঁদের আত্মপ্রকাশের জন্য যে টুর্নামেন্টের কথা চিরকাল মনে রাখবেন, সেই যুব বিশ্বকাপের আসর এ বার বসছে নিউজিল্যান্ডে, শনিবার থেকে। ভারতের অভিযান শুরু রবিবার, ভোর সাড়ে পাঁচটায়। গতবারের রানার্স ভারত এ বারও কোচ রাহুল দ্রাবিড়ের তত্ত্বাবধানে নামছে। কিন্তু যে দলটা নামাবেন দ্রাবিড়, তা পুরোটাই বদলে গিয়েছে এ বার। দলের নেতৃত্বে মুম্বইয়ের বিস্ময়-বালক পৃথ্বী, যিনি তাঁর রঞ্জি ট্রফি অভিষেকে সেঞ্চুরি করে দলকে জিতিয়েছিলেন। ঘরোয়া যুব ক্রিকেটে যিনি একের পর এক সেঞ্চুরি হাঁকিয়ে এসেছেন, সেই পৃথ্বীর কঠিন পরীক্ষা এ বার যুব বিশ্বকাপে।

এই টুর্নামেন্টে ভাল পারফরম্যান্স দেখানো মানে যে শুধু জুনিয়র থেকে সিনিয়র ক্রিকেটে ওঠার রাস্তা পরিষ্কার কার, তা-ই নয়। ক্রিকেট দুনিয়ায় ফোকাসও যুব বিশ্বকাপের সেরা ক্রিকেটারদের ওপর চলে আসে। যে কারণে ভারতীয় কোচ দ্রাবিড় আফসোস করে বলেছেন, ‘‘আমাদের সময় এই টুর্নামেন্ট দশ বছর বন্ধ ছিল বলে আমরা এই মঞ্চটা কখনও পাইনি। সেই কারণেই ছেলেদের বলেছি, এই সুযোগটা যেন তারা যেনে কাজে লাগানোর আপ্রাণ চেষ্টা করে।’’ যিনি সুযোগ পেয়ে সফল হয়েই দেশে ফিরেছিলেন, সেই বিরাট কোহালিও ভারতীয় দলের ক্রিকেটারদের উদ্দেশে বলেছিলেন, ‘‘এই টুর্নামেন্ট থেকে আমি অনেক কিছু পেয়েছি। যুব বিশ্বকাপ থেকেই আমি আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলাম। এই টুর্নামেন্ট থেকেই উঠে এসেছে স্মিথ, কেইন উইলিয়ামসনের মতো ক্যাপ্টেনরা। তোমাদেরও এই সুযোগকে অবশ্যই শ্রদ্ধা করা উচিত।’’

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ২০১৮

গ্রুপ এ

কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ

গ্রুপ বি

অস্ট্রেলিয়া, ভারত, পাপুয়া নিউ গিনি, জিম্বাবোয়ে

গ্রুপ সি

বাংলাদেশ, কানাডা, ইংল্যান্ড, নামিবিয়া

গ্রুপ ডি

আফগানিস্তান, আয়ারল্যান্ড, পাকিস্তান, শ্রীলঙ্কা

শনিবার দ্বাদশ যুব বিশ্বকাপ শুরু হচ্ছে উপমহাদেশের দুই প্রতিদ্বন্দী পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ম্যাচ দিয়ে। এ ছাড়াও এ দিন আয়োজক নিউজিল্যান্ড ও গতবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ মুখোমুখি হচ্ছে উদ্বোধনী ম্যাচে। পরের দিন ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হবে। যে ম্যাচ নিয়ে অধিনায়ক পৃথ্বী শ বলেছেন, ‘‘আমরা যে রকম প্রস্তুতি নিয়েছি আর আমাদের সাপোর্ট স্টাফ আমাদের যে ভাবে তৈরি করেছেন, তাতে পুরো টুর্নামেন্টেই ভাল খেলার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী আমরা দলের প্রত্যেকে। আমরা প্রত্যেকেই মাঠে নামার জন্য ছটফট করছি। তবে প্রতিটি ম্যাচ ধরে ধরে এগোবো, এমনই ঠিক করেছি আমরা। তাই আপাতত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ ছাড়া আমাদের ভাবনায় কিছু নেই।’’ কয়েকদিন আগেই প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারানোর আত্মবিশ্বাসটা কাজে লাগবে বলে মনে করেন পৃথ্বী। সেই ম্যাচে চার উইকেট পাওয়া বঙ্গ পেসার ঈশান পোড়েলের পারফরম্যান্সের দিকেও তাকিয়ে সারা বাংলা।

ভারতীয় দলে নজর রাখুন

• পৃথ্বী শ: ভারতের অধিনায়ক। ওপেনিং ব্যাটসম্যান। ঘরোয়া ক্রিকেটে পরপর সেঞ্চুরি করেছেন এ বার।

• শুভমান গিল: ওপেনিং ব্যাটসম্যান। প্রয়োজনে অফস্পিনও করেন।

• অভিষেক শর্মা: বাঁ-হাতি স্পিনার।

• হিমাংশু রানা: টপ অর্ডার ব্যাটসম্যান।

• ঈশান পোড়েল: মিডিয়াম ফাস্ট বোলার।

• মনজোৎ কালরা: ওপেনিং ব্যাটসম্যান।

• অনুকুল রায়: পেস বোলিং অলরাউন্ডার।

ভারতের যেমন পৃথ্বী শ, তেমনই অস্ট্রেলিয়ার অধিনায়ক জ্যাসন সাংহা, পাকিস্তানি পেসার শাহিন আফ্রিদি, আফগানিস্তানের ব্যাটিং-চমক বাহির শাহ-রাও এই টুর্নামেন্টে নজরে থাকবেন। পৃথ্বীর মতো সাংহা, বাহিরেরও প্রথম শ্রেণির ক্রিকেটে সেঞ্চুরি রয়েছে। আর পাক পেসার আফ্রিদি তাদের কয়েদ-এ-আজম ট্রফিতে একটি ম্যাচে আট উইকেট নিয়ে নজর সবার কেড়ে নেন। বাহিরের প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যাটিং গড় ১২১.৭৭, যা ডন ব্র্যাডম্যানের চেয়েও বেশি।

ভারতের লিগ পর্বের ম্যাচ

• ১৪ জানুয়ারি রবিবার বনাম অস্ট্রেলিয়া, ভোর ৬.৩০।

• ১৬ জানুয়ারি মঙ্গলবার বনাম পাপুয়া নিউ গিনি, ভোর ৬.৩০।

• ১৯ জানুয়ারি শুক্রবার, বনাম জিম্বাবোয়ে ভোর ৬.৩০।

এ বারের এই টুর্নামেন্টের আরও একটি আকর্ষণীয় বিষয় হল, অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্টিভ ওয় ও দক্ষিণ আফ্রিকার প্রাক্তন টেস্ট পেসার মাখায়া এনতিনি-র পুত্র অস্টিন ও থান্ডোর এই টুর্নামেন্টে অংশগ্রহণ। শনিবার থেকে ২২ দিনের এই টুর্নামেন্টে অনেক ঘটনা, অঘটন ঘটতে পারে। তৈরি হতে পারে নানা কীর্তির মাইলফলক। কোন ঘটনা বা কাকে সবচেয়ে বেশি দিন মনে রাখবে ক্রিকেটদুনিয়া, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Under-19 Cricket World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE