২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে পৌঁছতে ব্যর্থ হল ইতালি। ১৯৫৮ সালের পর এই প্রথম বিশ্ব ফুটবলের মেগা টুর্নামেন্টে নিজেদের জায়গা পাকা করতে ব্যর্থ হল চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন এই দল। ঘানা, আমেরিকা, নেদারল্যান্ডস-এর পর চতুর্থ হেভিওয়েট দল হিসেবে ব্যর্থ হল ইতালি। সোমবার গভীর রাতে ফিরতি লেগের খেলায় সুইডেনের মুখোমুখি হয়েছিল ইতালি। প্রথম ম্যাচে সুইডেনের কাছে পিছিয়ে থাকায় এই ম্যাচে জিততেই হত বুফনের দলকে। কিন্তু প্রথম থেকে আক্রমণাত্মক মেজাজে খেললেও গোটা ম্যাচে গোল তুলে নিতে ব্যর্থ হয় ইতালি। দুই লেগ মিলিয়ে গড়ে ১-০ গোলে ইতালিকে ব্যকফুটে ফেলে বিশ্বকাপে মূল পর্বে খেলার ছাড়পত্র আদায় করে নিল সুইডেন।

আরও পড়ুন: নেমারকে নিয়ে অস্বস্তি ব্রাজিল অন্দরমহলে

আরও পড়ুন:  শিল্টন, কিংশুকদের এ বার শাস্তি হচ্ছেই

এ দিন ম্যাচের শেষে কিংবদন্তি গোলরক্ষক বুফন বলেন, “শুধু নিজের জন্যই খারাপ লাগছে না, খারাপ লাগছে গোটা দেশের জন্য, ইতালির ফুটবলের জন্য।” এ দিন আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নেওয়ার কথাও জানিয়ে দেন বুফন। তাঁর কথায়, “আমার কাছে এটা একমাত্র অনুশোচনা যে দেশের জার্সি গায়ে নিজের শেষ ম্যাচে ইতালিকে ছিটকে যেতে হল।”

বিশ্বকাপের মঞ্চে সর্বাধিক বার যোগ্যতা অর্জন করার রেকর্ড রয়েছে ব্রাজিলের দখলে। ২০ বার বিশ্বকাপে যোগ্যতা অর্জন করেছে তারা। দ্বিতীয় স্থানে রয়েছে জার্মানি।১৬ বার বিশ্বকাপে আত্মপ্রকাশ করেছে জার্মানরা। আর ঠিক পরেই রয়েছে ইতালির নাম। ১৪ বার বিশ্বকাপে অংশ নেওয়া এই দলই আসন্ন বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারল না! হতবাক ফুটবল বিশ্ব।