Advertisement
২৬ এপ্রিল ২০২৪

রাজ্য দলে সুযোগ পেল জঙ্গলমহলের সৃজিত

জঙ্গলমহলের ছেলে সৃজিত শিলদার কামারবাঁদি গ্রামের ডানহাতি পেস বোলার। ঝাড়গ্রাম কুমুদকুমারী ইনস্টিটিউশনের অষ্টম শ্রেণির এই ছাত্র রাজ্য দলে খেলার সুযোগ পাওয়ায় খুশি ঝাড়গ্রামবাসী।

সফল: সৃজিত সরেন। —নিজস্ব চিত্র।

সফল: সৃজিত সরেন। —নিজস্ব চিত্র।

সৌমেশ্বর মণ্ডল
মেদিনীপুর শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮ ০৪:০৮
Share: Save:

রাজ্য বিদ্যালয় ক্রিকেটের অনূর্ধ্ব-১৪ দলে সুযোগ পেল পশ্চিম মেদিনীপুরের তিন পড়ুয়া। এঁরা হলেন ঝাড়গ্রামের সৃজিত সরেন, নারায়ণগড়ের সৌরভ দাস ও খড়্গপুরের ঋষভ শর্মা। জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের সাধারণ সম্পাদক সোমনাথ দাস বলেন, “এঁরা আমাদের জেলার মুখ উজ্জ্বল করেছে। আমাদের আশা, জেলার ছেলেরা রাজ্য দলের হয়ে ভাল খেলবে।”

জঙ্গলমহলের ছেলে সৃজিত শিলদার কামারবাঁদি গ্রামের ডানহাতি পেস বোলার। ঝাড়গ্রাম কুমুদকুমারী ইনস্টিটিউশনের অষ্টম শ্রেণির এই ছাত্র রাজ্য দলে খেলার সুযোগ পাওয়ায় খুশি ঝাড়গ্রামবাসী। চতুর্থ শ্রেণিতে পড়ার সময় থেকেই ঝাড়গ্রাম রাজবাড়ির মাঠে রঘুনাথ মেমোরিয়াল স্পোর্টিং (আরএমএস) কোচিং সেন্টারে ভর্তি হয় সৃজিত। প্রথম থেকেই বল হাতে বেশি সাবলীল হওয়ায় পেস বোলারের প্রশিক্ষণ নিতে শুরু করে সে। তার প্রশিক্ষক ছিলেন নিলয় বেরা ও অমিতেশনারায়ণ দেব। ফিজিও সানমুক রাওয়ের কাছে প্রশিক্ষণ নিয়ে শারীরিক ক্ষমতা বাড়িয়ে তোলে সৃজিত। ২ থেকে ৩ বছরের মধ্যে নিজেকে তৈরি করে নেয় সে। ২০১৭ সালে রাজ্য বিদ্যালয় ক্রীড়া সংসদের পরিচালনায় আন্তঃজেলা ক্রিকেট প্রতিযোগিতায় খেলার জন্য মেদিনীপুর জেলা দলে জায়গা করে নেয় সে। হাওড়ার সাঁকরাইলে আন্তঃজেলা ক্রিকেটে দক্ষিণ কলকাতার বিরুদ্ধে ৩ ওভার বল করে ১২ রান দিয়ে ২ উইকেট পায়। বাঁকুড়া জেলার বিরুদ্ধে ৪ ওভার বল করে ২০ রানের বিনিময়ে ১ উইকেট তুলে নেয় সে। তার খেলা দেখে নির্বাচকদের পছন্দ হয়। রাজ্য বিদ্যালয় ক্রিকেট দলে সুযোগ পেয়ে খুশি সৃজিত বলে, “এটা আমার কাছে বড় সুযোগ। যথাসাধ্য চেষ্টা করব। সে জানায়, মহম্মদ সামি তার পছন্দের বোলার। তা ছাড়া, ছোটবেলা থেকে সে ব্রেট লি-র ভক্ত। আরএমএস কোচিং ক্যাম্পের সম্পাদক তথা ঝাড়গ্রাম মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক অমিত হাজরা বলেন, “জঙ্গলমহলের এক অখ্যাত গ্রামের ছেলে রাজ্য দলে সুযোগ পেয়েছে। এটা আমাদের কাছে খুবই গর্বের। ২০১১ সালে ঝাড়গ্রামে এই ক্যাম্প শুরু হয়েছিল। আমাদের ছেলেরা রাজ্যের প্রথম ও দ্বিতীয় ডিভিশনে খেলছে।” তিনি আরও জানান, জঙ্গলমহলে ফুটবল খেলার উপর বেশি জোর দেয় সরকার। ক্রিকেটের দিকে নজর দিলে অনেক ছেলে উঠে আসতে পারে।

নারায়ণগড় ব্লকের ১২ তুঁতরাঙা অঞ্চলের পচাশবেটিয়া গ্রামের সৌরভ পচাশবেটিয়া জুনিয়র হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্র। ব্যাটিং ও উইকেটকিপিং করে সে। ছেলে রাজ্য দলে সুযোগ পাওয়ায় খুশি সৌরভের বাবা শ্যামাপদ দাস। তিনি বলেন, “তৃতীয় শ্রেণি থেকে খড়্গপুরে ব্লুজ ক্রিকেট কোচিং ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছে সৌরভ। পুজোর পর থেকে কলকাতায় সম্বরণ মেনল্যান্ডে প্রশিক্ষণ নিচ্ছে।” রাজ্য দলে সুযোগ পেয়েছে খড়্গপুর সেক্রেট হার্ট হাইস্কুলের ছাত্র ঋষভও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE