Advertisement
০৩ মে ২০২৪
প্রাক্তন এক নম্বরকে হারালেন প্রণয়

চমক আরও দেখবেন, বলছেন গোপীচন্দ

বৃহস্পতিবার প্রাক্তন বিশ্বসেরা লিং চং-উইকে হারিয়ে তাঁর ছাত্র প্রণয় হইচই ফেলে দিয়েছেন। ছাত্রের কথা বলতেই একরাশ প্রশংসাই ভরিয়ে দিয়ে উচ্ছ্বসিত ভারতীয় কোচ বৃহস্পতিবার সন্ধ্যায় বললেন, ‘‘দারুণ কৃতিত্ব।

জয়ী: মালয়েশিয়ার কিংবদন্তি লি চং-কে হারানোর পথে প্রণয়। ছবি: এপি

জয়ী: মালয়েশিয়ার কিংবদন্তি লি চং-কে হারানোর পথে প্রণয়। ছবি: এপি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ জুন ২০১৭ ০৪:৩৩
Share: Save:

কয়েক বার চেষ্টা করার পরে উত্তর পাওয়া গেল তাঁর ফোনে। এইচএস প্রণয়দের কোচ পুল্লেলা গোপীচন্দের ফোনে। বৃহস্পতিবার প্রাক্তন বিশ্বসেরা লিং চং-উইকে হারিয়ে তাঁর ছাত্র প্রণয় হইচই ফেলে দিয়েছেন। ছাত্রের কথা বলতেই একরাশ প্রশংসাই ভরিয়ে দিয়ে উচ্ছ্বসিত ভারতীয় কোচ বৃহস্পতিবার সন্ধ্যায় বললেন, ‘‘দারুণ কৃতিত্ব। প্রণয়ের শুধু লি চং উই-কে হারানোই নয়, শ্রীকান্তের জয়ের কথাও ধরেই বলছি। ওরা যে ভাবে খেলছে আশা করছি এ রকম আরও অনেক কৃতিত্ব দেখাতে পারবে।’’

আন্তর্জাতিক ব্যাডমিন্টনে সাইনা-সিন্ধুর দাপট দেখানোর পরে যে ভাবে এখন এক ঝাঁক ভারতীয় পুরুষ বিভাগে ধারাবাহিকতা দেখাচ্ছে তার পিছনে কারণ কী?

গোপিচন্দ বললেন, ‘‘এর পিছনে একটা নির্দিষ্ট কোচিং পরিকাঠামো আর খেলোয়াড়দের প্রচুর পরিশ্রম রয়েছে। তা ছাড়া কোচেদের মধ্যে মুলয়ো (অলিম্পিক্স সোনাজয়ী তৌফিক হিদায়েতের প্রাক্তন কোচ) রয়েছে। ওর অভিজ্ঞতা দিয়ে যে ভাবে সাহায্য করছে প্লেয়ারদের, তার কথাও বলব। সাপোর্ট স্টাফদের ভূমিকাও খুব গুরুত্বপূর্ণ।’’

গত সপ্তাহেই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অজয় জয়রাম, কিদাম্বি শ্রীকান্ত এবং বি সাই প্রণীত অনন্য নজির গড়েছিলেন। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে ১৩, ১৪ এবং ১৫ নম্বরে উঠে এসে। ভারতীয় ব্যাডমিন্টনে পুরুষদের বিভাগে এর আগে প্রথম পনেরোয় তিন জন প্লেয়ারকে কখনও দেখা যায়নি।

আরও পড়ুন: মেয়ের কী নাম দিলেন জাডেজা?

সেটা যে অঘটন ছিল না ফের প্রমাণ করে দেন ইন্দোনেশিয়া সুপার সিরিজে। শুধু শ্রীকান্তই নন, প্রচুর হইচই হচ্ছে প্রণয়ের কৃতিত্ব নিয়েও। প্রাক্তন বিশ্বসেরা এবং এখন বিশ্বের তিন নম্বর লি চং কে স্ট্রেট গেমে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে উঠলেন প্রণয়। ফল প্রণয়ের পক্ষে ২১-১০, ২১-১৮। পাশাপাশি কোয়ার্টার ফাইনালে উঠতে শ্রীকান্ত হারান বিশ্বের ন’নম্বর ডেনমার্কের ইয়ান ও ইর্গেনসেনকে ২১-১৫, ২০-২২, ২১-১৬।

জেতার পরে পুল্লেলা গোপিচন্দ অ্যাকাডেমির উচ্ছ্বসিত ছাত্র, প্রণয় সংবাদসংস্থাকে বলেন, ‘‘লি কে আজ কোর্টে সাধারণ মনে হচ্ছিল। যে সুযোগগুলো পেয়েছি, কাজে লাগিয়েছি। দারুণ লাগছে ম্যাচটা জিতে।’’

রেকর্ড সাত নম্বর ইন্দোনেশিয়া ওপেন জয়ের সামনে থাকা তিন বারের অলিম্পিক্স রুপোজয়ী লিং চং-কে হারানো প্রণয়ের বিশ্ব র‌্যাঙ্কিং এখন ২৫। তাঁর সামনে সেমিফাইনালে উঠতে গেলে অবশ্য ফের কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। তাঁকে লড়তে হবে অলিম্পিক্স চ্যাম্পিয়ন চেন লং-এর বিরুদ্ধে। আর শ্রীকান্তের কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ চিনা তাইপের জু উই ওয়াং এবং হংকং-এর লং অ্যাঙ্গুসের ম্যাচের বিজয়ী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE