Advertisement
০৪ মে ২০২৪

কেরিয়ারের রেকর্ড ৮৫০তম জয় রেকর্ড দিয়ে শুরু নাদালের

আশঙ্কা ছিল কোমরের চোট হয়তো তাঁকে পুরোপুরি ছন্দে আসতে দেবে না। কিন্তু বিশ্বের এক নম্বর এবং গত বারের চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে উইম্বলডনে স্ট্রেট সেটে প্রথম রাউন্ডের বাধা টপকে সেই আশঙ্কা উড়িয়ে দেন

চেনা মেজাজেই অভিযান শুরু রাফায়েল নাদালের। সোমবার উইম্বলডনে। ছবি: রয়টার্স

চেনা মেজাজেই অভিযান শুরু রাফায়েল নাদালের। সোমবার উইম্বলডনে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ০৪:০০
Share: Save:

উইম্বলডন প্রথম দিনই মাতিয়ে দিলেন দুই চ্যাম্পিয়ন। অ্যান্ডি মারে এবং রাফায়েল নাদাল।

আশঙ্কা ছিল কোমরের চোট হয়তো তাঁকে পুরোপুরি ছন্দে আসতে দেবে না। কিন্তু বিশ্বের এক নম্বর এবং গত বারের চ্যাম্পিয়ন অ্যান্ডি মারে উইম্বলডনে স্ট্রেট সেটে প্রথম রাউন্ডের বাধা টপকে সেই আশঙ্কা উড়িয়ে দেন। আলেকজান্ডার বুবলিককে ৬-১, ৬-৪, ৬-২ হারান মারে।

দাপটে অভিযান শুরু করলেন নাদালও। প্রথম রাউন্ডে জন মিলম্যানের বিরুদ্ধে স্ট্রেট সেটে জয় দিয়ে। যা তার কেরিয়ারের রেকর্ড ৮৫০তম জয়। খুব একটা পরিশ্রম করতেই হয়নি ফরাসি ওপেন চ্যাম্পিয়নেকে দ্বিতীয় রাউন্ডে উঠতে। যেটা স্প্যানিশ মহাতারকার উইম্বলডনে ৫০তম জয়ও। পাশাপাশি রোলঁ গ্যারোজ থেকে টানা ২০টা সেট জিতলেন তিনি। ফল নাদালের পক্ষে ৬-১, ৬-৩, ৬-২।

উইম্বলডনে জয়ের দিক থেকে দেখলে নাদালের কেরিয়ারে এটা সহজতম। মাত্র ছ’টা গেম হারিয়েছেন তিনি এই ম্যাচে। সবচেয়ে বড় কথা দু’বছর পরে ঘাসের কোর্টে নেমে দু’ঘণ্টার মধ্যেই নাদাল জয় নিশ্চিত করে নেন। ম্যাচের পরে নাদাল বলেন, ‘‘কেমন খেলেছি আজ জানি না। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আমি পরের রাউন্ডে উঠলাম। যেটা ইতিবাচক একটা অনুভূতি। আরও খুশি আমার ফোরহ্যান্ডটা যে রকম চাইছিলাম সে রকম আজ মারতে পেরেছি। যে ভাবে মরসুম শুরু করেছি তার পরে উইম্বলডনে ফিরে আসতে পেরে সত্যিই দারুণ লাগছে।’’

আরও পড়ুন:

খেতাব ধরে রাখতে শুরু থেকেই আগ্রাসী মারে

শুধু নাদাল এবং মারেই নন উইম্বলডন সোমবার মাতল ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটনের উপস্থিতিতেও।

মারের ম্যাচ চলাকালীনই হঠাৎ আকাশের মুখ ভার। বৃষ্টি। খেলা কিছুক্ষণ থেমে ছিল যে জন্য। একটু পরে আবার একই কাণ্ড। বৃষ্টি। ফের ম্যাচ থামাতে হয়। তবে যতই আকাশের মুখ ঢেকে যাক, উইম্বলডনের সেন্টার কোর্টের আলো সোমবার তাতে একটুও কমেনি। ডাচেস অব কেমব্রিজের ঝলমলে উপস্থিতির জন্য।

অতিথি: উইম্বলডনে নয়া ভূমিকায় ডাচেস অব কেমব্রিজ কেট মিডলটন।

‘পোলকা ডট’ পোশাকে উইম্বলডনে এসেছিলেন সোমবার কেট। যে পোশাক আর তাঁর নতুন চুলের ছাঁট রীতিমতো ঝড় তুলে দেয় সোশ্যাল মিডিয়ায়। শুধু উইম্বলডনের রয়্যাল বক্সে বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের ম্যাচ দেখাই নয়, নতুন ভূমিকাতেও এ বার হাজির হন ডাচেস অব কেমব্রিজ। উইম্বলডনের ‘রয়্যাল প্যাট্রন’ হিসেবে। এত দিন যে দায়িত্বটা রানির ছিল, এ বার তিনি সামলাবেন। সোমবার সকালে কেট অস্ট্রিয়ার উঠতি তারকা ডমিনিক থিয়েমের সঙ্গে আলাপ করেন। কিছুক্ষণ কথা হয় তাঁদের। কেট জানতে চান থিয়েমের প্র্যাকটিস কেমন চলছে, টুর্নামেন্টে নামার আগে চাপে আছেন কি না। কেটের সঙ্গে কথা বলার ফাঁকে নিজের বান্ধবীর কথাও ভাবছিলেন কি না ডমিনিক থিয়েম, সে নিয়ে সোশ্যাল মিডিয়ায় বলাবলি শুরু হয়ে যায়। অস্ট্রিয়ার উঠতি টেনিস তারকার বান্ধবী রোমানা এক্সেনবার্গারের সঙ্গে কেট মিডলটনের মিল দেখে। দু’জনেরই চুলের স্টাইল, ত্বকের ধরন অনেকটা একই রকম বলে।

ছিটকে গেলেন ওয়ারিঙ্কা: উইম্বলনের প্রথম দিনই অঘটন। পুরুষদের সিঙ্গলসে পঞ্চম বাছাই এবং ফরাসি ওপেনের রানার্স স্ট্যানিসলাস ওয়ারিঙ্কা প্রথম রাউন্ডে ছিটকে যান বিশ্বের ৪৯ নম্বর ডানিল মেভেডেবের বিরুদ্ধে। ফল ডানিলের পক্ষে ৬-৪, ৩-৬, ৬-৪, ৬-১। রাশিয়ার ২১ বছর বয়সি খেলোয়াড়ের এ বার উইম্বলডনে অভিষেক হল তিন বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ীকে হারিয়ে।

আজ নামছেন ফেডেরার: অষ্টম উইম্বলডন খেতাব জয়ের অভিযান আজ মঙ্গলবার শুরু করবেন রজার ফেডেরার। প্রথম রাউন্ডে তাঁর চ্যালেঞ্জ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৮৪ নম্বর ইউক্রেনের আলেকজান্ডার ডোগেপোলভের বিরুদ্ধে। যাঁর বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে ফেডেরার এগিয়ে ৩-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE