Advertisement
০৭ মে ২০২৪

নতুন নিয়ম নিয়ে ভারত ইতিবাচক

নিউজিল্যান্ডের বিরুদ্ধে রবিবার ওয়াংখেড়েতে পাল্টে যাওয়া নিয়মে প্রথম ম্যাচ খেলতে নামার আগে বিরাট কোহালিও কৌতূহল নিয়ে তাকিয়ে রয়েছেন।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৭ ০৩:৫২
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটের পাল্টে যাওয়া নিয়মে প্রথম ম্যাচ খেলতে নামছে ভারত। একাধিক নিয়মের মধ্যে কয়েকটির প্রয়োগ হচ্ছে একদিনের ক্রিকেটে। যা খেলার রং বদলে দিতে পারে বলেও ধারণা।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে রবিবার ওয়াংখেড়েতে পাল্টে যাওয়া নিয়মে প্রথম ম্যাচ খেলতে নামার আগে বিরাট কোহালিও কৌতূহল নিয়ে তাকিয়ে রয়েছেন। এ দিন সাংবাদিক সম্মেলনে এসে কোহালি বললেন, ‘‘কতগুলি নতুন নিয়ম একেবারে আলাদা। যেমন রান আউটের ক্ষেত্রে ব্যাটসম্যানের ক্রিজে পৌঁছনোর আইনটি নতুন হয়েছে। ডিআরএসে পরিবর্তন হয়েছে। ক্যাচিং নিয়ে হয়েছে। তাই কয়েকটি নিয়ম পরির্তন বেশ আকর্ষণীয়। আমার মনে হয় তাতে উত্তেজনা বাড়বে।’’

আরও পড়ুন: কেন-রাও মানছেন কাজ কঠিন

ভারত অধিনায়ক আরও মনে করছেন, নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগতে পারে। কিন্তু ক্রিকেটারেরা সকলে পেশাদার। তাই মানিয়ে নিতেই হবে। ‘‘ব্যাপারটা ভালই। আমার মনে হয় নতুন নিয়মে উত্তেজনা বাড়বে। আরও বেশি পেশাদারিত্বও আসবে। মাঠে থাকাকালীন অনেক কিছু মাথায় রাখতে হবে। তাতে খেলাটার প্রতিই ফোকাস বাড়বে সকলের,’’ বলছেন তিনি। আইসিসি নতুন নিয়মে গদার মতো ব্যাট ব্যবহারের উপর নিষেধাজ্ঞা এনেছে। বেশি মোটা ব্যাট দিয়ে আর খেলা যাবে না (দেখুন বাঁ দিকের চার্টে)। পাশাপাশি, অভব্য আচরণের বিরুদ্ধেও কঠোর হচ্ছে তারা। মাঠেই এ বার থেকে কোনও ক্রিকেটারকে বহিষ্কার করতে পারবেন আম্পায়াররা। শাস্তি দেওয়ার জন্য আর আইসিসি-র শুনানির জন্য অপেক্ষা করে থাকতে হবে না। দক্ষিণ আফ্রিকা তাঁদের সরিয়ে ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে চলে এসেছে। এ বার কি তা ফেরত পাওয়ার চেষ্টা হবে? কোহালিকে জিজ্ঞেস করলে তিনি বলেন, ‘‘র‌্যাঙ্কিং নিয়ে ভাবি না। দু’টো দলের পয়েন্ট একই আছে। আমাদের বিশ্রাম চলছিল। বাড়িতে বসে হতাশ হওয়া যায় না যে, আমার র‌্যাঙ্কিংটা চলে গেল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Indian Cricket Team ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE