Advertisement
০২ মে ২০২৪
Manchester City

UCL: রাদুকানুর লড়াই প্রেরণা ক্লপের, সতর্ক গুয়ার্দিওলা

বুধবার খেলবে ম্যাঞ্চেস্টার সিটিও। তাদের প্রতিপক্ষ জার্মানির ক্লাব আরবি লাইপজ়িস। গতবার রাহিম স্টার্লিংরা ফাইনালে উঠেও হেরে যান চেলসির কাছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৯:০১
Share: Save:

অষ্টাদশী এমা রাদুকানু এখন লিভারপুল শিবিরেরও সেরা প্রেরণা!

আজ, বুধবার ঘরের মাঠে এসি মিলানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ অভিযান শুরু হচ্ছে লিভারপুলের। তার আগে সাংবাদিক বৈঠকে ম্যানেজার য়ুর্গেন ক্লপের মুখে শোনা গেল যুক্তরাষ্ট্র ওপেনে চ্যাম্পিয়ন এমা রাদুকানুর নাম। তিনি বলেছেন, “অনেক দিন আগে মহিলাদের টেনিসের একটা পুরো ম্যাচ দেখেছিলাম। তার পরে আবার দেখলাম এই ম্যাচটা। রাদুকানুর গতি, শক্তি এবং উদ্যম আমাকে অভিভূত করে দিয়েছে।”

সেখানেই না থেমে ক্লপ আরও যোগ করেছেন, “মাত্র ১৮ বছর বয়সে এমা কোর্টে এবং কোর্টের বাইরে যে পরিণতবোধের পরিচয় দিয়েছে, তা বিস্ময়কর। এর চেয়ে বড় প্রেরণা আর কী হতে পারে। শুধুমাত্র একটা ম্যাচ নয়, আমি মনে করি রাদুকানু এবং প্রতিপক্ষ লায়লা ফার্নান্ডেজের এই লড়াই বাকি বিশ্বের কাছেও নতুন এক বার্তা দিয়েছে। তা হল তারুণ্যের তেজ পারে সমস্ত প্রথাগত ভাবনা ভেঙে নতুন দিগন্তের দিশা দিতে।”

বুধবারের লড়াইয়ে লিভারপুলের বিরুদ্ধে এসি মিলান পাচ্ছে না জ়্লাটান ইব্রাহিমোভিচকে। ‘‘ইব্রা পরের মাসেই চল্লিশে পা দেবে। তবু আমি মনে করি না, ওর বয়স কখনও বাড়তে পারে। আমাদের দুর্ভাগ্য, অ্যানফিল্ডে ওকে ছাড়াই খেলতে হবে,’’ বলেছেন ইটালির ক্লাবের ম্যানেজার স্টেফানো পিয়োলি। ইব্রার না খেলা প্রসঙ্গে ক্লপের কথা, ‘‘ওর মতো ফুটবলার আমি খুব কম দেখেছি। বিশেষ বিশেষ মুহূর্তে ইব্রা যে কী করে দেবে, তা কেউ বলতে পারে না। তবে অ্যানফিল্ডে ওর না থাকা মানে এই নয় যে, আমরা এগিয়ে থেকে নামব। মনে রাখবেন, মিলানের হয়ে খেলে অলিভিয়ের জিহুর মতো ফুটবলারও। তাই ওদের হাল্কা ভাবে নেওয়ার কোনও সুযোই নেই।’’

রিয়াল মাদ্রিদ প্রথম ম্যাচেই সান সিরোয় মুখোমুখি হচ্ছে ইন্টার মিলানের। রিয়াল ম্যানেজার কার্লো আনচেলোত্তি বলেছেন, ‘‘আমার দলে তারকার অভাব নেই। করিম বেঞ্জেমা, ভিনিসিয়াস জুনিয়রেরা যে ভাবে খেলছে তাতে স্বপ্ন দেখা যেতেই পারে। আমি কিন্তু আশাবাদী। মাত্র দু’সপ্তাহ আগে বের্নাবাউয়ে এসেই ভাবিনি দলটা এত দ্রুত এ রকম ভাল খেলার জায়গায় পৌঁছে যাবে। আমার বিশ্বাস এই মরসুমে ক্লাব প্রচুর গোল করবে। যা সবচেয়ে বেশি আনন্দ দেবে সমর্থকদেরই।’’

বুধবার খেলবে ম্যাঞ্চেস্টার সিটিও। তাদের প্রতিপক্ষ জার্মানির ক্লাব আরবি লাইপজ়িস। গতবার রাহিম স্টার্লিংরা ফাইনালে উঠেও হেরে যান চেলসির কাছে। এই মুহূর্তে অবশ্য পেপ সামনের দিকেই তাকাতে চান। ‘‘প্রত্যেকটা মরসুমই আলাদা। গতবার দল দারুণ খেলেছে ঠিক আছে, কিন্তু এ বার আমাদের সবকিছু নতুন করে শুরু করতে হবে। এ বারও আমাদের ক্লাব ইউরোপ সেরা হওয়ার লক্ষ্যেই নামবে। যদি সেটা না পারি, তা হলে আপনারা আমাকে ব্যর্থই বলতে পারেন,’’ মন্তব্য পেপের।

এ বার ম্যান সিটির গ্রুপেই আছে লিয়োনেল মেসিদের প্যারিস সাঁ জারমাঁ। পেপ অবশ্য তাঁর প্রাক্তন ছাত্রকে নিয়ে এই মুহূর্তে ভাবতে নারাজ, ‘‘এখন লিয়োদের নিয়ে ভাবার সময় নেই। আপাতত লাইপজ়িসকে হারানোই আমার একমাত্র লক্ষ্য।’’

এ ছাড়া বুধবারের অন্য দু’টি ম্যাচে মুখোমুখি হবে বেসিকতাস এফসি-বরুসিয়া ডর্টমুন্ড এবং আতলেতিকো-পোর্তো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE