Advertisement
১৭ মে ২০২৪
boxing

Commonwealth Games 2022: কর্তৃপক্ষের বিরুদ্ধে মানসিক অত্যাচারের অভিযোগ লভলিনার, কমনওয়েলথের আগে বিতর্ক

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ পেয়েছিলেন লভলিনা বরগোহাঁই। কমনওয়েলথ গেমসের আগে বিতর্ক তুললেন তিনি। মানসিক অত্যাচারের অভিযোগ তুলেছেন।

লভলিনা বরগোহাঁই

লভলিনা বরগোহাঁই ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২২ ১৯:১৮
Share: Save:

কমনওয়েলথ গেমসের আগে তুমুল বিতর্ক তুলে দিলেন বক্সার লভলিনা বরগোহাঁই। কর্তৃপক্ষের বিরুদ্ধে মানসিক অত্যাচারের অভিযোগ তুললেন অলিম্পিক্স পদকজয়ী। জানালেন, কোচ বদল নিয়ে গত কয়েক দিনে যা হয়েছে তাঁর সঙ্গে, তাতে প্রস্তুতি অনেকটাই ব্যাহত হয়েছে। অভিযোগ করেছেন, তাঁর এক কোচকে কমনওয়েলথ গেমসের ভিলেজে ঢুকতেই দেওয়া হয়নি। আর এক কোচকে সটান বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে। অনেক অনুরোধ-উপরোধ করে এক কোচ অনুশীলনে থাকার অনুমতি পেলেও তত দিনে যা ক্ষতি হওয়ার হয়ে গিয়েছে।

নেটমাধ্যমে লম্বা পোস্ট করে নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন লভলিনা। লিখেছেন, ‘আজ গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমার সঙ্গে মানসিক অত্যাচার করা হয়েছে। যে কোচেরা আমাকে অলিম্পিক্সে পদক জিততে সাহায্য করেছেন, তাঁদের হঠাৎ সরিয়ে দেওয়া হয়েছে। এতে আমার অনুশীলনে ব্যাঘাত ঘটে প্রবল ভাবে। তার মধ্যে একজন কোচ হলেন দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত সন্ধ্যা গুরুংজি। দু’জনকেই অনেক অনুরোধের পরে অনুশীলনে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে অনেক দেরিতে।’

লভলিনা আরও লিখেছেন, ‘অনুশীলনে আমাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে এবং তাতে মানসিক ভাবে ক্ষতি হয়েছে। এখন আমার কোচ সন্ধ্যা গুরুংজিকে কমনওয়েলথ ভিলেজে থাকতে দেওয়া হচ্ছে না। ঢোকার অনুমতিও নেই। গেমসের আগে আট দিন আমার অনুশীলন বন্ধ ছিল। আমার দ্বিতীয় কোচকে ভারতে পাঠিয়ে দেওয়া হয়েছে। অনেক অনুরোধের পরেও মানসিক ভাবে অত্যাচারিত হতে হয়েছে। জানি না কী ভাবে গেমসে ফোকাস করব। গত বিশ্ব চ্যাম্পিয়নশিপও এ কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে রাজনীতির জন্য কোনও ভাবেই কমনওয়েলথ গেমসে খারাপ খেলতে চাই না। রাজনীতির মুখের উপর জবাব দিতে পদক জিততে চাই।’

টোকিয়ো অলিম্পিক্সে ওয়াল্টারওয়েট বিভাগে ব্রোঞ্জ পেয়েছিলেন লভলিনা। তার পরে প্রায় ন’মাস প্রতিযোগিতার বাইরে ছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপের প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন। লভলিনার অভিযোগ অনুযায়ী, সেখানেও তাঁকে সমস্যায় পড়তে হয়েছিল। লভলিনার অভিযোগ, অলিম্পিক্সের পর অনেক কিছু বদলে গিয়েছে তাঁর। অনেক বাড়তি দায়িত্ব নিতে হচ্ছে, যে চাপ তিনি নিতে পারছেন না।

লভলিনার টুইট দেখার পরেই ভারতের অলিম্পিক্স সংস্থাকে সমস্যা সমাধানের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। ভারতের বক্সিং সংস্থা জানিয়েছে, লভলিনার কোচের অ্যাক্রেডিটেশন তৈরির কাজ চলছে। সচিব হেমন্ত কলিতা সংবাদ সংস্থাকে বলেছেন, “আমরা নাম দিয়েছিলাম। তবে একটা কোটা আমাদের অনুসরণ করতে হয়। মোট প্রতিযোগীর ২৫ শতাংশ কোচ এবং সাপোর্ট স্টাফ নিয়ে যাওয়া যায়। সেই অনুযায়ী চার জন অনুমতি পেয়েছিলেন। আইওএ-কে অনুরোধ করে সংখ্যাটা বাড়িয়ে আট করা হয়েছে। তবে গেমস ভিলেজে চার জনই থাকতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE