Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC ODI World Cup 2023

নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম পাঁচে আফগানিস্তান, বিশ্বকাপে আরও চাপে পড়ল পাকিস্তান

বিশ্বকাপে চতুর্থ জয় পেল আফগানিস্তান। শুক্রবার নেদারল্যান্ডসকে হারিয়ে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে উঠে এলেন মহম্মদ নবি, রশিদ খানেরা। আফগানদের এই জয় আরও চাপে ফেলল বাবর আজ়মদের।

picture of Afghanistan cricket team

জয়ের উচ্ছ্বাস আফগানিস্তানের ক্রিকেটারদের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ২০:০৩
Share: Save:

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হল আফগানিস্তানের। শুক্রবার লখনউয়ে নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে প্রতিযোগিতার চতুর্থ জয় তুলে নিল হাসমতুল্লা শাহিদির দল। প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডস করে ১৭৯ রান। জবাবে ৩১.৩ ওভারে ৩ উইকেটে ১৮১ রান তুলে নিলেন আফগানেরা। এই জয়ের ফলে বিশ্বকাপের পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে উঠে এল আফগানিস্তান। ছ’নম্বরে নেমে গেলেন বাবর আজ়মেরা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আফগানদের জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন মহম্মদ নবি। ব্যাট হাতে আফগান অধিনায়ক নিজে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন নেদাল্যান্ডস অধিনায়ক স্কট এডওয়ার্ডস। কিন্তু আফগানিস্তানের স্পিন আক্রমণের সামনে সাফল্য পেলেন না নেদারল্যান্ডসের ব্যাটারেরা। দলের পক্ষে সর্বোচ্চ রান করলেন চার নম্বরে নামা সিব্রান্ড এঙ্গেলব্রেখট। তিনি করলেন ৮৬ বলে ৫৮ রান। মারলেন ৬টি চার। এ ছাড়া বলার মতো রান পেলেন ওপেনার ম্যাক্স ও’দাউড। তাঁর ব্যাট থেকে এল ৪০ বলে ৪২ রানের ইনিংস। ৯টি চার মারলেন তিনি। তিন নম্বরে নেমে কলিন অ্যাকরম্যানের অবদান ৪টি চারের সাহায্যে ৩৫ বলে ২৯ রান। এ ছাড়া নেদারল্যান্ডসের কোনও ব্যাটারই ২২ গজে থিতু হতে পারলেন না আফগানিস্তানের বোলিং আক্রমণের সামনে।

এ দিন বল করেও উইকেট পেলেন না রশিদ খান। তবে বুড়ো হাড়ে ভেলকি দেখালেন নবি। অভিজ্ঞ অলরাউন্ডার ৩ উইকেট তুলে নিলেন ২৮ রান দিয়ে। ৩১ রানে ২ উইকেট নূর আহমেদের। ৪০ রান দিয়ে ১টি উইকেট নিয়েছেন মুজিব উর রহমান।

জয়ের জন্য ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আফগানিস্তান ৩১.৩ ওভারে খেলা শেষ করে দিল। দুই ওপেনার রহমানুল্লা গুরবাজ় (১০) এবং ইব্রাহিম জ়াদরান (২০) ভাল শুরু করতে না পারলেও সমস্যা হয়নি আফগানদের। তিন নম্বরে নামা রহমত শাহ এবং চার নম্বরে নামা অধিনায়ক শাহিদি দলের ইনিংসের হাল ধরেন। তৃতীয় উইকেটের জুটিতে তাঁরা তুললেন ৭৪ রান। রহমত ৫৪ বলে ৫২ রান করলেন। মারলেন ৮টি চার। অন্য দিকে, দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন শাহিদি। তিনি অপরাজিত থাকলেন ৬৪ বলে ৫৬ রান করে। তাঁর ব্যাট থেকে এল ৬টি চার। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে ২২ গজে ছিলেন আজ়মতুল্লা ওমরজাই। তিনি ৩টি চারের সাহায্যে ২৮ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। নেদারল্যান্ডসের বোলারদের মধ্যে সফলতম সাকিব জুলফিকার ২৫ রানে ১ উইকেট নিলেন।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয় আফগানিস্তানের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা আরও বৃদ্ধি করল। নিউ জ়িল্যান্ডের মতোই সাত ম্যাচ খেলে ৮ পয়েন্ট হল আফগানদের। নেট রান রেটের নিরিখে তারা পঞ্চম স্থানে রয়েছে। কিউয়িদের নেট রান রেট ০.৪৮৪। আফগানদের -০.৩৩০। সম সংখ্যক ম্যাচ খেলে বাবরদের সংগ্রহ ৬ পয়েন্ট। পাকিস্তানের নেট রান রেট -০.০২৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC ODI World Cup 2023 Afghanistan Netherlands
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE